Slideshows

ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার

পরিচালনা পরিষদ 

সম্পাদক মন্ডলীর সভাপতি

ওসমান গনি
 

প্রধান সম্পাদক

হাকিকুল ইসলাম খোকন
 

সম্পাদক

সুহাস বড়ুয়া হাসু
 

সহযোগী সম্পাদক

আয়েশা আকতার রুবী

নিউয়র্কের খবর

৩ মাস ধরে বাংলাদেশি বধূ মাহফুজা নিখোঁজ নিউইয়র্কে

বৃহস্পতিবার, ১০ মার্চ ২০১৬

হাকিকুল ইসলাম খোকন: বাপ্ নিউজ : নিউইয়র্ক থেকে :নিউইয়র্ক সিটির ব্রঙ্কসের বাংলাদেশি বধূ মাহফুজা রহমানের সন্ধান করছে নিউইয়র্কের পুলিশ। ডিসেম্বরের ৮ তারিখ কর্মস্থল বেলভ্যু হাসপাতাল ত্যাগের পর থেকেই তার আর সন্ধান নেই। বেলভিউ হাসপাতালের নার্স মাহফুজা (৩০)’র স্বামী মোহাম্মদ চৌধুরী (৩৮) হাসপাতাল কর্তৃপক্ষকে সে সময় জানিয়েছিলেন যে, বাংলাদেশে এক দুর্ঘটনায় নিকটাত্মীয়ের আহত হবার সংবাদ পেয়েই মাহফুজা ঢাকায় চলে গেছেন। মাস তিনেক পর ফিরবেন। কিন্তু সে অনুযায়ী তিনি মার্চের প্রথম দিনেও ফিরেননি। এমনকি এই দীর্ঘ সময়ে মাহফুজা তাদের সাথে ফোন কিংবা ই-মেইলেও যোগাযোগ করেননি।

নিউ ইয়র্কে বাংলাদেশি গৃহবধূর নিখোঁজ রহস্যে তৎপর পুলিশ

এমন পরিস্থিতিতে হাসপাতালের সহকর্মীরা তার বাসায় এবং স্বামীকে ফোন করে না পেয়ে পুলিশকে অবহিত করেন। এরপর পুলিশ ব্রঙ্কসের কিংসব্রিজ হেইটস এলাকায় ইস্ট ১৯৮ স্ট্রিটের বাসায় গত ৫ মার্চ গিয়ে দেখেন যে ঘরটি তালাবদ্ধ।প্রতিবেশীরা পুলিশকে জানান, ৩ মাস ধরেই বাসাটি তালাবদ্ধ এবং মাহফুজার স্বামী মোহাম্মদ চৌধুরীও ৯ বছর বয়েসী কন্যাকে নিয়ে সম্প্রতি বাংলাদেশে চলে গেছেন। যাবার সময় নিকট প্রতিবেশীদের অনুরোধ জানিয়েছেন বাসার প্রতি খেয়াল রাখতে। এ পরিস্থিতিতে পুলিশের সন্দেহ আরও বাড়ে। মাহফুজাকে হত্যা করে লাশ গুম করা হয়েছে আশংকায় তারা গত ৭ মার্চ সোমবার ওই বাড়ির আঙ্গিনা খুঁড়ে এবং কুকুর দিয়ে তল্লাশি চালায়। এর আগে পুরো বাসা তন্নতন্ন করে খোঁজ করা হয়। কিন্তু তেমন কিছুর হদিস পায়নি পুলিশ। বাসার সামনে পুলিশ প্রহরা বসানো হয়েছে। ঘটনাটি সর্বত্র চাঞ্চল্য সৃষ্টি করেছে। পুলিশের ধারণা, মাহফুজা মারাত্মক কোন পরিস্থিতির শিকার হয়েছেন। এজন্য তারা নিকটস্থ আদালতে আবেদন জানিয়েছে মাহফুজা রহমানের ব্যাংক একাউন্টের হদিস জানার অনুমতির জন্য।

নিউ ইয়র্কে বাংলাদেশি নার্স নিখোঁজের খবর

নিউইয়র্কের পুলিশ অনুরোধ জানিয়েছে বাংলাদেশে তার স্বজনদের অবিলম্বে যোগাযোগ করতে। জানা গেছে, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রসায়নে মাস্টার্স করে নিউইয়র্কে আসার পর হান্টার কলেজ থেকে নার্সিংয়ে ডিপ্লোমা করেছেন মাহফুজা। লাগোয়ার্ডিয়া কলেজ থেকে ২০১৪ সালে তিনি কলা ও বিজ্ঞানে এসোসিয়েট ডিগ্রিও সংগ্রহ করেছেন। মাহফুজা যে এলাকায় বাস করছিলেন সেখানে বা তার আশপাশে বাংলাদেশিদের বসতি না থাকায় তাদের ব্যাপারে বিস্তারিত জানা সম্ভব হয়নি। ব্রঙ্কসের কম্যুনিটি লিডার ও আবদুর রহীম বাদশা ৮ মার্চ বলেন, ঘটনাটি মূলধারার সংবাদপত্র এবং মিডিয়ায় দেখার পর চেষ্টা করছি মাহফুজা ও চৌধুরী দম্পতির হদিস উদঘাটনে। সেটি জানা সম্ভব হলে বাংলাদেশে তাদের স্বজনদের ফোন করে হয়তো প্রকৃত রহস্য জানা সম্ভব হবে।


২রা মার্চ পতাকা উত্তোলন দিবস এর আলোচনা সভা অনুষ্ঠিত

মঙ্গলবার, ০৮ মার্চ ২০১৬

দ্বিতীয় ধারায় গণমুখী রাজনীতির মাধ্যমে নতুন বাংলাদেশ গঠন করতে হবে...... -জেএসডি যুক্তরাষ্ট্র শাখার
হাকিকুল ইসলাম খোকন ,বাপসনিউজ:২রা মার্চ স্বাধীনতার পতাকা উত্তোলন দিবস উপলক্ষে গত ২রা মার্চ বুধবার সন্ধ্যা সাড়ে ৭টায় ৩৭-০৭, ৭৪ ষ্ট্রীট, জ্যাকসন হাইটসের সাপ্তাহিক দেশবাংলা ও বাংলাটাইমস কার্যালয়ে জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি যুক্তরাষ্ট্র শাখা আয়োজিত আলোচনা সভায় স্মৃতিচারণমূলক বক্তৃতায় প্রধান অতিথি বাংলাদেশ জাতীয় সংসদের সাবেক সংসদ সদস্য ও মুক্তিযোদ্বা আনিসুজ্জামান খোকন বলেন, ব্রিটিশ উপনিবেশিক শক্তির সরাসরি বিরোধীতায় গত ২শ বছরে বিপ্লবী ধারার ভিত্তিতে দেশজ উপাদান সংযুক্ত করে জনগণের অংশিদারিত্ব দিয়ে দ্বিতীয় ধারায় গণমুখী রাজনীতির মাধ্যমে নতুন বাংলাদেশ গঠন করতে হবে।

alt

আওয়ামী লীগ-বিএনপি-জাতীয় পার্টি-জামায়াতের রাজনীতির একই ধারা-যা যুক্তরাজ্য ভিত্তিক সংসদীয় গণতান্ত্রিক ব্যবস্থা চর্চা করে, উপনিবেশিক শাসন বা আইন দিয়ে বাংলাদেশের মুক্তিযুদ্ধ বা স্বাধীনতা উপযোগী রাষ্ট্র ব্যবস্থা প্রবর্তন করা সম্ভব হবে না। জনাব খোকন বলেন, দ্বিতীয় ধারার রাজনীতির ধারাবাহিকতায় নিউক্লিয়াস-বিএলএফ গড়ে উঠে এবং সর্বশেষ সশস্ত্র যুদ্ধের মাধ্যমে বাংলাদেশ ‘জাতি-রাষ্ট্র’ অর্জিত হয়। ১৯৬২ সাল থেকে ১৯৭১ সাল পর্যন্ত সকল আন্দোলন সংগ্রামের পরিকল্পনাকারী ছিলো নিউক্লিয়াস। ২রা মার্চ-৩রা মার্চ-৭ মার্চ ছিলো ইতিহাসের ধারাবাহিকতা-ইতিহাসের ন্যায্যতা যা বিনষ্ট করা যায় না।২রা মার্চ উপলক্ষে আলোচনা সভায় সভাপতিত্ব করেন জাতীয় সমাজতান্ত্রিক দল -জেএসডি যুক্তরাষ্ট্র শাখার সভাপতি হাজী আনোয়ার হোসেন লিটন এবং সাধারন সম্পাদক সামসুউদ্দিন আহমেদ শামীম-এর সার্বিক উপস্থাপনা ও পরিচালনায় অনুষ্টিত সভায় সম্মানীত বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন সাপ্তাহিক দেশবাংলা ও বাংলাটাইমস প্রধান সম্পাদক ডা:চেীধুরী সারওয়ারুল হাসান, সমাজতান্ত্রিক দল -জেএসডি কেন্দ্রিয় কমিটির প্রবাস বিষয়ক সম্পাদক ও মুলধারার রাজনৈতিক এডভোকেট মুজিবুর রহমান, যুক্তরাষ্ট্রস্থ সোহরাওয়ার্দী স্মৃতি পরিষদের সভাপতি প্রবীণ শিশু সাহিত্যিক হাসানুর রহমান,সাবেক ছাএলীগনেতা জাকির হোসন সপন সা:আজকাল সম্পাদক মনজুর আহেমদ,সাংবদিক মইনঊদিদন নােসর,যুক্তরাষ্ট্র জাতীয় পার্টির সাধারন সম্পাদক আবু তালেব চৌধুরী চান্দু, রাজনীতিক ও লেখক এডভোকেট মনির হোসেন ও প্রগ্রেসিপ ফোরামে জাকির হোসেন বাচ্চু প্রমুখ। সভায় অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন জেএসডি যুক্তরাষ্ট্র শাখার সহ -সভাপতি সুভাষ মজুমদার,সাংগঠনিক সম্পাদক মীর তসলীম ঊদদীন খান,নুর আলম সেলিম,জয়নাল আবেদীন,নুরুল ইসলাম,হজরত আলাী,তারেক মাহমুদ।

alt
প্রধান অতিথি বাংলাদেশ জাতীয় সংসদের সাবেক সংসদ সদস্য ও মুক্তিযোদ্বা আনিসুজ্জামান খোকন  বলেন, সিরাজুল আলম খানের অবদান, তার সৃষ্ট স্বাধীন বাংলা নিউক্লিয়াস , বি এল এফ এর ভুমিকা , ২রা মার্চ স্বাধীনতার পতাকা উত্তোলন ও ৩রা মার্চ স্বাধীনতার ইশতেহার পাঠসহ ইতিহাসের উলেখযোগ্য ব্যক্তি ও ঘটনাসমুহকে রাষ্ট্রীয়ভাবে স্বীকৃতি না দেয়া এক দিকে যেমন ইতিহাসের বিকৃতি অন্যদিকে তা স্বাধীনতার প্রশ্নে বঙ্গবন্ধুকে খাটো করার অপচেষ্টার সামিল। এর দ্বারা প্রমানিত হয় বঙ্গবন্ধু পাকিস্তানীরা চাপিয়ে দেয়ার আগে স্বাধীনতা চাননি। ‘৭১ এর ১৭ই এপ্রিল প্রবাসী সরকার শপথ নেয়ার আগে আওয়ামী লীগ কোনদিন স্বাধীনতার পক্ষে প্রস্তাব গ্রহন করেনি। ৬২ সাল থেকে নিউক্লিয়াস ও পরবর্তীতে গঠিত বি এল এফ স্বাধীনতার পক্ষে কাজ করেছে।  নিউক্লিয়াস ও বিএলএফ এর পরিকল্পনার ফসলই হলো স্বাধীনতার পতাকা উত্তোলন, ইশতেহার পাঠ । এ সব কিছুর সাথে বঙ্গবন্ধুর সংশ্লিষ্টতাই প্রমান করে তিনি ৬০ এর দশক থেকেই স্বাধীনতার পক্ষে ছিলেন।আবদুল মালেক রতন বলেন, ১/১১ কে নিয়ে বেশী ঘাটাঘাটি করলে কেঁচো খুড়তে সাপ বেরিয়ে পড়বে। অতএব তা না করে ১/১১ সৃষ্টির মতো রাজনৈতিক পরিস্থিতি যাতে দেশে সৃষ্টি না হয় তার জন্য সরকার সহ সংশ্লিষ্ট সকল মহলকে সতর্ক থাকতে হবে।

alt
সবার প্রারম্ভে ১৯৭৫-এর ১৫ আগষ্ট স্বপরিবারে নিহত জাতির জনক বঙ্গবন্ধু, ঢাকা কেন্দ্রিয় কারাগারে চার জাতীয় নেতা, একাত্তর-এর মুক্তিযুদ্ধ ও  ১৯৫২- এর মহান ভাষা আন্দোলনসহ আজ পর্যন্ত সকল গণতান্ত্রিক আন্দোলনে নিহতদের স্মরনে সভায় দাঁড়িয়ে  এক মিনটি কাল নিরাবতা পালন করা হয়। শেষে সবাইকে নৈশভোজে আপ্যায়ণ করা হয়।


বারাক ওবামা ডেমোক্রেটিক ক্লাব- এর আয়োজনে নিউইয়র্ক ১৩ কংগ্রেশনাল প্রার্থী ফোরাম

শনিবার, ০৫ মার্চ ২০১৬

alt
হাকিকুল ইসলাম খোকন,বাপসনিউজ:  যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিউইয়র্ক কংগ্রেশনাল ডিষ্ট্রিক ১৩এর এক ফোরাম গত ২৮ ফেব্রুয়ারী রবিবার ৩টায়, ৫৩০ ওয়েষ্ট ১৬৬ ষ্ট্রীট ম্যানহাটনের আলী আনজা ডমিনিকান কালচ্যারাল সেন্টারে অনুষ্টিত হয়।

alt

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা ক্লাবের উদ্যোগে অনুষ্টিত যুক্তরাষ্টের কংগ্রেসের ১৩ ডিষ্ট্রিক এর নির্বাচনে প্রার্থীদের এর ফোরামে অংশ নেন

alt

নিউইয়র্ক ষ্টেট সিনেটর এডরিয়ানো এসপাইয়াদ্র, নিউইয়র্ক ষ্টেট সিনেটর কিথ রাইট, নিউইয়ক ষ্টেট এ্যাসেলীম্যান এডাম ক্লেটন পাওয়াল , ড. গুলিনারো লিনাবেস, ফ্লডি ইউলিয়াম,সোজেন জনসন কুক এবং মাইক্যাল গেলাগার।

alt

১৩ কংগ্রেশনার প্রাইমারী অনুষ্ঠিত হবে ২৮ জুন। সকল প্রার্থীই নিজের যোগ্য বলে দাবী করেন। এবং অভিবাসী, অর্থনীতি সহ বিভিন্ন কর্মসূচীর কথা অভিব্যাক্তি করেন।

alt
উক্ত ফোরামে সাউথ এশিয়ার একমাত্র আমন্ত্রিত হিসেবে অংশ নেন বাপসনিউজ এডিটর হাকিকুল ইসলাম খোকন।

alt

alt


"ফাউন্ডেশন অফ গ্রেটার জৈন্তা" নিউইয়র্ক এর নতুন কমিটি গঠন

শনিবার, ০৫ মার্চ ২০১৬

হাকিকুল ইসলাম খোকন: বাপ্ নিউজ :নিউইয়র্ক থেকে : প্রাকৃতিক সৌন্দর্য আর ঐতিহ্যের ধারক বাহক ও খনিজ সম্পদে ভরপুর  বৃহত্তর জৈন্তা(জৈন্তাপুর-গোয়াইনঘাট-কানাইঘাট-কোম্পানীগন্জ) এলাকার উন্নয়নে, প্রবাসীদের সমন্বয়ে সম্প্রতি গঠিত "ফাউন্ডেশন অফ গ্রেটার জৈন্তা" নিউইয়র্ক এর নতুন কমিটি গঠন করা হয়েছে।

Picture

নিউইয়র্কে বসবাসরত বৃহত্তর  জৈন্তা'র প্রবাসীদের বহু প্রত্যাশিত এই সামাজিক সংগঠন এর নতুন কমিটি গঠন উপলক্ষ্যে গত 30শে জানুয়ারী শনিবার রাত আটটায় অনাড়ম্বর এক সাধারণ   সভা অনুষ্ঠিত হয়। বাংলাদেশী অধ্যুষিত নিউইয়র্কের জ্যাকসন হাইটসে উক্ত সভায় সভাপতিত্ব করেন সংগঠনের আহবায়ক মাওলানা রশীদ আহমদ।সংগঠনের সদস্য সচিব জামীল আনছারীর সাবলীল উপস্থাপনায় শুরুতে কালামে হাকীম থেকে তেলাওয়াত করেন মৌলভী আলা উদ্দিন।প্রথমে চলে পরিচিতি পর্ব।এরপর শুরু হয় মূক্ত আলোচনা।

alt

মূক্ত আলোচনায় অংশ নেন মাওলানা জাকারিয়া মাহমুদ, বরকতুল করীম, বুরহান উদ্দিন, রফিক আহমদ, সৈয়দ আলী,মুহাম্মাদ আব্বাস,আলা উদ্দিন, মহসীন মাসরুর প্রমূখ। এছাড়াও মেহমান হিসেবে  আরো উপস্থিত ছিলেন সাংবাদিক   রিমন ইসলাম, হাকিকুল ইসলাম খোকন ও সৈয়দ আদনান।

alt

আলোচনা পর্যালোচনার এক পর্যায়ে সংগঠনের কার্যক্রম কে আরো বেগবান করার লক্ষ্যে 13 সদস্য বিশিষ্ট  কার্যকরী কমিটি ও আট সদস্য বিশিষ্ট উপদেষ্টা পরিষদ  গঠন করা হয়। নব নির্বাচিত  "ফাউন্ডেশন অফ গ্রেটার জৈন্তা " নিউইয়র্ক আগামী  2016-2017 সেশনের কমিটি নিম্নরূপঃ

alt
সভাপতিঃ- মাওলানা রশীদ আহমদ(গোয়াইনঘাট )
সহঃ সভাপতিঃ- মহাম্মদ আব্বাস (কানাইঘাট )
সহঃ সভাপতিঃ- মুহাম্মদ বুরহান উদ্দিন (গোয়াইনঘাট )
সহঃ সভাপতিঃ- শামীম চৌধুরী (কানাইঘাট )
সহঃ সভাপতিঃ মাওলানা আনোয়ার হোসাইন (গোয়াইনঘাট )
সাধারন সম্পাদকঃ- জামিল আনছারী(জৈন্তাপুর)
সহঃ সাধারন সম্পাদকঃ- সৈয়দ আলী(কোম্পানিগঞ্জ )

alt
সহঃ সাধারন সম্পাদকঃ- মুনায়েম কিবরিয়া(গোয়াইনঘাট )
সাংঘঠনিক সম্পাদকঃ- রফিক আহমদ (কানাইঘাট )
সহঃ সাংঘঠনিক সম্পাদকঃ- বিদ্যুৎ দেব (জৈন্তাপুর)
অর্থ সম্পাদকঃ- বারাকাতুল কারীম (কানাইঘাট )
প্রচার ও প্রকাশনা সম্পাদকঃ- মহসিন মাসরুর(জৈন্তাপুর)
সহ প্রচার ও প্রকাশনা সম্পাদকঃ আবদুল মোহিত(কোম্পানিগঞ্জ )।
কার্যকরী কমিটির পরামর্শের উপর ভিত্তি করে আগামী কিছুদিনের ভিতরে উপদেষ্টা মন্ডলীর নাম ঘোষণা করা হবে।
সবশেষে অনুষ্ঠানে  উপস্থিত সবাইকে সংগঠনের পক্ষ থেকে  ডিনার পরিবেশন করা হয়।


সাংবাদিক শাহানার দুর্ঘটনায় দাঁত ভেঙ্গে গেছে

শনিবার, ০৫ মার্চ ২০১৬

হাকিকুল ইসলাম খোকন,বাপসনিউজ: মহান ভাষা দিবস ও আন্তজার্তিক মাতৃভাষা দিবস উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন আয়োজিত নিউইয়র্কের এষ্টোরিয়ার এনটিভি ভবনে অনুষ্টিত একুশের অনুষ্টানে ভবনের দরজায় ধাক্কা লেগে গুরুতর আহত হয়েছেন টিভি সাংবাদিক সৈয়দা লুৎফা শাহানা। খবর বাপসনিউজ।

alt

২০ ফেব্রুয়ারী ,শনিবার সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশনসহ প্রবাসের বিভিন্ন সংগঠনের সম্মিলিত উদ্যোগে আয়োজিত এনটিভি ভবনের অনুষ্টানে ঢুকতে গিয়ে মিলনায়তনের কাঁচের দরজায় তিনি ধাক্কা খান। দরজার শক্ত কাচটি তিনি আলো-আঁধারেতে লক্ষ্য করতে পারেনি। প্রচন্ড আঘাতে তার সামনের দুটি দাঁত ভেঙ্গে মাটিতে পড়ে যায়। মুখ দিয়ে তখন রক্ত ক্ষরণ হতে থাকে । তিনি দ্রুত ওয়াশ রুমে গিয়ে রক্ত নিয়ন্ত্রণে আনেন। একটি ভাঙ্গা দাঁত তিনি মেঝেতে কুড়িয়ে পেলে ও অপরটি পাননি। বর্তমানে তিনি চিকিৎসা ধীন রয়েছেন বলে জানাগেছে। নিউইয়র্ক প্রবাসী সাংবাদিক লুৎফা শাহানা ঢাকায় একুশে টিভি, দিগন্ত টিভি ও বৈশাখী টিভিতে সাংবাদিকতা করেছেন । একুশে টিভিতে তিনি যুগ্ম বার্তা সম্পাদক ও দিগন্ত টিভিতে বার্তা সম্পাদক হিসাবে কর্মরত ছিলেন।

alt

ছবিতে গত বছর ২২ মে ২০১৫ সালে নিউইয়র্কের জ্যাকসন হাইটসের পিএম-৬৯ অডিটরিয়ামে অনুষ্ঠিত মুক্তধারার বইমেলার একটি ষ্টলে সাংবাদিক সৈয়দা লুৎফা শাহানাকে দেখা যাচ্ছে -আমেরিকান প্রেসক্লাব অব বাংলাদেশ অরিজিন সভাপতি সাংবাদিক হাকিকুল ইসলাম খোকন এর সাথে। ছবিঃ বাপসনিউজ। 


নিউইয়র্কে মতবিনীময় সভা প্রবাসী লেখক এম ইসলাম মাসুদের

বুধবার, ০২ মার্চ ২০১৬

alt

নিউইয়র্কের বিশিষ্ট কমিউনিটি লিডার ও লেখক আলী হাসান কিবরিয়া অনুর উপস্থাপনা ও পরিচালনায় অনুষ্টিত মতবিনিময় সভায় প্রবাসের লেখক ,সাংবাদিক ,কবি সংগঠক ও বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ সহ বিপুল সংখ্যক প্রবাসী উপস্থিত ছিলেন। খবর বাপসনিঊজ।

Picture


প্রবাসী লেখক এন ইসলাম মাসুদ-এর ৪টি উপন্যাস-রাকিবের মৃত্যু, মেঘে ঢাকা চাঁদ, একটি মৃত্যু ও বোরকা এবং রাহেলার নতুন বাড়ি আমেরিকায় নিয়ে আলোকপাত করা হয়। প্রবাসের বিশিষ্ট জনদের মাঝে মতবিনীময় সভায় বক্তব্য রাখেন বাকসুর সাবেক জিএম ড. প্রদীপ রঞ্জন কর, সাপ্তাহিক প্রবাস প্রধান সম্পাদক ওয়ালিউল আলম , আমেরিকান প্রেসক্লাব অব বাংলাদেশ অরিজিন সভাপতি সাংবাদিক হাকিকুল ইসলাম খোকন, ও সাধারন সম্পাদক হেলাল মাহমুদ,আই অন বাংলাটিভি পরিচালক রিমন ইসলাম, কবি কাউসার মোমিন, সাংবাদিক মোজাহিদ আনসারী প্রমুখ সহ আরো অনেকে।

alt

এম ইসলাম মাসুদ গত ২৭ ও ২৮ ফেব্রুয়ারী মুক্তধারা ফাউন্ডেশন ও বাঙ্গালী চেতনা মঞ্চ আয়োজিত ২ দিন ব্যাপি নিউইয়র্কে অনুষ্টিত আন্তজার্তিক মাতৃভাষা দিবস উপলক্ষে স্বারক গ্রন্থ মেলায় অংশ নেন। এবং মেলা শেষে প্রবাসীদের সাথে মতবিনিময়ে অংশ নেন। তিনি মতবিনিময় সভায় সবাইকে ধন্যবাদ জানান।য়তনি বলেন , নিউইয়র্কে আসলে মনে হয় ঢাকায় অবস্থান করছি। তিনি তার প্রকাশিত উপন্যাসের উপর আলোকপাত করেন ।তিনি আরিজোনাতে একটি  সাহিত্য আসরে প্রবাসীদের আমন্ত্রণ জানান । শেষে নৈশভোজের মাধ্যমে সঅনুষ্টানের সমাপ্তি ঘটে। 


বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে বাংলা ভাষা : নিউইয়র্কে অর্থমন্ত্রী

মঙ্গলবার, ০১ মার্চ ২০১৬

হাকিকুল ইসলাম খোকন: বাপ্ নিউজ :নিউইয়র্ক থেকে :বাঙালির প্রাণের ভাষা বাংলা আজ বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। তিনি বলেন, "বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলা ভাষা ও সংস্কৃতির যা জন্য করেছেন বিগত কোনো সরকার তা করতে পারেনি।" গত ২৭ ফেব্রুয়ারী ,শনিবার সন্ধ্যায় নিউইয়র্কে একুশের গ্রন্থমেলা উদ্বোধনকালে এসব কথা বলেন তিনি।

Picture

অর্থমন্ত্রী বলেন, "পৃথিবীতে এমন কোনো নজির নেই যে কোনো জাতি নিজেদের ভাষার জন্য আন্দোলন করে আত্মাহুতি দিয়েছে। শুধুমাত্র বাঙালি জাতিই ভাষার জন্য আন্দোলন করে প্রাণ দিয়েছে। ভারতের আসামের মানুষ তাদের ভাষার জন্য আন্দোলন করেছিল। সেখানে ১৩ জন মানুষ জীবন দিয়েছে। কিন্তু তা নিয়ে আমাদের সঙ্গে তাদের তুলনা চলে না।

alt

এই ভাষার অধিকার আমরা আদায় করেছি ১৯৫২ সালে। ভাষা আন্দোলন থেকেই আমাদের স্বাধীনতা সংগ্রামের শুরু। সেই আন্দোলনের পথ ধরেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৬৬ সালে ৬ দফা ঘোষণা করেন। যা আমাদের মধ্যে জাগরণ সৃষ্টি করে।"

alt

নিউইয়র্কে দুই দিনব্যাপী এ গ্রন্থমেলার আয়োজন করে মুক্তধারা ফাউন্ডেশন ও বাঙালি চেতনা মঞ্চ।  সমতি ওয়াহদ-এর উপস্থাপনায় নিনি ওয়াহেদ-এর পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন, নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল  শামীম আহসান এনডিসি, যুক্তরাষ্ট্র সফররত সোশ্যাল ইসলামিক ব্যাংকের চেয়ারম্যান মেজর (অব.) ডা. রেজাউল হক, কেপিসি গ্রুপের চেয়ারম্যান ডা. কালী প্রদীপ চৌধুরী,ডা. জিয়াউদ্দিন আহমেদ,লেখক হাসান ফেরদৌস, নিনি ওয়াহেদ, রিয়েল এস্টেট ব্যবসায়ী আনোয়ার হোসেন  প্রমুখ।

alt

অনুষ্ঠানে অন্যদের মধ্যে একুশে পদকপ্রাপ্ত নাট্যকার জামালউদ্দিন হোসেন,মুক্তধারা ফাউন্ডেশন সভাপতি  বিশ্বজিত সাহার,বাঙালি চেতনা মঞ্চের চেয়ারম্যান আব্দুর রহিম বাদশা, সোনালী এক্সচেঞ্জের সিইও আতাউর রহমান,  অভিনেত্রী রওশন আরা হোসেন, লেখক ফেরদৌস সাজেদীন,আমরিকান প্রেসক্লাব অব বাংলাদেশ অরিজিন-এর সভাপতি সাংবাদিক হাকিকুল ইসলাম খোকন ও সাধারণ সম্পাদক হেলাল মাহমুদ ,লেখক এম ইসলাম মাসুদ ,ফাহিম রেজা নূর, সুব্রত বিশ্বাস, জীবন বিশ্বাস ও জাতীয় সমাজতান্ত্রিক দল- জাসদ যুক্তরাষ্ট্র শাখার  সাধারান সম্পাদক নূরে আলম জিকু প্রমুখ উপস্থিত ছিলেন।


১৩ মার্চ মেগাষ্টার মিউজিক নাইট কুইন্স প্যালেসে সাংবাদিক সম্মেলনে আয়োজকদের ঘোষণ

সোমবার, ২৯ ফেব্রুয়ারী ২০১৬

হাকিকুল ইসলাম খোকন,বাপসনিউজ:যুক্তরাষ্ট্র প্রবাসী শিল্পীদের নতুন সংগঠণ‘ মেগাষ্টার মিউজিক এন্ড এন্টারটেনমেন্ট ইউএসএ’র এক সাংবাদিক সম্মেলন গত ২৭ ফেব্রুয়ারী ,শনিবার,রাত ৮টায় নিউইয়র্কের জ্যাকসন হাইটস্থ ইত্যাদি গার্ডেন রেষ্টুরেন্টের কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয়।সাংবাদিক সম্মেলনে সংগঠনের অন্যতম সংগঠক প্রবাসের সুপরিচিত ও জনপ্রিয় সংগীত শিল্পী হাফিজুর রহমান হাফিজ ও সাংস্কৃতিক সংগঠক লিটন চৌধুরী স্বাগত ও শুভেচ্ছা বক্তব্য রাখেন। লিখিত বক্তব্য পাঠ করেন রোকসানা বেগম।

alt
সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন সংগীত শিল্পীবৃন্দ শাহ মাহবুব, খাইরুল ইসলাম সবুজ , রিনা চৌধুরী, চন্দন চৌধুরী, পার্থ গ্রপ্ত ,পাভীন বানু, আতিয়ার বাবু,ফরিদা পারভীন হেলেন, নরুজ্জামান লালটু, হাবিবুর রহমান হাবিব আবুল মঞ্জু এবং উৎসব ডটকমের আল আমিন। খবর বাপসনিউজ।সাংবাদিক সম্মেলনে সংগঠনের নেতৃবৃন্দ বলেন, ১৩ মার্চ রবিবার সন্ধ্যা ৭টায় নিউইয়র্কের উডসাইডস্থ কুইন্স প্যালেসে-(৩৭-১১, ৫৭ ষ্টীট উডসাইড নিউইয়র্ক ,এনওয়াই-১১৩৭৭,) প্রবাসের সংগীত শিল্পীদের নবগঠিত এই সংগঠনের প্রথম সাংস্কৃতিক অনুষ্টান “মেগাষ্টার নাইট” এর মাধ্যমে সীমাহীন প্রত্যাশা নিয়ে তাদের অগ্রযাত্রার সূচনা হবে। এতে নিউইয়র্ক প্রবাসী জনপ্রিয় সংগীত শিল্পীদের সমন্বয়ে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্টানে প্রবাসী শিল্পীগণ সংগীত পরিবেশন করবেন।

alt
উক্ত অনুষ্টানের গ্রান্ড স্পসর থাকবে উৎসব ডটকম। সাংবাদিক সম্মেলনে নেতৃবৃন্দ বলেন, প্রবাসে শিল্পীদের অনুপ্রেরণার জন্য এই সংগঠন কাজ করবে। এবং শিল্পীদের বিশেষ অবদানের জন্য সম্মাননা জানানো হবে। শিল্পীদের কল্যানে এই সংগঠন কাজ করবে বলে ও সাংবাদিক সম্মেলনে বক্তাগণ উল্লেখ করেন।

alt
মেগাষ্টার মিউজিক নাইট সকলের জন্য উন্মুক্ত এবং প্রীতি ভোজে আপ্যায়নের ব্যাবস্থা থাকবে বলে জানান।সাংবাদিক সম্মেলন শেষে  সবাইকে নৈশভোজে আপ্যায়ণ করা হয়।  মেগাষ্টার মিইজিক নাইট অনুষ্টানে আয়োজকদের পক্ষ থেকে সকল প্রবাসীদের স্বাদর আমন্ত্রণ জানিয়েছেন সংগীত শিল্পী হাফিজুর রহমান হাফিজ ও সাংস্কৃতিক সংগঠক লিটন চৌধুরী।


নিউইয়র্ক থেকে প্রকাশিত ইয়র্ক বাংলা’র প্রকাশনা অনুষ্ঠান সম্পন্ন

সোমবার, ২৯ ফেব্রুয়ারী ২০১৬

হাকিকুল ইসলাম খোকন: বাপ্ নিউজ :নিউইয়র্ক থেকে :মোদের গর্ব মোদের আশা আ-মরি বাংলার ভাষা। সেই ভাষার মাসেই বহু প্রতীক্ষিত নিউইয়র্ক থেকে প্রকাশিত ‘ইয়র্ক বাংলা’র প্রকাশনা অনুষ্ঠান   সম্পন্ন হয়েছে । মননের উৎকর্ষ সাধন, মুক্তমনের বাংলায়ন, সময় ও সাহিত্যের বুনিয়াদি বিশ্লেষণ আর দেশ-বিদেশের আলোকিত শিকড় সন্ধানী,চৈন্তিক মানুষের একগুচ্ছ লেখা নিয়ে নিউইয়র্ক থেকে যাত্রা শুরু করেছে “ইয়র্ক বাংলা ” নামক বাংলা প্রিন্ট মিডিয়ার একটি ম্যাগাজিন। 25শে ফেব্রুয়ারী 2016 বৃহস্পতিবার রাত আটটায় নিউইয়র্কের জ্যাকসন হাইটসের পালকী পার্টি হলে সূচনা সংখ্যার আনুষ্ঠানিক মোড়ক উন্মোচনের মধ্য দিয়ে শুরু হয় ম্যাগাজিন টির পথচলা ।

Picture

অনুষ্ঠানে ইয়র্ক বাংলা’র সম্পাদক রশীদ আহমদ এর সভাপতিত্বে ও নির্বাহী সম্পাদক  জামিল আনছারীর  উপস্থাপনায় শুরুতে কুরআনে হাকীম থেকে তেলাওয়াত করেন বায়তুল গাফফার জামে মসজিদের ইমাম ও খতীব মাওলানা মাসুক আহমদ।স্বাগত বক্তব্য রাখেন ম্যাগাজিন এর সম্পাদক রশীদ আহমদ।উপস্থিত সবাইকে শুভেচ্ছা জানিয়ে বক্তব্য রাখেন ইয়র্ক বাংলা’র সহকারী সম্পাদক  মামুন হাসান।এর পরপরই সকল অতিথিরা দাঁড়িয়ে একযোগে  ম্যাগাজিনের মোড়ক উন্মোচন সম্পন্ন করেন।

alt

অতিথি হিসেবে বক্তব্য রাখেন নিউইয়র্কের লং আইল্যান্ড ইউনিভার্সিটির অর্থনীতি বিভাগের অধ্যাপক  ড.শওকত আলী,  সাপ্তাহিক বাংলা পত্রিকার সম্পাদক   আবু তাহের, নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাবের সহ-সভাপতি মাহমুদ খান তাসের,আই অন টিভির পরিচালক ও নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাব এর সহ সভাপতি রিমন ইসলাম, হিউম্যান রাইটস এন্ড ডেভলপমেন্ট ফর বাংলাদেশ এর প্রেসিডেন্ট  মাহতাব উদ্দিন আহমেদ, বায়তুশ শরফ মসজিদ এন্ড ইসলামিক সেন্টারের ইমাম ও খতিব মাওলানা জাকারিয়া মাহমুদ, নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাবের সেক্রেটারী এ বি এম সালাহ উদ্দীন আহমেদ, কমিউনিটি এক্টিভিটস  শাহানা মাছুম।

alt

প্রকাশনা অনুষ্ঠানে অনুভূতি প্রকাশ করে বক্তব্য রাখেন, ,সাপ্তাহিক দেশবাংলার নির্বাহী সম্পাদক  আলমগীর হোসেন সরকার,  সাংবাদিক ইমরান আনসারী, ইষ্ট ওয়েস্ট টিউটোরিয়াল সেন্টারের ডাইরেক্টর মোশাররফ হোসাইন, খান শওকত,রাহাত জাদী শিউলী, নঈমুদ্দীন, শফিকুর রহমান জীবন শফিক, আশরাফ হাসান ও আমিনুল ইসলাম খান শাহীন।

alt

এছাড়াও আস সাফা ইসলামিক সেন্টারের খতিব মাওলানা রফিক আহমদ রেফায়ী, লেখিকা  শামসাদ হুসাম চৌধুরী, বাংলাদেশ সোসাইটির সাধারণ সম্পাদক আব্দুর রহীম হাওলাদার,সাপ্তাহিক ঠিকানা নির্বাহী সম্পাদক  জাবেদ খসরু,সাপ্তাহিক প্রবাসের সম্পাদক  মোহাম্মদ সাঈদ, মীর মাসুম আলী, টাইম টিভির  সৈয়দ ইলিয়াস খসরু, আই টিভির  মুহাম্মদ শহীদুল্লাহ, টিবিএন টুয়েন্টিফোর এর সাংবাদিক  আশরাফুল হাসান বুলবুল, মনজুর আহমদ,সাপ্তাহিক আজকাল এর  হাসানুজ্জামান সাকী,রাহাত কাজী শিউলী,   দিলরুবা চৌধুরী, মাওলানা আবুল কালাম, সাংবাদিক  মনজুর আহমদ, আসলাম আহমদ ও আস সাফা ইসলামিক সেন্টারের খতিব মাওলানা রফিক আহমদ রেফায়ী, উপস্থিত ছিলেন। প্রকাশনা অনুষ্ঠানে নিউইর্য়কের আরো অনেক সাহিত্য ও সংস্কৃতি প্রেমী এবং বিভিন্ন শ্রেণী পেশার গণ্যমান্য ব্যক্তিবর্গরাও উপস্থিত ছিলেন।

alt

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে অতিথি বক্তারা বলেন,আমরা প্রত্যাশা করছি নিউইয়র্কে প্রবাসী বাংলাদেশীদের তথা বাংলাদেশের কমিউনিটির সাহিত্য ও সংস্কৃতির মুখপাত্র হিসেবে কাজ করবে ইয়র্ক বাংলা।ম্যাগাজিন টি প্রবাসে হাজারো বাংলাদেশীর মন মননে নিজেই নিজের স্থান করে নিবে।সৎ সাহস এবং সত্য উচ্চারণের দৃপ্ত অঙ্গীকার নিয়ে মুক্ত মাঠ গড়ার প্রত্যয়ে শপথ নিয়ে যখন মাঠে নেমেছে একঝাক সাহিত্য কর্মী,তাই আশা করা যায় তারা নিরপেক্ষ ভাবে এগিয়ে যেয়ে সফলতা ও জনপ্রিয়তায় সৃষ্টি করবে অনন্য দৃষ্টান্ত।ইয়র্ক বাংলা’র কাছে প্রবাসীদের প্রত্যাশা এই ম্যাগাজিন যেন বাঙালি জাতীয়তাবাদ ও স্বাধিকার আন্দোলনের নীরব সাক্ষী হয়ে কাজ করে।বক্তারা আরো বলেন,দেশ ও মাটির দায়বদ্ধতায় নিরলস কলম সৈনিক গড়ার স্বপ্ন নিয়ে এক আশ্চর্য সুন্দর সময়ে ইয়র্ক বাংলা’র জন্ম হয়েছে এবং নিউইয়র্কে স্বদেশ সাহিত্য ও সংস্কৃতির সেতুবন্ধন স্থাপনে তারা অগ্রণী ভূমিকা রাখবে বলে আমাদের প্রত্যাশা ।

alt

ইয়র্ক বাংলার একঝাক উদ্যমী তারুণ্যের সমন্বয়ে প্রবাসে বাংলা সাহিত্য ও সংস্কৃতির গগণ চুম্বী অঙ্গের সাথে আজ থেকে যুক্ত হলো আরেকটি পালক।যার শুরুটাই হচ্ছে প্রিন্ট আকারে, সাথে সহায়ক হিসেবে থাকছে অনলাইন পোর্টাল http://www.yorkbangla.com/ প্রতি তিন মাস অন্তর অন্তর নিউইয়র্ক, বাংলাদেশ, লন্ডন, কানাডা, ফ্রান্স, চীন ও সংযুক্ত আরব আমিরাত থেকে একযোগে ডানা মেলবে কাগুজে ইয়র্ক বাংলা’র জরোসরো বর্ণমালা।বাংলা ভাষার স্বপ্নিল আশাবাদে, সাহিত্য ও সংস্কৃতির সুন্দর চাষাবাদ এর শ্লোগানকে সামনে রেখে সাহিত্য ও সংস্কৃতির অঙ্গনে নিউইয়র্কের মিডিয়া জগতে এক মাইলফলক হিসেবে ইয়র্ক বাংলা অবদান রাখবে বলে আমরা আশাবাদী।

alt

যে মাসে আমাদের পূর্বসূরিরা অস্তিত্বের শিকড় মাতৃভাষা কে চক্রান্তকারীদের হাত থেকে চিরতরে মুক্ত করার জন্য রক্তের সিঁড়ি বেয়ে জাতিকে সাহসী প্রেরণা যুগিয়ে ছিলেন, ঠিক সেই মাসে একুশ তথা ফাল্গুনের ভাবনায়,প্রবাসে বাংলা ভাষাকে লালন করতে আর বেড়ে ওঠা নতুন প্রজন্মকে দেশীয় ভাষা,সাহিত্য-সংস্কৃতির সাথে পরিচয় করিয়ে দিতে যে সেতুবন্ধনের প্রয়োজন হয়,সেটি-ই করছে “ইয়র্ক বাংলা”। তাই ইয়র্ক বাংলা”র পথচলা ও যাত্রা শুভ হোক,তাঁর মিশন এবং ভিশন নিয়ে এগিয়ে যাক দিক থেকে দিগন্তে,মনন থেকে মন্জিলে,সবাইকে সাথে নিয়ে সেই প্রত্যাশাই করছি । মোড়ক উন্মোচন অনুষ্ঠানটি সত্যিই স্মৃতিময়।ইয়র্ক বাংলা’র প্রকাশনা অনুষ্ঠানটি অনলাইনের মাধ্যমে সরাসরি উপভোগ করছিলো বিশ্বের বিভিন্ন দেশের পাঠক ও শুভাকাঙ্খীরা। মিডিয়া পার্টনার ছিল ইবাদাহ স্টুডিও।


মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে জেএসডি’র আলোচনা সভা অনুষ্ঠিত

বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০১৬

সর্বস্তরে বাংলা ভাষা ও দেশোপযোগী রাষ্ট্র-ব্যবস্থাপনা চালু করার মাধ্যমেই মহান একুশের চেতনা বাস্তবায়ন করা সম্ভব--হাজী আনোয়ার হোসেন লিটন

হাকিকুল ইসলাম খোকন,বাপসনিঊজ:জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি-ইঊএসএ সভাপতি  হাজী আনোয়ার হোসেন লিটন বলেছেন, মহান একুশের পর ৬৪ বছর অতিক্রাšত  হতে চললো। পাকি¯তান আমলের কথা বাদ দিলেও স্বাধীনতার ৪৫ বছরেও দেশের উচ্চ শিক্ষা ও উচ্চ আদালতসহ অনেক স্থানেই এখনো বাংলার প্রচলন হয়নি। গড়ে ওঠেনি স্বাধীন দেশের উপযোগী রাজনীতি ও রাষ্ট্র-প্রশাসন। ফলে মহান একুশ ও মুক্তিযুদ্ধের চেতনা আজো বা¯তবায়িত হয়নি। সর্ব¯তরে বাংলা ভাষা ও দেশোপযোগী রাষ্ট্র-ব্যবস্থাপনা চালু করার মাধ্যমেই মহান একুশ এবং মুক্তিযুদ্ধের চেতনা বা¯তবায়ন করা সম্ভব। এ লক্ষ্য অর্জনকে সফল করার জন্য দেশে ৯টি প্রদেশ, দ্বি-কক্ষ বিশিষ্ট পার্লামেন্ট ও শক্তিশালী স্ব শাসিত স্থানীয় সরকার ব্যবস্থা গড়ে তোলার দাবী জানান,খবর বাপসনিঊজ।

Jsd USA 2লিটন আরো বলেন, রাজনৈতিক স্বার্থে দেশে উপজেলা নির্বাচন হয়েছিল। উপজেলা পরিষদের উপর মন্ত্রী, এমপিদের  কর্তৃত্ব লাঘব করা হয়নি। উপজেলা পরিষদ স্বাধীনভাবে কোন সিদ্ধাšত গ্রহন ও বা¯তবায়ন করতে পারে না। এ অবস্থার অবসান করে জনগণের চাহিদা মোতাবেক স্থানীয় সরকার ব্যবস্থা গড়ে তুলতে হলে উপজেলা পরিষদসহ সকল স্থানীয় সরকার প্রতিষ্ঠানকে স্ব-শাসিত হিসেবে গড়ে তুলতে হবে। গত ২০ ফেবরুয়ারী বিকেল ৪টায় দলের নিঊইয়ক-এর কার্যালয়ে জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি-ইঊএসএ’র উদ্যোগে মহান শহীদ দিবস ও আšতর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে এক আলোচনা সভায় সভাপতির বক্তব্যে লিটনএ সকল কথা বলেন।

জেএসডি-ইঊএসএ-র সাধারণ সম্পাদক  সামসুঊদিদন আহমদ শামীম বলেন,২০১৪ সালে উপজেলা নির্বাচন অদলীয় হওয়া সত্বেও এ নির্বাচনে সমর্থনের নামে আওয়ামী লীগ ও বিএনপি কার্যতঃ দলীয় মনোনয়ন দিয়ে আরপিও লংঘন করছে। অথচ এর বিরুদ্ধে নির্বাচন কমিশন কোনো ব্যবস্থা গ্রহন করেনি। এ অবস্থা চলতে থাকলে এ কমিশনকেই জনগণ প্রত্যাখ্যান করবে।

আলোচনা সভায়  সম্মানীত বিশেষ অতিথি ছিলেন যুক্তরাষ্ট্রস্থ সোহরাওয়ার্দী স্মৃতি পরিষদের সভাপতি প্রবীণ শিশু সাহিত্যিক হাসানুর রহমান, আমেরিকান প্রেসক্লাব অব বাংলাদেশ অরিজিন সভাপতি ও বার্তা সংস্থা বাপসনিউজ এডিটর হাকিকুল ইসলাম খোকন  ।সভায় অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন জেএসডি যুক্তরাষ্ট্র শাখার সাংগঠকি সম্পাদক তসলিম ঊদিদন খানপ্রমুখসহ অন্যান্য নেতৃবৃন্দ।  খবর বাপসনিঊজ।

সভায় নেতৃবৃন্দ বলেন- সামাজিক বিপ্লবের মাধ্যমে শ্রমিক, কৃষক, সর্বহারা জনতা, মেহনতি মধ্যবিত্ত এবং প্রগতিশীল বুদ্ধিজীবি মানুষের মধ্য হতে গড়ে উঠা নতুন নেতৃত্বের অধিকারী শ্রমিক, কৃষক মেহনতি মানুষের সত্যিকার প্রতিনিধিদের উপর রাষ্ট্রীয় শাসন ব্যবস্থা অর্পন এবং বৈজ্ঞানিক সমাজতন্ত্রের মাধ্যমে শ্রেনীহীন, শোষণহীন সমাজ প্রতিষ্ঠা করার লক্ষ্য নিয়েই ১৯৭২ সালের ৩১ শে অক্টোবর জাতীয় সমাজতান্ত্রিক দল- জেএসডি জন্ম লাভ করে। সমাজ বিকাশের নতুন সম্ভাবনাকে বিকশিত করে তোলার জন্য পুরনো বিজাতীয় শক্তির Jsd USA 1বিরুদ্ধে আপোষহীন সংগ্রামের ঐহিত্য নিয়ে বাঙালী জাতির জন্ম। স্বাধীনতা যুদ্ধে উপনিবেশীক স্বৈরাচারী শক্তিকে পরাভুত করে বাঙালী জাতি পৌরুষত্বের পরিচয় দিয়েছে। স্বাধীনতার পর বার বার এ জাতি বিজয়ের সাফল্যগুলোকে সুসংহত করে শ্রেনীহীন সমাজব্যবস্থার পথে এগিয়ে যেতে চেয়েছে। কিন্তু দলীয় শাষনের যাঁতাকলে পড়ে গত ৪৪ বছর ধরে এদেশের নেতৃবর্গ জাতির এ উর্ধ্বমূখী আকাঙ্খাকে উপলব্দি করতে ব্যর্থ হয়েছে। তাই জাতি আজ হাতাশা ও বিক্ষুব্ধ। রাজনৈতিক দলগুলি দেউলিয়া ও দিশেহারা। এখন জাতি চায় এমন একটি রাজনৈতিক কর্মসূচী- যা শান্তি দিবে, সংহতি দিবে, উন্নয়ণ আর প্রগতির নতুন যুগের সূচনা করবে। কিন্তু এক্ষেত্রে উপনিবেশিক ধাঁচের রাজনৈতিক দলগুলি ব্যর্থ-অক্ষম-অর্থব। একমাত্র জাতীয় সমাজতান্ত্রিক দল- জেএসডি জাতির আশা আকাঙ্খার স্বার্থক প্রতিনিধি। যারা সংগ্রামের আপোষহীন ও নির্মম; আবার শান্তির জন্য আন্তরিক ও অঙ্গীকারাবদ্ধ।

সভায় বক্তাগণ বলেন, স্বাধীনতা উত্তর কালে জাতীর জন্য প্রয়োজন ছিল মুক্তিযুদ্ধে অংশগ্রহনকারী সকল দল, সমাজ ও শক্তির সমন্বয়ে একটি “বিপ্লবী জাতীয় সরকার” গড়ে তোলা। স্বাধীনতা-সার্বভৌমত্ব সুসংহত করা ও জাতীয় উন্নয়নের মৌলিক করণীয় সমূহ সম্পাদনের জন্য এ ছিল অপরিহার্য। কিন্তু তা না করে বৃটিশ-পাকিস্তানি উপনিবেসিক মডেলের রাজনীতি ও রাষ্ট্র ব্যবস্থাপনার উপর নির্ভর করেই স্বাধীন দেশের যাত্রা শুরু করা হয়। যার ফলে মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন ও বাঙ্গালী জাতীয়তাবাদের উত্তরোত্তর বিকাশ বাধাগ্রস্থ হয়, মুক্তিযুদ্ধে অংশগ্রহনকারী শক্তি বহুধা বিভক্ত হয়ে পড়ে, মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে গড়ে উঠা জাতীয় ঐক্য বিনষ্ট হয়।
জেএসডি’র নেতৃবৃন্দ আরো বলেন, আসুন পুরোনো মডেলের রাজনীতি, দলীয় আধিপত্ববাদী রাজনৈতিক-সংস্কৃতি ও উপনিবেসিক ধাচের রাষ্ট্র ব্যবস্থা পরিবর্তন করে স্বাধীন দেশের উপযোগী নতুন মডেলের রাজনীতি ও রাষ্ট্র ব্যবস্থা গড়ে তোলার আন্দোলনকে বেগবান করি। আমরা আস্থা রাখি, স্বাধীনতার পথম পতাকা উত্তোলক জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি’র প্রতিষ্ঠাতা ও বর্তমান সভাপতি আ স ম আবদুর রব দীর্ঘ রাজনৈতিক অভিজ্ঞতায় রাষ্ট্র শাষনে উল্লেখযোগ্য অবদান রাখতে সক্ষম। বর্তমান যুগে জ্ঞান অভিজ্ঞতা শিক্ষার সমন্বিত শক্তি ঐক্যবদ্ধ জাতীয়  নেতৃত্বের জন্য মূল্যবান উপকরণ। সমযোতা ও বিতর্কের এ আঞ্চলিক ও বৈশ্বিক পরিস্থিতিতে আমরা আছি সরকার ও অন্যান্য জাতীয় নেতৃত্বের ঐক্যের ভিত্তিতে মুক্তিযুদ্ধের চেতনায় রাষ্ট্রীয় নেতৃত্ব দেখার অপেক্ষায়।২০ফেবরুয়ারী আন্তজার্তিক মাতৃভাষা দিবস যথাযথ মর্যাদার সাথে উদযাপন করে জাতীয় সমাজতান্ত্রিক দল - জেএসডি যুক্তরাষ্ট্র শাখা । এ উপলক্ষ্যে জাতিসংঘের সদর দপ্তরসহ যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যের শহরগুলিতে নির্মিত অস্থায়ী শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পনের মাধ্যমে শ্রদ্ধা জানানো হয়।
সবার প্রারম্ভে ১৯৫২- এর মহান ভাষা আন্দোলন,১৯৭৫-এর ১৫ আগষ্ট স্বপরিবারে নিহত জাতির জনক বঙ্গবন্ধু, ডাকা কেন্দ্রিয় কারাগারে চার জাতীয় নেতা, একাত্তর-এর মুক্তিযুদ্ধ সহ আজ পর্যন্ত সকল গণতান্ত্রিক আন্দোলনে নিহতদের স্মরনে সভায় দাঁড়িয়ে  এক মিনটি কাল নিরাবতা পালন করা হয়।


২ মার্চ জাতীয় পতাকা দিবস উদযাপন করবে যুক্তরাষ্ট্র জেএসডি

বুধবার, ২৪ ফেব্রুয়ারী ২০১৬

হাকিকুল ইসলাম খোকন,বাপসনিঊজ:১৯৭১ সালে ২ মার্চ তদকালীন ডাকসু‘র ভিপি সাবেক মন্ত্রী জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি‘র সভাপতি আ. স. ম. আবদুর রব বাংলাদেশের প্রথম পতাকা উত্তোলন করেন । এ উপলক্ষে দেশ ও প্রবাসের বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাং¯কৃতিক সংগঠন যথাযথ মর্যাদার সাথে দিবসটি পালন করবে।

Picture

জাতীয় সমাজতান্ত্রিক দল -জেএসডি যুক্তরাষ্ট্র শাখা এদিন ২ মার্চ, বুধবার সন্ধ্যায় নিউইয়র্কের জ্যাকসন হাইটস,৭৪-০৯-৩৭ এভিনিঊর বাংলাটাইম অফিসে  এক আলোচনা সভার আয়োজন করেছে। উক্ত সভায় সকল প্রবাসীদের অংশ গ্রহণে সাদর আহবান জানিয়েছেন জেএসডি যুক্তরাষ্ট্র শাখার সভাপতি হাজী আনোয়ার হোসেন  লিটন ও সাধারণ সম্পাদক শামসুদ্দিন আহমেদ শামীম। বাপসনিউজ।