Slideshows

ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার

পরিচালনা পরিষদ 

সম্পাদক মন্ডলীর সভাপতি

ওসমান গনি
 

প্রধান সম্পাদক

হাকিকুল ইসলাম খোকন
 

সম্পাদক

সুহাস বড়ুয়া হাসু
 

সহযোগী সম্পাদক

আয়েশা আকতার রুবী

নিউয়র্কের খবর

ফ্যাশান ডিজাইনার রুনি

রবিবার, ০১ মে ২০১৬

হাকিকুল ইসলাম খোকন,ওসমান গনি,সুহস বডুয়া, বাপ্সনিউজ:ডিজাইনার রুনি বহুজাতিক ডিজাইনারদের সমন্বয়ে এবারে নিয়ে আসছেন ,তার ফ্যাশান শুকেস ২০১৬ ।আগামী ৮ই মে রবিবার জ্যাকসন হাইটসের নান্দুস পার্টি হলে (72-11 Roosevelt Avenue)  অনুষ্ঠিত হতে যাচ্ছে এই অনারম্বড় অনুষ্ঠান ।

alt
সকাল দশটা থেকে সন্ধ্যা সাতটা পর্যন্ত চলবে পাকিং এরিয়াতে উন্মুক্ত মেলা ।  বিকাল ছয়টা থেকে শুরু হবে ফ্যাশান শুকেস এর সূচিমালা। শুরুতেই লাল গালিচায় স্বাগত জানানো হবে আগত ডিজাইনার ও সম্মানিত অতিথিদের। তারপর খানিকটা সময় ধরে চলবে ফটোশেশান। এরপর এক এক করে বিভিন্ন দেশের ডিজাইনাররা তুলে ধরবেন তাদের নবতর ডিজাইন গুলো। এছাড়া ও নিউইয়র্কের বিভিন্ন ফ্যাশান হাউস গুলো ডিজাইনার রুনির মাধ্যমে তুলে ধরবেন তাদের কালেকশন গুলো । অনুষ্ঠানের শুরুতে ও শেষের দিকে ডিজাইনার রুনি তুলে ধরবেন তার নান্দনিক ডিজাইনের পোষাক গুলো ।এছাড়া মিষ্টার ও মিস বাংলাদেশ ইউএসএ এর সূচনা থাকবে উক্ত অনুষ্টানে । খবর ববাপ্সনিউজ ।

alt
পরিশেষে থাকছে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান । এতে বিভিন্ন দেশের পারর্ফমাররা  তাদের পরিবেশনা করবেন ।পুরো অনুষ্ঠানটি পরিচালনা করবেন সানি গিল মাসিহ। উল্লেখ্য, পৃথিবীর সর্ববৃহৎ ফিøল্ম ফেষ্টিবল (In Paris,France)থেকে ডিজাইনার রুনিকে আমন্ত্রণ জানানো হয়েছে, ফ্যাশান শোতে অংশ নেয়ার জন্য। ৪৫হাজারের বেশি দর্শক সমাগম এবং ৪ হাজার প্রিন্ট ও টিভি মিডিয়ার সংশ্লিষ্টজন থাকবে উক্ত অনুষ্টানে।  এই প্রথম কোন বাংলাদেশীকে আমন্ত্রণ জানানো হয় উক্ত অনুষ্ঠানে। এটা নিঃসন্দেহে ফ্যাশান ডিজাইনার রুনি তথা বাংলাদেশের গর্ব  । আগামী ১৩ মে রুনি রওনা করবেন উক্ত অনুষ্ঠানে যোগদানের উদ্দেশ্যে।


সাংস্কৃতিক দম্পত্তির আয়োজনে বাংলা নববর্ষ উৎযাপিত

শনিবার, ৩০ এপ্রিল ২০১৬

হাকিকুল ইসলাম খোকন,ওসমান গনি, সুহাস বডুয়া , বাপসনিঊজ :নিউইয়র্ক থেকে :২৪ এপ্রিল রোববার সন্ধ্যায় ১৬৫-২০ হাইল্যান্ড এভিনিউ জ্যামাইকায়-সাংস্কৃতিক দম্পত্তি আসফিয়া কবীর এবং জাহাঙ্গীর কবীরএর আয়োজনে হয়ে গেল ১৪২৩ বর্ষবরণ ।

Picture


এই উৎসবে প্রধান অতিথি ছিলেন প্রবীন কবি রাশেদুল কবীর চিশতী।প্রধান বক্তা ছিলেন সমাজ সেবক ডা: মুতাসিম বিল্লাহ।

alt

বিশেষ অতিথি ছিলেন আমেরিকান প্রেসক্লাব অব বাংলাদেশ অরিজিন-এর সভাপতি  সাংবাদিক হাকিকুল ইসলাম খোকন, মুক্তিযোদ্ধা আলমগীর ভূইয়া ডাঃ খালেদা বিল্লাহ, মাদারীপুর সমিতির প্রধান উপদেষ্টা আব্দুল কদ্দুস মিয়া-রাসিদা বেগম।

alt

উপস্থিত ছিলেন নিউইয়র্ক বোর্ড অফ এডুকেশনের শিক্ষক রফিকুল ইসলাম, নাসিমা বেগম, নারগিস বিল্লাহ, অধ্যাপক মোস্তাইজ বিল্লাহ , ডাঃ রুবিনা বিল্লাহ, কামাল তারেক, শিরীন কামাল, সোহেল চৌধুরী, মুনিরা হোসেন, মোহসিনা, মাহিরা, দিব্যদা,মাসরুর কবীর, তামান্না কবীর ,উদীচির - শিল্পী সম্পত্তি সৌরেন দাস ও মুনমুন দাস।

alt

“অনুষ্টানের প্রথম পর্বে ছিল কবিতা আবৃত্তি- সঙ্গীতানুষ্টান শেষে পরিবেশন করা হয় নৈশ ভোজ।দ্বিতীয় পর্বে কেক কাঁটার অনুষ্টানের মধ্য দিয়ে কবীর দম্পত্তির দশম বিবাহ বার্ষিকী উৎযাপন করা হয় ।

alt
পরিশেষে অভ্যাগত অতিথিবৃন্দকে আন্তরিক প্রীতি ও শুভেচ্ছা ও ধন্যবাদ জানিয়ে অনুষ্টানের সমাপ্তি ঘোষণা করেন আসফিয়া কবীর । রকমারী আয়োজনে নৈশভোজে আপ্যায়ন করা হয় অতিথিদের ।


নিউইয়র্ক বইমেলার ২৫ বছর আসছেন গুলতেকিন ও তাসমিমা হোসেন

বৃহস্পতিবার, ২৮ এপ্রিল ২০১৬

হাকিকুল ইসলাম খোকন,ওসমান গনি,সুহাস বডুয়া,বাপসনিঊজ:নিউইয়র্ক: এ বছর মে মাসের ২০-২২ তারিখে নিউইয়র্কে যে আন্তর্জাতিক বাংলা উৎসব ও বইমেলা অনুষ্ঠিত হবে, তাতে উপস্থিত থাকবেন গুলতেকিন খান ও তাসমিমা হোসেন। লেখক হুমায়ূন আহমেদের প্রাক্তন স্ত্রী গুলতেকিন খান দীর্ঘদিন পাদ প্রদীপের আড়ালে ছিলেন। এ বছর একুশের বইমেলায় তাঁর কবিতার বই, আজো, কেউ হাটে অবিরাম, প্রকাশের মাধ্যমে সাহিত্য জগতে আত্মপ্রকাশ করেছেন তিনি। লেখক হিসেবে গুলতেকিন খান এবারই প্রথম নিউইয়র্কের বইমেলায় আসছেন। খবর বাপসনিঊজ।

000
তাসমিমা হোসেন পাক্ষিক ‘অনন্যা’র সম্পাদক ও বাংলাদেশের জাতীয় দৈনিক ইত্তেফাক এর ভারপ্রাপ্ত সম্পাদক। নারী অধিকার ও মুক্তিবুদ্ধি চর্চার পক্ষে সাহসী অবস্থান নিয়ে তিনি বাংলাদেশের প্রগিতিশীল লেখক-পাঠকের নজর কেড়েছেন।উল্লেখযোগ্য যে, এবারের বইমেলার উদ্বোধন করবেন বিখ্যাত কথ াসাহিত্যিক সেলিনা হোসেন। বইমেলার বিভিন্ন কার্যক্রমে অংশ্রগহণ ছাড়াও এই তিন খ্যাতিমান বাংলাদেশী নারী পাঠক ও গুণগ্রাহীদের সাথে অনানুষ্ঠানিক ভাবে মত বিনিময় করবেন। মেলার উদ্বোধনী  দিবসে যে আনন্দমেলার আয়োজন করা হয়েছে, তাতে তাঁরা তিনজনই অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। মুক্তধারা ফাউন্ডেশন কর্তৃক আয়োজিত নিউইয়র্ক বইমেলা এবছর তার ২৫তম বার্ষিকী  উদযাপন করবে।  এবছরের আহ্বায়ক হলেন লেখক-সাহিত্যিক-সাংবাদিক হাসান ফেরদৌস। বইমেলা অনুষ্ঠিত হবে নিউইয়র্কের জ্যাকসন হ্ইাটসের পিএস ৬৯ মিলনায়তনে।  মেলার প্রস্তুতি বিষয়ে সর্বশেষ খবর জানার জন্য  এই ইমেইল ঠিকানা স্পামবট থেকে রক্ষা করা হচ্ছে।এটি দেখতে হলে আপনাকে JavaScript সক্রিয় করতে হবে। এ যোগাযোগ করা যেতে পারে।


নিউইয়র্কে অধ্যাপক সিদ্দিকীর ঘাতকদের নির্মূলে দুর্বার ঐক্যের ডাক

মঙ্গলবার, ২৬ এপ্রিল ২০১৬

হাকিকুল ইসলাম খোকন: বাপ্ নিউজ : নিউইয়র্ক থেকে :‘ন্যায় বিচারের জন্যে ঐক্য’ ব্যানারসহ অপশক্তি নির্মূলের স্লোগান সংবলিত পোস্টার-প্লেকার্ড হাতে প্রবাসীরা অবিলম্বে অধ্যাপক এএফএম রেজাউল করিম সিদ্দিকীসহ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অপর শিক্ষকদের খুনীদের গ্রেফতার এবং দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানালেন।

alt
নিউইয়র্কস্থ রাজশাহী বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশনের এ কর্মসূচিতে অসাম্প্রদায়িক চেতনায় উজ্জীবিত প্রবাসীরাও অংশ নেন এবং সমস্বরে স্লোগান ধরেন ‘নির্বিকার রাষ্ট্রের চেতনা ফিরুক।’ সংগঠনের সভাপতি ওয়াহিদ জামান রাব্বির সভাপতিত্বে জ্যাকসন হাইটসের ডাইভার্সিটি প্লাজায় ২৪ এপ্রিল রোববার অপরাহ্নে এ বিক্ষোভ-সমাবেশ পরিচালনা করেন আলী আহসান কিবরিয়া Abz।

alt
প্রবীন সাংবাদিক সৈয়দ মোহাম্মদ উল্লাহ বলেন, ‘একুশ আগস্ট গ্রেনেড হামলায় টার্গেট করা হয়েছিল আওয়ামী লীগ সভানেত্রীসহ শীর্ষ নেতাদের, ১০ বছর অতিবাহিত হয়েছে। ৭ বছর যাবত ক্ষমতায় রয়েছে আওয়ামী লীগ। সেই ঘটনারও বিচার হয়নি। সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যাকান্ডের বিচারও হয়নি। ধর্মের দোহাই দিয়ে যারা জঙ্গি তৎপরতায় লিপ্ত রয়েছে, তাদের হাতে এর আগে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আরো ৩ শিক্ষক খুন হয়েছেন। একটিরও বিচার হয়নি। এ কারণে সেই অপশক্তির অসহায় টার্গেট হলেন রেজাউল করিম সিদ্দিকী। এখনও যদি অপশক্তি নির্মূলে দ্বিধা-দ্বন্দ্ব অব্যাহত থাকে, তাহলে কাউকেউ ওরা রেহাই দেবে না।’

alt
কম্যুনিটি এ্যাক্টিভিস্ট মুজাহিদ আনসারী বলেন, ‘৩০ লাখ শহীদের রক্তের বিনিময়ে অর্জিত বাংলাদেশকে ওরা আবারো সন্ত্রাসী জনপদে পরিণত করার অপচেষ্টা চালাচ্ছে। এহেন অবস্থাকে মেনে নেয়া যায় না। অসাম্প্রদায়িক চেতনার সমগ্র জনগোষ্ঠিকে ঐক্যবদ্ধ হয়ে ওদের অপতৎপরতা রুখে দিতে হবে।’

alt
এ কর্মসূচিতে অংশগ্রহণকারি আইনজীবী মুজিবর রহমান বলেন, ‘ওরা একের পর হত্যাযজ্ঞ চালাচ্ছে। একই কৌশলে ওরা মুক্তমনা লেখক-ব্লগারসহ অসাম্প্রদায়িক চেতনার মানুষদের হত্যা করছে। এরপর সেটিকে জায়েজ করতে নানা কৌশল নেয়া হচ্ছে। সহজ-সরল মানুষের মধ্যে আতংকাবস্থা তৈরীর মধ্য দিয়ে ওরা রাজনৈতিক ফায়দা হাসিল করতে চায়। তাই সরকারকে কঠোর মনোভাব নিয়ে ওদের পরাস্থ করতে হবে।’


তারকা ডিজাইনার রুনি’র ফ্যাশান সুকেস ৮ মে রবিবার

মঙ্গলবার, ২৬ এপ্রিল ২০১৬

হাকিকুল ইসলাম খোকন,বাপসনিউজঃ তারকা ডিজাইনার রোজিনা জামিল রুনি’র ফ্যাশন সুকেস ২০১৬ অনুষ্টিত হবে ৮ মে রবিবার বিকাল ৫টা থেকে রাত ১১টা পর্যন্ত এবং মেলা অনুষ্টিত হবে সকাল ১০ থেকে বিকাল ৬টা পর্যন্ত। ৭২-১১,রোজভেল্ট এভিনিউ জ্যাকসন হাইটস, নিউইয়র্ক এনওয়াই- ১১৩৭২। খবর বাপসনিউজ।

উক্ত ফ্যাশান সুকেসে সাউথ এশিয়ান বিশেষ করে মুলধারার মডেল তারকা অংশ নিবেন। উল্লেখ্য, ডিজাইনার রোজিনা জামিল রুনিই যুক্তরাষ্ট্রে প্রথম বাঙ্গালী ফ্যাশন মডেলের সূচনা করেছেন। তিনি সর্ব মহলে সুপরিচিত ও জনপ্রিয় একজন ডিজাইনার। মুলধারায় রুনি নিয়মিত পারফ¤েœস করেন। রুনি’র সফলতার পেছনে তার জীবন সাথী জনপ্রিয় ফ্যাশানস এক্টিভিট, সংগঠক ও সাংবাদিক নিসার জামিল শুজ্জু অবদান অনেক।


সাংবাদিক ও এক্টিভিষ্ট হাকিকুল ইসলাম খোকন প্রাইমারীতে ভোট দিয়েছে

সোমবার, ২৫ এপ্রিল ২০১৬

alt
ওসমান গনি,সুহাস বডুয়া,বাপসনিউজ: গত ১৯ এপ্রিল ,মঙ্গলবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টসিয়াল প্রাইমারীতে নিউইয়র্ক ষ্টেট প্রাইমারী নির্বাচনে ভোট দিয়েছেন বাংলাদেশ মানবাধিকার পরিষদ যুক্তরাষ্ট্র-এর সভাপতি ,এক্টিভিষ্ট ও সিনিয়র সাংবাদিক হাকিকুল ইসলাম খোকন।

alt

তার ভোট কেন্দ্র ছিল নিউইয়র্ক সিটির এষ্টোরিয়ার পিএস-৭০এ। ছবি: বাপসনিউজ।


ম্যানহাটানের হিলটনে হিলারী ক্লিনটন নির্বাচিত হলে হোয়াইট হাউজে ইমিগ্রেশন অফিস

সোমবার, ২৫ এপ্রিল ২০১৬

Picture

হাকিকুল ইসলাম খোকন,বাপসনিউজঃ গত ১৮ এপ্রিল রবিবার অপরাহ্ন ২টায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট প্রার্থী , প্রাক্তন সেক্রেটারী ,অব ষ্টেট প্রাক্তন ইউএস সিনেটর এবং প্রাক্তন ফাষ্ট লেডী হিলারী ক্লিনটন গেট আউট দ্যা, ভোট এ নির্বাচনী প্রচারনায় নিউইয়র্ক সিটির ১৩৩৫ এভিনিউ অফ দ্যা আমেরিকা ম্যানহাটনের নিউইয়র্ক হিলটনে বক্তব্য রাখেন।

alt

উক্ত অনুষ্টানে নিউইয়র্ক সিটি ,ব্যোরো , ষ্টেট এবং যুক্তরাষ্ট্রের নির্বাচিত নারীগন বক্তব্য রাখেন। এতে বাংলাদেশ কমিউনিটির পাঁচ জন প্রতিনিধি অংশ নেন।

alt

হিলারী ক্লিনটন উক্ত অনুষ্টানে বাংলাদেশ মানবাধিকার পরিষদ যুক্তরাষ্ট্র-এর সভাপতি ও সিনিয়র  সাংবাদিক হাকিকুল ইসলাম খোকনের সাথে হেন্ড সেক করেন এবং তার নির্বাচনী প্রচারনায় অংশ গ্রহনে প্রশংসা করেন। তিনি নির্বাচিত হলে বাংলাদেশ ভ্রমন করবেন বলে জানান।  

alt

হিলারি ক্লিন্টন ‘অফিস অব ইমিগ্র্যান্ট এফেয়ার্স’ বা ইমিগ্রেশন বিষয়ে কাজ করার জন্য এক নতুন ইমিগ্রেশন অফিস করার ইচ্ছা পোষন করেন এবং  তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হলে ইমিগ্রেশন ইস্যু ত্বরান্বিত করার জন্য এই কার্যালয় খুলবেন।

alt

অন্যদিকে তার সমালোচকরা বলেন, এই প্রস্তাব আমলাতন্ত্রের সম্প্রসারণ বৈ কিছু না।

alt
সম্পতি ম্যানহাটনে এক বৈঠকে হিলারি নিউইয়র্ক ষ্টেট ইমিগ্রেশন একশন ফান্ড এন্ড এনফোর্সমেন্টের প্রশ্নের জবাব দেয়ার সময় একথা বলেন।

alt
হিলারি বলেন,আমি প্রথমেই অফিস অব ইমিগ্রেশন এফেয়ার্স খুলব। এ অফিস হোয়াইট হাউজে এক কর্মচঞ্চল কার্যালয় স্থাপন করবে। তা ফেডারেল সরকারের ইমিগ্রেশন পলিসি সমন্বয় করবে।


যুক্তরাষ্ট্র কংগ্রেসের বাংলাদেশ ককাসের কো-চেয়ারম্যান জোসেফ ক্রাউলির সাথে সাংবাদিক ও এক্টিভিষ্টি হাকিকুল ইসলাম খোকনের সাক্ষাৎ

রবিবার, ২৪ এপ্রিল ২০১৬

ওসমান গনি,সুহাস বডুয়া,বাপসনিঊজ:যুক্তরাষ্ট্র কংগ্রেসের বাংলাদেশ ককাসের প্রতিষ্টাতা কো-চেয়ারম্যান প্রভাবশালী কংগ্রেসম্যান জোসেফ ক্রাউলির সাথে গত ১২ এপ্রিল মঙ্গলবার অপরাহ্ন ১টায় নিউইয়র্কের ম্যানহাটানে সৌজন্য সাক্ষাৎএ মিলিত হয়েছেন বাংলাদেশ মানবাধিকার পরিষদ যুক্তরাষ্ট্রের সভাপতি সাংবাদিক ও এক্টিভিষ্ট হাকিকুল ইসলাম খোকন। খবর বাপসনিউজ।

alt

আলোচনার এক পর্যায়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্সয়াল প্রাইমারীতে হিলারী ক্লিনটনকে বাংলাদেশ কমিউনিটির সমর্থন এবং নির্বাচনী প্রচারণায় কাজের সন্তুষ্টি প্রকাশ করেছেন। ছবিতে কংগ্রেসম্যান  জোসেফ ক্রাউর সাথে হাকিকুল ইসলাম খোকনকে দেখা যাচ্ছে ।


আজকাল গোলটেবিল আলোচনায় বক্তারা = অধিকাংশ সাংবাদিকই কোনো না কোনো দলের অনুগত

রবিবার, ২৪ এপ্রিল ২০১৬

হাকিকুল ইসলাম খোকন,ওসমান গনি,সুহাস বডুয়া, বাপসনিঊজ: নিউইয়র্ক থেকে সর্বাধিক প্রচারিত সাপ্তাহিক আজকাল আয়োজিত গোলটেবিল বৈঠকে বক্তারা বলেছেন, বর্তমানে গণমাধ্যমের বড় ধরনের সীমাবদ্ধতা রয়েছে। আমরা যা দেখছি, প্রত্যাশা অনুযায়ী ঘটনা প্রকাশ পাচ্ছে না। নানা কারণে বাঁধাগ্রস্ত হচ্ছে। তারা সাংবাদিক সমাজের বিষয়টি উল্লেখ করে বলেন, সাংবাদিকরা আজ দলীয় রাজনীতির প্রতি অনুগত। তারা পরিপূর্ণভাবে দু’দলে বিভক্ত। এ কারণে সাংবাদিকরা নিজেদের অধিকার রক্ষা করতে পারছেন না। তারা দেশের বর্তমান বাক-স্বাধীনতার বিষয়টি তুলে ধরে বলেন, এভাবে চলতে পারে না। কাউকে না কাউকে তো ঝুঁকি নিয়ে এগিয়ে আসতে হবে, কথা বলতে হবে। তারা বলেন, আমেরিকার নীতি নির্ধারকদের গালি দিয়ে আমরা এদেশে বসবাস করছি। অনেক খবর আছে যা বাংলাদেশের সাংবাদিকরা আজ লিখতে পারেন না। এ কারণে দেশ সংশ্লিষ্ট সংবাদ প্রকাশের জন্য বিদেশী সাংবাদিকদের কাছে ধর্না দিতে হয়। তারা জানান, দেশে শিক্ষা ব্যবস্থা খুবই নাজুক। নির্বাচন কমিশনের কোন ক্ষমতা নেই।

alt
গত ১৮ এপ্রিল আজকাল আয়োজিত ‘মতপ্রকাশের স্বাধীনতা ও গণমাধ্যমের দায়বদ্ধতা’ শীর্ষক গোলটেবিল বৈঠকে বক্তব্য রাখতে গিয়ে বক্তারা একথা বলেন। সিটির জ্যাকসন হাইটস এলাকার খাবার বাড়ির পালকি সেন্টারে আয়োজিত জনাকীর্ণ এ গোলটেবিল বৈঠকে প্রধান বক্তা ছিলেন, আজকালের উপদেষ্টা সম্পাদক, টিভি টকশো’র জনপ্রিয় আলোচক ও সঞ্চালক, সাপ্তাহিক সম্পাদক গোলাম মোর্তোজা এবং  বেসরকারী টিভি চ্যানেল বাংলাভিশনের অনুষ্ঠান বিভাগের প্রধান, নাট্যশিল্পী শামীম শাহেদ।এছাড়া নিউইয়র্কের সাংবাদিক, রাজনীতিবিদ, বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ এবং প্রবাসের বিভিন্ন শ্রেণী-পেশার বিশিষ্টজনেরা আলোচনায় অংশ নেন। গভীর রাত অবধি চলে গোলটেবিল আলোচনা।

alt
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আজকাল সম্পাদক মনজুর আহমদ ও ধন্যবাদ জ্ঞাপন করেন আজকাল এর প্রধান সম্পাদক ও প্রকাশক জাকারিয়া মাসুদ। গোলটেবিল আলোচনার সঞ্চালক ছিলেন আজকাল এর সহযোগী সম্পাদক হাসানুজ্জামান সাকী।আলোচনায় অংশ নেন   সাপ্তাহিক বাংলাদেশ পত্রিকার সম্পাদক ড. ওয়াজেদ এ খান,বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ যুক্তরাষ্ট্র কমান্ড কাউন্সিলের প্রধান আব্দুল মুকিত চৌধুরী,আমরিকান প্রেসক্লাব অব বাংলাদেশ অরিজিন এর প্রেসিডেন্ট হাকিকুল ইসলাম খোকন, কবি ও সাংবাদিক সালেম সুলেরী, দৈনিক মানবজমিনের উপ-সম্পাদক মনির হায়দার,  কলামিস্ট মিনা ফারাহ, লং আইল্যান্ড ইউনিভার্সিটির বিজনেস এন্ড ফাইন্যান্স ডিপার্টমেন্টের অধ্যাপক ড. শওকত আলী, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাবেক সেক্রেটারি মনোয়ারুল ইসলাম, মুক্তিযোদ্ধা  জয়নাল আবেদীন,  মুক্তিযোদ্ধা ও কমিউনিটি অ্যাক্টিভিস্ট খন্দকার ফরহাদ, চিকিৎসক রেজাউল করিম এমডি, সাংবাদিক আকবর হায়দার কিরন,   বাংলাদেশ সোসাইটির সাধারণ সম্পাদক আবদুর রহিম হাওলাদার,mn-mfvcwZ ফারুক হোসেন gRzg`vi,,  জেবিবিএ’র প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম, সাংবাদিক ও মানবাধিকার কর্মী ইমরান আনসারী,  বাংলাদেশ চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত মেকআপ আর্টিস্ট এম এম জসিম, মানবাধিকার সংগঠন ড্রাম-এর কমিউনিটি পরিচালক কাজী ফৌজিয়া,  জনতার কন্ঠের সম্পাদক শামসুল আলম, ওয়ার্ল্ড হিউম্যান রাইটস ডেভেলপমেন্টের প্রেসিডেন্ট, মানবাধিকার কর্মী মোহাম্মদ শহীদুল হক সাঈদ ও ফরেন কোঅর্ডিনেটর আবদুল মান্নান, খায়রুল খায়ের প্রমুখ। এ আলোচনা সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, আজকাল এর নির্বাহী সম্পাদক শওকত ওসমান, সময় টেলিভিশনের প্রতিনিধি সিনিয়র সাংবাদিক শিহাবউদ্দিন কিসলু, দৈনিক ইত্তেফাকের প্রতিনিধি শহীদুল ইসলাম, মানবজমিনের সিনিয়র ফটোগ্রাফার এ হাই স্বপন, বিশিষ্ট ফটোগ্রাফার নিহার সিদ্দিকী, আইনজীবী শফিউদ্দিন, আজকাল এর বাণিজ্যিক প্রধান মোহাম্মদ আনিসুর রহমান, বিপণন প্রধান শামসুল আলম লিটন, বিজ্ঞাপন প্রতিনিধি মো: আবুবকর সিদ্দিকী প্রমুখ।

alt
আজকালের উপদেষ্টা সম্পাদক, টিভি টকশো’র জনপ্রিয় আলোচক ও সঞ্চালক, সাপ্তাহিক সম্পাদক গোলাম মোর্তোজা বলেন, দেশের যে বাস্তবতা, সাংবাদিক সংগঠনগুলো যে ভাবে চলছে, তারা ঐক্যবদ্ধ হবে বলে আমরা খুব একটা আশাবাদী নই। তিনি বলেন, শোনা যায় দেশে সব কথা বলা যায় না। যদি বলাই যেত তবে এ প্রসঙ্গটি আসতো না। বুঝে নিতে হবে পরিবেশটা কেমন। বর্তমানে দেশে ৩১ শতাংশ লোক কর্মক্ষম। সরকার এদের কাজে লাগাতে পারলে ভবিষৎতে ভাল। এটা নির্ভর করছে রাজনৈতিক নেতৃত্বের উপর।বর্তমানে দেশে মত প্রকাশের স্বাধীনতা প্রসঙ্গে প্রবাসীদের ধারণা প্রসঙ্গে তিনি বলেন, নিউইয়র্কে আমাকে দেখে অনেকেই প্রশ্ন রেখে বলেছেন, আপনিও কি শেষ পর্যন্ত দেশ থেকে চলে আসতে বাধ্য হয়েছেন। দেশে থাকতে পারলেন না। তিনি প্রশ্ন রেখে বলেন, বাংলাদেশে যদি বড় ধরনের উন্নয়ন হয়েই থাকে, সাধারণ মানুষের এ অবস্থা কেন। সাম্প্রতিককালে দেশ থেকে টাকা পাচার প্রসঙ্গে গোলাম মোর্তোজা বলেন, ৭৬ হাজার কোটি টাকা পাচার হয়েছে, এটা ঘোষিত। আরো হাজার কোটি টাকা পাচার হয়েছে এ দেশ থেকে। প্রবাসে শ্রমিকের ঘামে ভেজা অর্থ একশ্রেণীর প্রভাবশালী পাচার করে আসছে।

alt
পরিকল্পণা না করে অবকাঠামো উন্নয়ন প্রসঙ্গে গোলাম মোর্তোজা বলেন, কাকলী মোড় থেকে প্রধানমন্ত্রীর অফিস পর্যন্ত ফ্লাইওভার করার পর এর দু’পাশেই যানজট লেগে থাকে। এটা ১০ কিলোমিটার করলে ভাল হতো। তিনি বলেন, এটা সহ তেজগাঁও-মালিবাগ এবং যাত্রাবাড়ি ফ্লাইওভার অপরিকল্পিত করার কারনে এখন মেট্রোরেল স্থাপনে বড় ধরনের প্রতিবন্ধকতা সৃষ্টি হয়েছে। আকাশ থেকে ফ্লাইওভার দেখতে অনেকেরই হয়তো ভাল লাগবে, ৯ শতাংশ প্রাইভেট কার যাদের আছে তাদের জন্য হয়তো এসব ফ্লাইওভার সুফল বয়ে আনবে। বাকি ৯১ শতাংশের জন্য নয়।গোলাম মোর্তোজা বলেন, একজন সম্পাদক ভুল স্বীকার করার পরও তার বিরুদ্ধে ৮০টি মামলা হয়ে যায়। অন্যান্য সম্পাদক ও সাংবাদিকের মধ্যে এটা একটা ম্যাসেজ। কে দালালী-তোষামোদী করছে সে বিবেচনা আপনাদের। ব্লগারদের প্রসঙ্গে তিনি বলেন, অল্প কিছু ব্লগার ধর্ম নিয়ে কথা বলে। যে যেই ধর্মেরই হোক না কেন কোন ধর্মের বিরুদ্ধে কথা বলা ঠিক না। তিনি বলেন, অন লাইনে লেখালেখি করলেই নাস্তিক। ধর্মের বিরুদ্ধে লেখা হচ্ছে বলে প্রচারণা চালানো হয়। রাষ্ট্রের দায়িত্ব ছিল বিষয়টা পরিস্কার করা। তাদের হত্যা করা হচ্ছে। সরকার এর দায় নেবে কেনÑ এ ধরনের মন্তব্য দু:খজনক ছাড়া আর কিছুই না।

alt
বাংলাদেশ ব্যাংকে ডিজিলাইজেশনের প্রজেক্ট বিশ্বব্যাংকেরÑ এ তথ্য জানিয়ে তিনি বলেন, বিশ্বব্যাংকের পরামর্শে প্রজেক্টে কনসাল্টেন্ট নিয়োগ দেয়া হয়। এ ব্যাপারে বিশ্বব্যাংক রাকেশ এর মত আইটি বিশেষজ্ঞকে নিয়োগ দিয়েছে। বাংলাদেশের অনেক মানসম্মত আইটি বিশেষজ্ঞ এদেশে কাজ করছে। বাংলাদেশ রাজনৈতিক দুর্বলতার কারণে বিশ্বব্যাংক থেকে বের হতে পারবে না। স্পর্শকাতর জায়গায় আমাদের নিরাপত্তা আমাদেরকেই দিতে হবে। তিনি জানান, দেশে গত ৫ থেকে ৬ বছরে কোন বিনিয়োগ হয়নি। এছাড়া পদ্মাসেতুর ২০ হাজার কোটি টাকার বাজেট এখন ২৮ হাজার কোটিতে পৌঁছেছে। সাড়ে ৩’শ কোটি টাকার মেয়র হানিফ ওভারব্রিজ এর বাজেট এখন সাড়ে ১২’শ কোটিতে পৌঁছেছে। তিনি বলেন, এ দেশে যেখানে এক কিলোমিটার সড়ক ২৮ কোটি টাকা ব্যয়ে হয়, বাংলাদেশে ব্যয় হয় ৭৫ হাজার কোটি টাকা। শিক্ষার মান প্রসঙ্গে তিনি বলেন, আমাদের দেশে প্রশ্নপত্র ফাঁস হয় শিকার করি না। ফেল করানো যাবে না বলে নির্দেশনা দেয়া হয়।
বেসরকারী টিভি চ্যানেল বাংলাভিশনের অনুষ্ঠান বিভাগের প্রধান, নাট্যশিল্পী শামীম শাহেদ বলেন, দায়ভার আমাদের ঘাড়ে চাপে। বেশিরভাগ টেলিভিশনের অনুমোদন রাজনৈতিকভাবে। সে দায় আমরা কতটুকু পালন করতে পারবো। তিনি বলেন, অর্ধেক মেধার দেশে আমরা চলছি। ‘গোল্ডফিস’ মেমোরীতে চলছি। নিরাপত্তা নিয়ে তিনি প্রশ্ন রেখে বলেন, এরজন্য কি শুধু রাজনৈতিক কারন রয়েছে। রিপোর্ট করার কারনে দুই পিস কাফনের কাপড় বাসায় পাঠানো হয়েছে। হামলা চালিয়ে গাড়ির গ্লাস ভেঙ্গে ফেলা হয়। বিভিন্ন বিধি-নিষেধ প্রসঙ্গে বলেন, এক সরকার আসলে চারবার ফোন দেয়। আরেক সরকার আসলে পাঁচবার। দেশকে এগিয়ে নিতে আমাদের একজন বীরপুত্রের প্রয়োজন।
আজকাল এর প্রধান সম্পাদক ও প্রকাশক, কালারস সম্পাদক, মিডিয়া ব্যক্তিত্ব জাকারিয়া মাসুদ বাংলাদেশ থেকে আসা বিশিষ্ট দু’জন সাংবাদিক এবং আগত আলোচকদের ধন্যবাদ জানান।

alt
অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশ থেকে আগত বিশিষ্ট দুজন সাংবাদিক গোলাম মোর্তোজা ও শামীম শাহেদকে স্বাগত জানান আজকাল সম্পাদক মনজুর আহমদ। তিনি বলেন, যখন যিনি বাংলাদেশ থেকে আসেন আমরা তাদের কাছ থেকে দেশ সম্পর্কে কিছু জানতে চাই। তিনি বলেন, বাংলাদেশে বহু কথা বরা যায়না, লেখা যায় না। এসব না বলা, না লেখা কথাগুলোর সাথে আমরা পরিচিতি হতে চাই।
সিনিয়র সাংবাদিক ও ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাবেক সেক্রেটারি মনোয়ারুল ইসলাম বলেন, অনুমান নির্ভর তথ্যের ভিত্তিতে আজ শফিক রেহমানকে গ্রেফতার করা হয়েছে। সত্য বলার অভিযোগে শওকত মাহমুদ ও মাহমুদুর রহমান মান্না দীর্ঘদিন ধরে কারাবন্দী।বাংলাদেশ পত্রিকার সম্পাদক ড. ওয়াজেদ এ খান বলেন, আজকে দেশে যে সংসদ, গণতন্ত্র, রাজনৈতিক মূল্যবোধ এবং সামাজিক ও রাষ্ট্রীয় সংকটে আমরা কতটুকু স্বাধীনতা ভোগ করছি, তা আজ বুঝতে পারছি। বর্তমান সংবাদমাধ্যমকে তিনি ‘নিয়ন্ত্রিত সংবাদমাধ্যম’ আখ্যা দিয়ে বলেন, গণমাধ্যমের সাংবাদিকরা মালিকদের কাছে দায়বদ্ধ। মালিকরা সরকারের কাছে দায়বদ্ধ। তিনি বলেন, দূর্নীতির কারণে কারাগার থেকে বের হয়েই কেউ টক’শোতে অংশ নিচ্ছে। আবার কেউ টক’শোতে অংশ নিয়ে ফেরার পথে কারাগারে যাচ্ছেন।

alt

বিশিষ্ট সাংবাদিক, টিভি টকশোর জনপ্রিয় আলোচক ও সঞ্চালক, দৈনিক মানবজমিনের উপ-সম্পাদক মনির হায়দার বলেন, বাংলাদেশে এখন ষড়যন্ত্র বিরাজ করছে ষড়যন্ত্রের মাধ্যমে।
লং আইল্যান্ড ইউনিভার্সিটির বিজনেস এন্ড ফাইন্যান্স ডিপার্টমেন্টের অধ্যাপক ড. শওকত আলী বলেন, শফিক রেহমানের গ্রেফতারের বিরুদ্ধে আমরা প্রতিবাদ জানিয়ে নৈতিক দায়িত্ব পালন করছি।
বাংলাদেশ সোসাইটির সাধারণ সম্পাদক, আব্দুর রহিম হাওলাদার বলেন, হলমার্ক কেলেংকারির সময় অর্থমন্ত্রী নিউইয়র্কে ছিলেন। আমরা এ ব্যাপারে তার কাছে জানতে চাইলে বলেন, আপনারা বিদেশে থাকেন। এ ব্যাপারে বুঝবেন না।
কবি ও সাংবাদিক সালেম সুলেরী শোনান কবি আবু সালেহ’র ছড়া, ‘ধরা যাবে না, ছোঁয়া যাবে না, বলা যাবে না কথা, রক্ত দিয়ে পেলাম শালার আজব স্বাধীনতা’।
মানবাধিকার সংগঠন ড্রাম-এর কমিউনিটি পরিচালক কাজী ফৌজিয়া বলেন, সাগর-রুনীকে মেরেছে এটিএন মালিকের ভাই। এটা নিশ্চিত করেছে গোয়েন্দা কর্মকর্তারা। এর সাথে সামিট গ্রুপ জড়িত। এটা সোস্যাল মিডিয়াতে প্রকাশ করার কারণে র্যাবকে দিয়ে আমার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। গ্রীণকার্ড থাকা সত্ত্বেও আমি এখন দেশে যেতে পারি না।


নিউইয়র্ক ষ্টেট গর্ভনর এন্ডু ক্যুমোর ১শ ৫৬ বিলিয়ন ডলারের বাজেট ঘোষণা

রবিবার, ২৪ এপ্রিল ২০১৬

হাকিকুল ইসলাম খোকন ,ওসমান গনি, সুহাস বডুয়া, বাপসনিউজ:গত ১২ এপ্রিল মঙ্গলবার অপরাহ্ন ১২টায় নিউইয়র্কের ম্যানহাটানে ১শ ৫৬ বিলিয়ন ডলারের বাজেট ঘোষনা করেছেন নিউইয়র্ক ষ্টেট গর্ভনর এন্ডু ক্যুমো।

alt
উক্ত বাজেট অনুষ্টানে বাংলাদেশ কমিউনিটির একমাত্র প্রতিনিধি আমেরিকান প্রেসক্লাব অফ বাংলাদেশ অরিজিন সভাপতি সাংবাদিক হাকিকুল ইসলাম খোকন আমন্ত্রিত হিসেবে অংশ নেন।
২০১৬-১৭ আর্থিক বছরের জন্য ১৫৬ বিলিয়ন ডলারের স্টেট বাজেট অনুমোদন লাভ করেছে। সুপারষ্টর্ম স্যান্ডী এবং ওবামাকেয়ারের জন্য ফেডারেল অনুদান বাবদ ৯ বিলিয়ন ডলার সহ অনুমোদিক বাজেটে ২০১৫-১৬ এর পরিকল্পনার সাথে অতিরিক্ত ৯ বিলিয়ন ডলার সংযোজন করা হয়েছে। ষ্টেট গর্ভনর এন্ড্রু ক্যুমো, ইস্ট নর্থপোর্টেপ রিপাবলিকান দলীয় সিনেট সংখ্যাগরিষ্ট নেতা জন ফ্লানাগার এবং ব্রঙ্কসের ডেমক্র্যাটিক দলীয় এ্যাসেম্বলী স্পীকার কার্ল হীষ্টী সমঝোতার মাধ্যমে এ বাজেট অনুমোদন দেয়া হয়েছে বলে জানিয়েছেন। শেষ পর্যন্ত ষ্টেট আইন সভার সদস্যগণও বাজেটকে চূড়ান্ত অনুমোদন দিয়েছেন। রিপাবলিকান এবং ডেমক্র্যাটিক দলীয় আইনপ্রণেতাদের মধ্যে চুক্তিনামার শর্তানুসারে কয়েক ধাপে ঘন্টায় সর্বনি¤œ মজুরি বাড়ানো হবে এবং নিউইয়র্ক সিটির ক্ষেত্রে ২০১৮ সালের ৩১ ডিসেম্বর ঘন্টায় সর্বনি¤œ মজুরি ১৫ ডলারে উন্নীত করা হবে। এছাড়া লং আইল্যান্ড এবং ওয়েষ্টচেষ্টার কাউন্টিতে ২০২১ সালের ৩১ ডিসেম্বর ঘন্টায় সর্বনি¤œ মজুরি ১৫ ডলারে উন্নীত করা হবে। অন্যদিকে আপষ্টেটে ৩ ধাপে ২০২০ সালের ৩১ ডিসেম্বর নাগাদ ঘন্টায় সর্বনি¤œ মজুরি ১২.৫০ডলারে উন্নীত করা হবে। তারপর আইনসভার সদস্যগণ বাস্তবতার মানদন্ডে ঘন্টায় সর্বনি¤œ মজুরি ১৫ ডলারে উন্নীত করা যাবে কি-না সে ব্যাপারে সিদ্ধান্ত প্রদান করবেন।

alt
ছবিতে অনুষ্টানে আমন্ত্রিত যুক্তরাষ্ট্রে কংগ্রেসের বাংলাদেশ ককাসের প্রতিষ্ঠাতা কো-চেয়ারম্যান কংগ্রেসম্যানজোসেফ  ক্রাউলির সাথে সাংবাদিক হাকিকুল ইসলাম খোকন।


যুক্তরাষ্ট্র জেএসডি’র উপদেষ্টা আহসান মাসুদের বড় ভাই প্রাক্তন এমএনএ আহমেদ খালেক ও বড় বোন হাসিআরা বেগমর মৃত্যুতে শোক প্রকাশ

শনিবার, ২৩ এপ্রিল ২০১৬

হাকিকুল ইসলাম খোকন,ওসমান গনি,সুহাস বডুয়া,বাপসনিউজঃ জাতীয় সমাজতান্ত্রিক দল -জেএসডি যুক্তরাষ্ট্র শাখার উপদেষ্ট্রা আহসান মাসুদের বড় ভাই প্রাক্তন এমএনএ ও মুক্তিযোদ্ধের সংগঠক এম আহমেদ খালেক (৯১)এবং বড়বোন হাসিআরা বেগম (৭৮) গত ১৬ এপ্রিল শনিবার ঢাকায় ইন্তেকাল করেছেন । বড় ভাই সকালে এবং বোন সন্ধ্যায় মৃত্যুবরণ করেন। বড় বোন মৃত্যুকালে ৫পুত্র ১ কন্যাসহ অসংখ্য নাতী নাতনী গুন গ্রাহী বন্ধু বান্ধব রেখে গেছেন।

alt
আহসান মাসুদের বড় ভাই আহমেদ খালেক ও বড়বোন হাসিআরা বোনের মৃত্যুতে যুক্তরাষ্ট্র প্রবাসীদের পক্ষ থেকে গভীর শোক প্রকাশ ও শোক সতপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি যুক্তরাষ্ট্র শাখার সভাপতি হাজী আনোয়ার হোসেন লিটন ও সাধারণ সম্পাদক শামসুউদ্দিন আহমেদ শামীম , আমেরিকা -বাংলাদেশ এ্যালাইন্সের প্রেসিডেন্ট ও যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক এমএ সালাম,যুক্তরাষ্ট্রস্থ সোহরাওয়ার্দী স্মৃতি পরিষদের সভাপতি হাসানুর রহমান ও সাধারন সম্পাদক সাংবাদিক হাকিকুল ইসলাম খোকন, জাতীয় সমাজতান্ত্রিক দল- জাসদ সভাপতি আব্দুল মোসাব্বির ও সাধারন সম্পাদক নূরে আলম জিকু,নিউইংল্যান্ড আওয়ামী লীগের সভাপতি ওসমান গণি ও সাধারণ সম্পাদক সুহাস বড়ুয়া, সেন্ট্রাল ফ্লোরিডা আওয়ামী লীগের সভাপতি মাহবুবুর রহামন মিলন ও সাধারণ সম্পাদক আলো আহমেদ, আমেরিকান প্রেসক্লাব অব বাংলাদেশ অরিজিন  সভাপতি সাংবাদিক হাকিকুল ইসলাম খোকন ও সাধারণ সম্পাদক হেলাল মাহমুদ, বঙ্গবন্ধু প্রচারকেন্দ্র ও সমাজকল্যান পরিষদেও সহ-সভাপতি ফিরোজ মাহমুদ ও সাধারণ সম্পাদক এম আনোয়ার প্রমুখ।