Slideshows

ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার

পরিচালনা পরিষদ 

সম্পাদক মন্ডলীর সভাপতি

ওসমান গনি
 

প্রধান সম্পাদক

হাকিকুল ইসলাম খোকন
 

সম্পাদক

সুহাস বড়ুয়া হাসু
 

সহযোগী সম্পাদক

আয়েশা আকতার রুবী

নিউয়র্কের খবর

বিজয়ের কবিতা ক্লাব সনমে ১৬ ডিসেম্বর শুক্রবার

শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০১৬

Picture
বিজয়ের কবিতানুষ্টানে প্রবাসের কবি, সাহিত্যিক, সাংবাদিকসহ সকল প্রবাসীদের আয়োজকদের পক্ষ থেকে স্বাদর আমন্ত্রণ জানিয়েছেন কবি ও কলামিষ্ট এবি এম সালেহউদ্দিন। উল্লেখ্য, ২০১৫ সালের ১৬ ডিসেম্বর বিজয়ের কবিতানুষ্ঠানের সূচনা করা হয়। বিজয়ের কবিতানুষ্ঠানে বাংলাদেশের স্বাধীনতা, পতাকা এবং মুক্তিযুদ্ধের চেতনাকে শ্রদ্ধা জানানো হবে।


মায়ানমারের মুসলিম গণহত্যা বন্ধের দাবিতে নিউইয়র্কে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত

শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০১৬

alt

বাপ্ নিউজ : সামাজিক ও মানবিক সংস্থা " হিউম্যান সাপোর্ট কর্পোরেশন" এবং ব্রঙ্ক্সস মুসলিম সেন্টার ইউ, এস, এ ইন্ক্ মসজিদ আল-ফেরদৌস, বাংলাদেশ সোসাইটি ইন্ক্ সহ বিভিন্ন সংগঠনের  যৌথ উদ্যোগে স্ব স্ব ব্যানারে জাতীসংঘের এর সামনে মায়ানমারের মুসলিম গণহত্যা বন্ধের দাবিতে এবং মুসলিম রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধান কল্পে বিশ্ব নেতৃবৃন্দের বিশেষ দৃষ্টি আকর্ষণে এক বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

alt

বিক্ষোভ সমাবেশে উপস্থিত ছিলেন ব্রঙ্ক্সস মুসলিম সেন্টার ইউ, এস, এ ইন্ক্ মসজিদ আল-ফেরদৌস,মসজিদের সম্মানিত ঈমাম ও খতিব হাফেজ মোঃ রুহুল আমিন ,সভাপ্রতি মাওলানা আব্দুর রহমান খাঁন, সহ সভাপ্রতি আব্দুর রহিম বাদসাহ,

alt

জেনারেল সেত্রুেটারি ও বিশিষ্ট রিয়েল স্টেট ব্যাবসায়ী মূলধারার রাজনৈতিক সংগঠক-সামাজিক ও মানবিক সেবামূলক সংস্থা " হিউম্যান সাপোর্ট কর্পোরেশনের" সভাপতি মোহাম্মাদ সোলায়মান আলী, বাংলাদেশ সোসাইটি ইন্ক্ সভাপতি কামাল আহমেদ,

alt

প্রাক্তন সাধারণ সম্পাদক আব্দুর রহিম হাওলাদার, ব্যান্ডস সভাপতি আব্দুস শহীদ,হিউম্যান সাপোর্ট কর্পোরেশনের সাধারণ সম্পাদক বাবু তপন সেন, কালাম আজাদসহ  (হিউম্যান সাপোর্ট কর্পোরেশনের সদস্য) এবং বিভিন্ন মসজিদের মুসল্লিয়ান, বিভিন্ন সামাজিক, রাজনৈতিক, সমাজসেবী ও পেশাজীবী সংগঠনের বিশিষ ।


নিউইয়র্কে যুক্তরাষ্ট্র আ. লীগের বিক্ষোভ সমাবেশ সাদেক হোসেন খোকাকে অবাঞ্ছিত ঘোষণা

বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০১৬

হাকিকুল ইসলাম খোকন: আয়েশা আকতার রুবী,ওসমান গনি : বাপ্ নিউজ :স্বাধীন বাংলাদেশের স্থপতি ‘জাতির জনক’ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে কেন্দ্রীয় বিএনপির ভাইস চেয়ারম্যান, সাবেক মন্ত্রী ও অবিভক্ত ঢাকা সিটি করপোরেশনের সাবেক মেয়র মুক্তিযোদ্ধা সাদেক হোসেন খোকা কর্তৃক ‘কটুক্তি ও ইতিহাস বিকৃতি’র প্রতিবাদে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীর্ঘায়ু কামনায় বিশেষ দোয়া কর্মসূচী পালন করেছে। গত ৪ ডিসেম্বর রোববার সন্ধ্যায় নিউইয়র্ক সিটির জ্যাকসন হাইটস্থ ডাইভারর্সিটি প্লাজায় বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ কর্মসূচী পালন করা হয়। বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ থেকে খোকাকে নিউইয়র্কে অবাঞ্ছিত ঘোষণা করা হয়।উল্লেখ্য, গত মাসে নিউইয়র্কস্থ মওলানা ভাসানী ফাউন্ডেশন আয়োজিত এক আন্তর্জাতিক সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে সাদেক হোসেন খোকা বলেছেন, ‘প্রকৃত পক্ষে মওলানা ভাসানীই বাংলাদেশের স্বাধীনতার জনক’। আরো উল্লেখ্য, ক্যান্সারে আক্রান্ত সাদেক হোসেন খোকা চিকিৎসার জন্য গত কয়েক বছর ধরে নিউইয়র্কে অবস্থান করছন।

alt
যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সহ সভাপতি সৈয়দ বসারত আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত দলের সর্বস্তরের নেতা-কর্মী ছাড়াও যুক্তরাষ্ট্র যুবলীগ, মহিলা আওয়ামী লীগ, শ্রমিক লীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগ সহ অন্যান্য সংগঠনের নেতৃবৃন্দও অংশ নেন। সমাবেশে যোগদানকারীরা দলীয় ব্যানার হাতে সাদেক হোসেন খোকা সহ বিএনপি-জামায়াত বিরোধী নানা শ্লোগান দেয়।
যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদের পরিচালনায় সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উপদেষ্টা যথাক্রমে ডা. মাসুদুল হাসান, ড. প্রদীপ রঞ্জন কর ও হাকিকুল ইসলাম খোকন, সহ সভাপতি সামসুদ্দীন আজাদ, সাংগঠনিক সম্পাদক আব্দুর রহিম বাদশা, দপ্তর সম্পাদক মোহাম্মদ আলী, আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট শাহ বখতিয়ার, কৃষি বিষয়ক সম্পাদক আশরাফুজ্জামান, প্রবাসী বিষয়ক সম্পাদক সোলায়মান আলী, নিউইয়র্ক ষ্টেট আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহীন আজমল, আওয়ামী লীগ নেতা কামরুল ইসলাম হীরা, যুবলীগর সহ সম্পাদক একে শিকদার আজাদ, যুক্তরাষ্ট্র মহিলা লীগের সভাপতি মমতাজ শাহনাজ প্রমুখ। সমাবেশে উল্লেখযোগ্য নেতৃবৃন্দের মধ্যে আওয়ামী লীগ নেতা আব্দুল হামিদ, যুবলীগ নেতা শেখ জামাল হোসাইন, সেবুল মিয়া, স্বেচ্ছাসেবক লীগ নেতা দরুদ মিয়া রনেল প্রমুখ উপস্থিত ছিলেন।

alt
সভায় ডা. মাসুদুল হাসান বলেন, বাংলাদেশ স্বাধীন হওয়ার ৪৫ বছর পর একজন মুক্তিযোদ্ধার সন্তান হিসেবে আজ আমার দু:খ হয়। যার নেতৃত্বে বাংলাদেশ স্বাধীন হয়েছে সেই ‘জাতির জনক’ শেখ মুজিব সম্পর্কে সাদেক হোসেন খোকা যে মন্তব্য করেছেন তা মেনে নেয়া যায় না।

alt
ড. প্রদীপ রঞ্জন কর বলেন, বাঙালী জাতির হাজার বছরের শ্রেষ্ঠ সন্তান বঙ্গবন্ধু শেখ মুজিব ‘জাতির জনক’। এটাই ইতিহাস। কারো কথায় ইতিহাস বদলে যাবে না। ইতিহাস বদলকারীদের ঐক্যবদ্ধভাবে প্রতিহত করতে হবে। স্বাধীনতার পক্ষের সকল শক্তিতে বিএনপি-জামায়াতের বিরুদ্ধে এক হতে হবে।আব্দুস সামাদ আজাদ সাদেক হোসেন খোকাকে একজন ‘মিনি বিড়াল’ হিসেবে আখ্যায়িত করে বলেন, তিনি বিড়ালের মতো নিউইয়র্কে অবস্থান করে ‘জাতির জনক’ সম্পর্কে যা-তা বলছেন। কিন্তু আইনগতভাবে তিনি তা বলতে পারেন না। যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের পক্ষ থেকে তাকে নিউইয়র্কে অবাঞ্ছিত ঘোষণা করা হচ্ছে। তাকে কোন সভা-সমাবেশে যোগ দিতে দেয়া হবে না, তাকে প্রতিহত করা হবে।
উল্লেখ্য, এই সমাবেশে বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক স্বরাষ্ট্র মন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুন-এর প্রধান অতিথি হিসেবে যোগ দেয়ার কথা থাকলেও তাকে  অনুপস্থিত দেখা যায়। অবশ্য প্রতিবাদ সমাবেশের পর সাহারা খাতুনের সম্মানে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ আয়োজিত মতবিনিময় সভায় তিনি যোগ দেন। জাকসন হাইটস্থ মেজবান রেষ্টুরেন্ট মিলনায়তনে এই সভা অনুষ্ঠিত হয়।


মুক্তিযুদ্ধের চেতনার অগ্রযাত্রাকে সমন্মত রাখতে জাতীয় ঐক্যের বিকল্প নেই -----হাকিকুল ইসলাম খোকন

সোমবার, ০৫ ডিসেম্বর ২০১৬

বাপসনিঊজ:প্রগতিশীল গণতান্ত্রিক জোট (পিডিএ) এর আলোচনা সভায় হাকিকুল ইসলাম খোকন  বলেছেন মুক্তিযুদ্ধের চেতনার অগ্রযাত্রাকে সমন্মত রাখতে জাতীয় ঐক্যের বিকল্প নেই। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে অর্জিত স্বাধীনতাকে পূর্ণাঙ্গরূপ দিতে স্বাধীন দেশের উপযোগী রাষ্ট্রীয় ব্যবস্থাপনা প্রবর্তন জরুরী। ঔপনিবেশিক ধ্যান ধারনা পরিবর্তন ঘটিয়ে স্বাধীন দেশের উপযোগী রাষ্ট্রীয় কাঠামো গড়ে তোলা সময়ের দাবি। গঅ ২৮ নভেম্বও,সোমবার প্রগতিশীল গণতান্ত্রিক জোট আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন আমেরিকান প্রেসক্লাব অব বাংলাদেশ অরিজিন সভাপতি,আন্তজার্তিক বার্তা সংস্থা বাপসনিউজ  এডিটর, যুক্তরাষ্ট্র প্রবাসী মুলধারার রাজনীতিক,সাংবাদিক ও এক্টিভিষ্ট হাকিকুল ইসলাম খোকন ।

alt

আলোচনা সভায় পিডিএ চেয়ারম্যান মহিন উদ্দিন চৌধুরী বিপ্লব এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আমেরিকান প্রেসক্লাব অব বাংলাদেশ অরিজিন সভাপতি , আন্তজার্তিক বার্তা সংস্থা বাপসনিউজ  এডিটর, যুক্তরাষ্ট্র প্রবাসী মুলধারার রাজনীতিক,সাংবাদিক ও এক্টিভিষ্ট এবং  বোস্টনবাংলানিঊজ ডটকম অনলাইন পত্রিকার প্রধান সম্পাদক হাকিকুল ইসলাম খোকন। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সাংবাদিক সাইমন কামালি, আবুবকর সিদ্দিক, এ্যাড. আমির হোসেন, আনোয়ার হোসেন পাশা, আনোয়ার হোসেন আকন্দ, এসএম সাহিদুল হক তাজুল প্রমুখ।সবার প্রারম্ভে ১৯৭৫-এর ১৫ আগষ্ট স্বপরিবারে নিহত জাতির জনক বঙ্গবন্ধু, ডাঢা কেন্দ্রিয় কারাগারে চার জাতীয় নেতা, একাত্তর-এর মুক্তিযুদ্ধ ও  ১৯৫২- এর মহান ভাষা আন্দোলনসহ আজ পর্যন্ত সকল গণতান্ত্রিক আন্দোলনে নিহতদের স্মরনে সভায় দাঁড়িয়ে  এক মিনটি কাল নিরাবতা পালন করা হয়।


সাংবাদিক ও প্রাবন্ধিক হাকিকুল ইসলাম খোকন এবং কবি ও প্রাবন্ধিক এবিএম সালেহউদ্দিন-এর লন্ডন যাত্রা

মঙ্গলবার, ০১ নভেম্বর ২০১৬

হাকিকুল ইসলাম খোকন ,বাপসনিউজ : যুক্তরাজ্যের লন্ডন শহরে অনুষ্টিত সম্মেলনে অংশ নিতে ৩১ অক্টোবর, সোমবার সন্ধ্যায় কুয়েত এয়ারযোগে জেএফকে আন্তজার্তিক বিমান বন্দর থেকে নিউইয়র্ক ত্যাগ করেছেন মূলধারার পুরস্কার বিজয়ী সিনিয়র সাংবাদিক, প্রাবন্ধিক, আমেরিকান প্রেসক্লাব অব বাংলাদেশ অরিজিন সভাপতি হাকিকুল ইসলাম খোকন এবং কবি ও প্রাবন্ধিক এবিএম সালেহউদ্দিন। খবর বাপসনিউজ।

alt

১নভেম্বর মঙ্গল অপরাহ্নে লন্ডন শহরে সাউথ এশিয়ানদের একটি সম্মেলনে এবং ২ নভেম্বর অপরাহ্নে কুয়েতে একটি সমাবেশে সম্মানিত অতিথি হিসেবে অংশ নিবেন।৩ নভেম্বর তারা ঢাকায় পৌছাবেন। ১৪ নভেম্বর পর্যন্ত বাংলাদেশে বিভিন্ন সেমিনার, সম্মেলনে অংশ নিবেন। ১৫ নভেম্বর থেকে ২১ নভেম্বর পর্যন্ত কুয়ালালামপুর, মালয়েশিয়ায় অনুষ্ঠিত ১ম বাংলাদেশ গ্লোবাল সামিটে সম্মানিত অতিথি হিসেবে অংশ নিবেন।

alt

২২ নভেম্বর সিংগাপুরএবং ২৩ নভেম্বর থেকে ৩০ নভেম্বর পর্যন্ত বাংলাদেশের বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক  সংগঠনের নেতৃবৃন্দের সাথে মতবিনিময় করবেন বলে জানা গেছে। ১ ডিসেম্বর নিউইয়ক প্রত্যাবর্তন করবেন। সময়ের স্বল্পতায় সবার সাথে যোগাযোগ করতে পারেন নাই বলে আন্তরিকভাবে তারা দুঃখ প্রকাশ করেছেন। অপারগতায় ফোন যুক্তরাষ্ট্র ৯১৭-৮৩৭-৪৭০০ এবং স্যোশাল মিডিয়ার মাধ্যমে যোগাযোগ করা যেতে পারে।


যুক্তরাষ্ট্র জে.এস.ডি’র ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন

মঙ্গলবার, ০১ নভেম্বর ২০১৬

হাকিকুল ইসলাম খোকন,বাপ্ নিউজ : গত ৩১ অক্টোবর রবিবার সন্ধ্যা সাড়ে ৭টায় জ্যাকসন হাইটসে জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি যুক্তরাষ্ট্র শাখা আয়োজিত দলে ৪৩তম প্রতিষ্টা বার্ষিকী উদযাপন উপলক্ষে আলোচনা সভায় সভাপতিত্ব করেন জাতীয় সমাজতান্ত্রিক দল -জেএসডি যুক্তরাষ্ট্র শাখার সভাপতি হাজী আনোয়ার হোসেন লিটন এবং সাধারন সম্পাদক সামসুউদ্দিন আহমেদ শামীম-ও সাংগঠনিক সম্পাদক তসলিম ঊদিদন-এর সার্বিক উপস্থাপনা ও পরিচালনায় অনুষ্টিত সভায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ জাতীয় সংসদের সাবেক সংসদ সদস্য ও মুক্তিযোদ্বা আনিসুজ্জামান খোকন ।

সম্মানীত বিশেষ অতিথি ছিলেন যুক্তরাষ্ট্রস্থ সোহরাওয়ার্দী স্মৃতি পরিষদের সভাপতি প্রবীণ শিশু সাহিত্যিক হাসানুর রহমান, নিউইয়র্ক-বাংলাদেশ প্রেসক্লাবের সভাপতি ও সাপ্তাহিক বাংলা পত্রিকার সম্পাদক আবু তাহের,নিউইয়র্ক-বাংলাদেশ প্রেসক্লাবের সহ সভাপতি ও আইঅন-বাংলাদেশ টিভি পরিচালক রিমন ইসলাম , আমেরিকান প্রেসক্লাব অব বাংলাদেশ অরিজিন সভাপতি ও বার্তা সংস্থা বাপসনিউজ এডিটর হাকিকুল ইসলাম খোকন ।সভায় অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন জেএসডি যুক্তরাষ্ট্র শাখার সহ -সভাপতি সুভাষ মজুমদার ও হেলাল উদ্দিন হেলাল প্রমুখসহ অন্যান্য নেতৃবৃন্দ।  খবর বাপসনিঊজ।
 alt
সভায় নেতৃবৃন্দ বলেন- সামাজিক বিপ্লবের মাধ্যমে শ্রমিক, কৃষক, সর্বহারা জনতা, মেহনতি মধ্যবিত্ত এবং প্রগতিশীল বুদ্ধিজীবি মানুষের মধ্য হতে গড়ে উঠা নতুন নেতৃত্বের অধিকারী শ্রমিক, কৃষক মেহনতি মানুষের সত্যিকার প্রতিনিধিদের উপর রাষ্ট্রীয় শাসন ব্যবস্থা অর্পন এবং বৈজ্ঞানিক সমাজতন্ত্রের মাধ্যমে শ্রেনীহীন, শোষণহীন সমাজ প্রতিষ্ঠা করার লক্ষ্য নিয়েই ১৯৭২ সালের ৩১ শে অক্টোবর জাতীয় সমাজতান্ত্রিক দল- জেএসডি জন্ম লাভ করে। সমাজ বিকাশের নতুন সম্ভাবনাকে বিকশিত করে তোলার জন্য পুরনো বিজাতীয় শক্তির বিরুদ্ধে আপোষহীন সংগ্রামের ঐহিত্য নিয়ে বাঙালী জাতির জন্ম। স্বাধীনতা যুদ্ধে উপনিবেশীক স্বৈরাচারী শক্তিকে পরাভুত করে বাঙালী জাতি পৌরুষত্বের পরিচয় দিয়েছে। স্বাধীনতার পর বার বার এ জাতি বিজয়ের সাফল্যগুলোকে সুসংহত করে শ্রেনীহীন সমাজব্যবস্থার পথে এগিয়ে যেতে চেয়েছে। কিন্তু দলীয় শাষনের যাঁতাকলে পড়ে গত ৪৪ বছর ধরে এদেশের নেতৃবর্গ জাতির এ উর্ধ্বমূখী আকাঙ্খাকে উপলব্দি করতে ব্যর্থ হয়েছে। তাই জাতি আজ হাতাশা ও বিক্ষুব্ধ। রাজনৈতিক দলগুলি দেউলিয়া ও দিশেহারা। এখন জাতি চায় এমন একটি রাজনৈতিক কর্মসূচী- যা শান্তি দিবে, সংহতি দিবে, উন্নয়ণ আর প্রগতির নতুন যুগের সূচনা করবে। কিন্তু এক্ষেত্রে উপনিবেশিক ধাঁচের রাজনৈতিক দলগুলি ব্যর্থ-অক্ষম-অর্থব। একমাত্র জাতীয় সমাজতান্ত্রিক দল- জেএসডি জাতির আশা আকাঙ্খার স্বার্থক প্রতিনিধি। যারা সংগ্রামের আপোষহীন ও নির্মম; আবার শান্তির জন্য আন্তরিক ও অঙ্গীকারাবদ্ধ।
সভায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ জাতীয় সংসদের সাবেক সংসদ সদস্য ও মুক্তিযোদ্বা আনিসুজ্জামান খোকন বলেন- স্বাধীনতা যুদ্ধের ৪৪ বছর পরে জাতি যখন দেশ গড়া ও উন্নয়নের এমন একটি কর্মসূচী ও শান্তিপূর্ণ পরিবেশের কামনায় উন্মূখ- ঠিক সেই মূহুর্তেই জাতীয় সমাজতান্ত্রিক দল- জেএস.ডি ‘দুইকক্ষ’ বিশিষ্ট পার্লামেন্ট গঠন, ফেডারেল গর্ভামেন্ট পদ্ধতির প্রর্বতন, বাংলাদেশে ৯টি প্রদেশ গঠন, কেন্দ্রে জাতীয় ঐক্যমতের সরকার, অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য ‘উচ্চকক্ষ’ থেকে তত্বাবধায়ক সরকার গঠন, স্বাধীন বিচার ব্যবস্থা নিশ্চিত করে আইনের শাসন প্রতিষ্ঠা, প্রবাসীদের বিনিয়োগের জন্য ‘উপজেলা শিল্প এলাকা’ গঠন, সার্কের আলোকে উপ-আঞ্চলিক জোট গঠন সহ দশ দফা কর্মসূচী হাজির করেছে; যা শান্তি ও জাতিয় সংগতির যুগোপযুগির দিকদর্শন। তিনি আরো বলেন, আওয়ামীলীগ মুক্তিযুদ্ধের চেতনার কথা বলে ভোটার বিহীন নির্বাচনের মাধ্যমে দখলদারের মতো দেশ চালাচ্ছে। তারা মানুষের ভোটের অধিকার, কথা বলার স্বাধীনতা হরণ করেছে। বিরোধী দলের আচরণেও জনগণ হতাশ। মানুষ তাদেরও বিশ্বাস করে না। যুদ্ধাপরাধী জামায়াতকে মানুষ ‘৭১-এ বয়কট করেছে। এ ত্রি-রাহু থেকে জনগণ মুক্ত হতে চায়। তারা বিকল্প শক্তিকে দেখতে চায়। তাই ’৭১ সালের মতো আবার রাজনৈতিক কর্মসূচীর ভিত্তিতে জাতীয় ঐক্য গড়ে তোলে এ ত্রি-রাহু থেকে দেশকে মুক্ত করে এই অচলাবস্থার অবসান ঘটাতে হবে।
সভায় বক্তাগণ বলেন, স্বাধীনতা উত্তর কালে জাতীর জন্য প্রয়োজন ছিল মুক্তিযুদ্ধে অংশগ্রহনকারী সকল দল, সমাজ ও শক্তির সমন্বয়ে একটি “বিপ্লবী জাতীয় সরকার” গড়ে তোলা। স্বাধীনতা-সার্বভৌমত্ব সুসংহত করা ও জাতীয় উন্নয়নের মৌলিক করণীয় সমূহ সম্পাদনের জন্য এ ছিল অপরিহার্য। কিন্তু তা না করে বৃটিশ-পাকিস্তানি উপনিবেসিক মডেলের রাজনীতি ও রাষ্ট্র ব্যবস্থাপনার উপর নির্ভর করেই স্বাধীন দেশের যাত্রা শুরু করা হয়। যার ফলে মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন ও বাঙ্গালী জাতীয়তাবাদের উত্তরোত্তর বিকাশ বাধাগ্রস্থ হয়, মুক্তিযুদ্ধে অংশগ্রহনকারী শক্তি বহুধা বিভক্ত হয়ে পড়ে, মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে গড়ে উঠা জাতীয় ঐক্য বিনষ্ট হয়।
এমতাবস্থায় ইতিবাচক রাজনীতির ধারাকে এগিয়ে নেয়ার স্বার্থে ‘৬২’র নিউক্লিয়াসের অনুপ্রেরনাতে আওয়ামী লীগের প্রগতিশীল ও সংগ্রামী অংশ, ছাত্র লীগের সংগ্রামী অংশ এবং মুক্তিযোদ্ধাদের সমন্বয়ে ‘৭২’র ৩১শে অক্টোবর ঢাকার পল্টন ময়দানে লক্ষ লক্ষ ছাত্র-জনতার উপস্থিতিতে স্বাধীনতার প্রথম পতাকা উত্তেদালক আ. স. ম আবদুর রব মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন ও শোষনমুক্তি নিশ্চিত করার লক্ষে জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি নামে একটি রাজনৈতিক দলের নাম আনুষ্ঠানিকভাবে ঘোষনা করেন। জন্মের পর থেকে জাতীর প্রতিটি সংকটে বাস্তবসম্মত কর্মসূচী প্রদান ও আপোষহীন সংগ্রামের মধ্য দিয়ে জেএসডি প্রতিষ্ঠা লাভ করেছে প্রগতিশীল ধারার প্রতিনিধিত্বকারী ইতিবাচক রাজনৈতিক শক্তি হিসাবে। সকল অত্যাচার, নির্যাতন ও কারাবন্দীত্বের দূর্ভোগ সত্বেও জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি বৃটিশ, ভারত, পাকিস্তানি কলোনিয়েল আইনের পরিবর্তে স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহনকারী জাতীয় চেতনা সমন্বিত আইনের জন্য দাবী জানানো অব্যাহত রাখে। দলের ত্বাত্তিক নির্দেশক, স্বাধীনতার রূপকার সিরাজুল আলম খান এর নির্দেশনায় ও স্বাধীনতার প্রথম পতাকা উত্তোলক আ স ম আবদুর রব দ্বি-কক্ষ বিশিষ্ট সংসদীয় রাজনীতি, ফেডারেল সরকার পদ্ধতি ও প্রদেশ গঠনের প্রস্তাব করে আসছেন। স্ব-শাষিত স্থানীয় সরকারের দাবী জেএসডি’র অন্যতম প্রস্তাব।
জেএসডি’র নেতৃবৃন্দ আরো বলেন, আসুন পুরোনো মডেলের রাজনীতি, দলীয় আধিপত্ববাদী রাজনৈতিক-সংস্কৃতি ও উপনিবেসিক ধাচের রাষ্ট্র ব্যবস্থা পরিবর্তন করে স্বাধীন দেশের উপযোগী নতুন মডেলের রাজনীতি ও রাষ্ট্র ব্যবস্থা গড়ে তোলার আন্দোলনকে বেগবান করি। আমরা আস্থা রাখি, স্বাধীনতার পথম পতাকা উত্তোলক জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি’র প্রতিষ্ঠাতা ও বর্তমান সভাপতি আ স ম আবদুর রব দীর্ঘ রাজনৈতিক অভিজ্ঞতায় রাষ্ট্র শাষনে উল্লেখযোগ্য অবদান রাখতে সক্ষম। বর্তমান যুগে জ্ঞান অভিজ্ঞতা শিক্ষার সমন্বিত শক্তি ঐক্যবদ্ধ জাতীয় নেতৃত্বের জন্য মূল্যবান উপকরণ। সমযোতা ও বিতর্কের এ আঞ্চলিক ও বৈশ্বিক পরিস্থিতিতে আমরা আছি সরকার ও অন্যান্য জাতীয় নেতৃত্বের ঐক্যের ভিত্তিতে মুক্তিযুদ্ধের চেতনায় রাষ্ট্রীয় নেতৃত্ব দেখার অপেক্ষায়।
সবার প্রারম্ভে ১৯৭৫-এর ১৫ আগষ্ট স্বপরিবারে নিহত জাতির জনক বঙ্গবন্ধু, ডাকা কেন্দ্রিয় কারাগারে চার জাতীয় নেতা, একাত্তর-এর মুক্তিযুদ্ধ ও ১৯৫২- এর মহান ভাষা আন্দোলনসহ আজ পর্যন্ত সকল গণতান্ত্রিক আন্দোলনে নিহতদের স্মরনে সভায় দাঁড়িয়েএক মিনটি কাল নিরাবতা পালন করা হয়।


সাংবাদিক ও প্রাবন্ধিক হাকিকুল ইসলাম খোকন এবং কবি ও প্রাবন্ধিক এবিএম সালেহউদ্দিন-এর লন্ডন যাত্রা

রবিবার, ৩০ অক্টোবর ২০১৬

হাকিকুল ইসলাম খোকন ,বাপসনিউজ : যুক্তরাজ্যের লন্ডন শহরে অনুষ্টিত  সম্মেলনে অংশ নিতে ৩১ অক্টোবর, সোমবার সন্ধ্যায় কুয়েত এয়ারযোগে জেএফকে আন্তজার্তিক বিমান বন্দর থেকে নিউইয়র্ক ত্যাগ করেছেন মূলধারার পুরস্কার বিজয়ী সিনিয়র সাংবাদিক, প্রাবন্ধিক, আমেরিকান প্রেসক্লাব অব বাংলাদেশ অরিজিন সভাপতি হাকিকুল ইসলাম খোকন এবং কবি ও প্রাবন্ধিক এবিএম সালেহউদ্দিন। খবর বাপসনিউজ। ১নভেম্বর মঙ্গল অপরাহ্নে লন্ডন শহরে সাউথ এশিয়ানদের একটি সম্মেলনে এবং ২ নভেম্বর অপরাহ্নে কুয়েতে একটি সমাবেশে সম্মানিত অতিথি হিসেবে অংশ নিবেন।

alt
৩ নভেম্বর তারা ঢাকায় পৌছাবেন। ১৪ নভেম্বর পর্যন্ত বাংলাদেশে বিভিন্ন সেমিনার, সম্মেলনে অংশ নিবেন। ১৫ নভেম্বর থেকে ২১ নভেম্বর পর্যন্ত কুয়ালালামপুর, মালয়েশিয়ায় অনুষ্ঠিত ১ম বাংলাদেশ গ্লোবাল সামিটে সম্মানিত অতিথি হিসেবে অংশ নিবেন। ২২ নভেম্বর সিংগাপুর এবং ২৩ নভেম্বর থেকে ৩০ নভেম্বর পর্যন্ত বাংলাদেশের বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক  সংগঠনের নেতৃবৃন্দের সাথে মতবিনিময় করবেন বলে জানা গেছে। ১ ডিসেম্বর নিউইয়ক প্রত্যাবর্তন করবেন। সময়ের স্বল্পতায় সবার সাথে যোগাযোগ করতে পারেন নাই বলে আন্তরিকভাবে তারা  দুঃখ প্রকাশ করেছেন। অপারগতায় ফোন যুক্তরাষ্ট্র ৯১৭-৮৩৭-৪৭০০ এবং স্যোশাল মিডিয়ার মাধ্যমে যোগাযোগ করা যেতে পারে।


৩০ অক্টোবর জে এসডির ৪৪ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আলোচনা সভা

শুক্রবার, ২৮ অক্টোবর ২০১৬

হাকিকুল ইসলাম খোকন: বাপ্ নিউজ : জাতীয় সমাজতান্ত্রিক দল জে এসডির ৪৪ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আলোচনা সভা।
স্থান - মেজবান রেস্টুরেন্ট ,
জেকসন হাইটস , নিউ ইয়র্ক, যুক্তরাষ্ট্র।
তারিখ - ৩০ অক্টোবর,২০১৬
সময় - সন্ধ্যা ৭ ঘটিকা।
আয়োজনে - জাতীয় সমাজতান্ত্রিক দল জে এসডি যুক্তরাষ্ট্র শাখা।

উক্ত আলোচনা সভায় সবাইকে আমন্ত্রণ।
আমন্ত্রণে ---

হাজি আনোয়ার হোসেন লিটন
আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক
জাতীয় সমাজতান্ত্রিক দল জে এসডি কেন্দীয় কমিটি।
ও সভাপতি , জাতীয় সমাজতান্ত্রিক দল জে এসডি যুক্তরাষ্ট্র শাখা।

সামসুদ্দিন আহমদ শামীম
সাধারণ সম্পাদক
জাতীয় সমাজতান্ত্রিক দল জে এসডি যুক্তরাষ্ট্র শাখা।

তসলিম উদ্দিন খান
সাংগঠনিক সম্পাদক
জাতীয় সমাজতান্ত্রিক দল জে এসডি যুক্তরাষ্ট্র শাখা।

alt


হিউম্যান রাইটস ইউএস চ্যাপ্টারের কনভেশন অনুষ্টিত

বৃহস্পতিবার, ২৭ অক্টোবর ২০১৬

alt

হাকিকুল ইসলাম খোকন ,বাপসনিউজ : দেশ ও প্রবাসে মানুষের বিভিন্ন সমস্যা এবং মানবকল্যানে তাদের পাশে থাকার অঙ্গীকারের মধ্যদিয়ে বাংলাদেশ হিউম্যান রাইটস কমিশন ইউএসএ’র বাৎসরিক কনভেশন অনুষ্ঠিত হয়েছে।

alt

গত ২৫ সেপ্টেম্বর রবিবার, নিউইয়র্কের বাঙ্গালী অধ্যাষিত জ্যাকসন হাইটসের মেজবান রেষ্টুরেন্ট পার্টি হলে অনুষ্টিত  কনভেনশনে সভাপতিত্ব করেন হিউম্যান রাইটস ইউএসএ সভাপতি ও বিশিষ্ট ব্যাবসায়ী এবং কমিউনিটি  এক্টিভিষ্ট শরীফ লস্করএবং  সাধারন সম্পাদক কাউসার উদ্দিন চৌধুরীর পরিচালনায় অনুষ্ঠিত  কনভেনশনে প্রধান অতিথি ছিলেন ঢাকা থেকে আগত বাংলাদেশ হিউম্যান রাইটস কমিশন কেন্দ্রীয় কমিটির সভাপতি প্রকৌশলী কাজী রেজাউল মোস্তফা।

alt

প্রধান বক্তা ছিলেন বাংলাদেশ হিউম্যান রাইটস কমিশন কেন্দ্রীয় কমিটির সাধারন সম্পাদক ড. সাইদুল ইসলাম দিলদার। বিশেষ অতিথি ছিলেন এক্্িরকিউটিভ প্রেসিডেন্সিয়াল গ্রেটার মিরপুর রিজিওনাল হিউম্যানিষ্ট মাহবুবুল ইসলাম চৌধুরী এবং সংগঠনের ফ্লোরিডার গর্ভনর শিকদার আলী আফজাল।

alt
সম্মানীত অতিথি হিসেবে প্রবাসী মিডিয়ার পক্ষ থেকে বক্তব্য রাখেন আমেরিকান প্রেসক্লাব অব বাংলাদেশ অরিজিন সভাপতি সিনিয়র সাংবাদিক হাকিকুল ইসলাম খোকন।অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন কবিও প্রাবন্ধিক এবিএম সালেহউদ্দিন, তপন চৌধুরী, জুনেদ চৌধুরী, মেহের চৌধুরী, মিনা ইসলাম, শামীম আরা আফিয়া, কাওসার চৌধুরী, সুলতানা খানম, আনিসুর রহমান, জসিম উদ্দিন ভিপি, শাহ মোয়াল্লেম, সানাউল্লাহ বাবুল, এনামুল হক বাবুল, আমিনুল হক, এলিনা আক্তার মুক্তা, ডাঃ নার্গিস রহমান, পর্না ইসলাম, সৈয়দ রফিকুর রহমান, প্রকৌশলী আব্দুর রশীদ, খায়রুল ইসলাম খোকন, কায়সার আহমেদ প্রমুখ। পরিচালনায় সহযোগিতা করেন মিনা ইসলাম। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন ভিপি জসীম উদ্দিন এবং গীতা পাঠ করেন জনার্দ্দন চৌধুরী।

alt

অনুষ্ঠানের প্রারম্ভে ১৯৫২ সালের মহান ভাষা আন্দোলন, ১৯৭১ সালের মুক্তিযোদ্ধা, ৯/১১ সহ আজ পর্যন্ত সকল গণতান্ত্রিক আন্দোলনে নিহত সকল শহীদদের প্রতি দাঁড়িয়ে এক মিনিটকাল নীরবতা পাপলন কতরা হয়। বাজানো হয় বাংলাদেশ ও আমেরিকার জাতীয় সঙ্গীত ।

alt

এরপর সংগঠনের মনোনীত সঙ্গীত শিল্পীরা ভ’পেন হাজারিকার বিখ্যাত গান “মানুষ মানুৃষের জন্য” পরিবেশন করেন। কনভেনশনে হিউম্যান রাইটস কমিশন ইউএসএ চ্যাপ্টারের কর্মকর্তাদের পরিচয় পত্র, সার্টিফিকেট এবং বিশেষ ক্রেষ্ট প্রদান করা হয়। উপস্থিত সবাইকে সংগঠনের লগো সমেত পিন উপহার হিসেবে অতিথিবৃন্দ পরিয়ে দেন। শেষে সবাইকে প্রীতি ভোজে আপ্যায়ণ করা হয়।


নিউইয়র্ক মাতিয়ে গেল পৌষ মাসের পিরিত

মঙ্গলবার, ২৫ অক্টোবর ২০১৬

হাকিকুল ইসলাম খোকন,বাপসনিউজ : নিউইয়র্কের মুভি থিয়েটারে মাঝেমাঝে বাংলা ছবির প্রদর্শনী হলে মন্দ হয় না। যারা দীর্ঘদিন এইসব ছবি দেখার সুযোগ পান না তারা ছুটে যান। কখনো উপভোগ করেন কখনো হতাশ হন।

alt

পর্দার নায়ক টনি ডায়েস নিজের প্রচেষ্টায় ছবি এনে প্রদর্শনীর ব্যবস্থা করে নিউইয়র্কের সংস্কৃতিপ্রেমী প্রবাসীদের কাছে প্রশংসিত হলেন। তিনি বললেন, চেষ্টা করলে সফলতা আসবেই। তিনি ধন্যবাদ জানান ড্রামা সার্কেলের নেতৃবৃন্দকে শো আয়োজনে সহযোগিতার জন্য।ষবর বাপসনিঊজ।

alt
গত ৯ অক্টোবর রোববার সকাল থেকেই ঝির ঝির বৃষ্টি সত্ত্বেও সংস্কৃতিপ্রেমীরা ভিড় করেছিলেন জ্যামাইকা এভিনিউয়ের মাল্টিপ্লেক্্র সিনেমা হলে। ‘পৌষ মাসের পিরিত’ ছবির প্রিমিয়ার। সাজ সাজ রব। ঢাকা থেকে উপস্থিত ছবিটির পরিচালক, জাতীয় পুরস্কার বিজয়ী নার্গিস আক্তার,নিউইয়র্কের কনসাল জেনারেল শামীম আহসান,ড্রামা সার্কেলের নার্গিস আহমেদ, ড. দেলোয়ার হোসেন ও আবীর আলমগীর , অভিনেতা খুরশীদুজ্জামান উৎপল, নিউইয়র্কের কনসাল জেনারেল শামীম আহসান, সঙ্গীত ব্যক্তিত্ব নাদিম আহমেদ, বিশিষ্ট সংস্কৃতিক,মডেল ও মিডিয়া সংগঠক নিসার জামিল শুড্ডু, মুক্তিযোদ্ধা সংসদ যুক্তরাষ্ট্র কমান্ড কাউন্সিলের আহবায়ক আব্দুল মুকিত চৌধুরী, আমেরিকান প্রেসক্লাব অব বাংলাদেশ অরিজিন সভাপতি সিনিয়র সাংবনদিক হাকিকুল ইসলাম খোকন,  রাজনীতিক জাকারিয়া চৌধুরী, ব্যবসায়ী শিবলী, বাংলাভিশনের প্রোগ্রাম হেড শামীম সাহেদ প্রমুখ সহ বিশিষ্ট ব্যাক্তিবগ  এবং আরো অনেকেই।

alt

এ যেন সংস্কৃতিপ্রেমীদের মিলন মেলা। প্রথমে সিদ্ধান্ত ছিল ২৫০ আসনের হলে ছবিটি প্রদর্শন হবে। আগাম টিকেট বিক্রির তথ্য ও শোর আগে দর্শক উপস্থিতি কর্তৃপক্ষকে সিদ্ধান্ত পাল্টাতে বাধ্য করে। ৫শ আসনের হলে ছবিটি প্রদর্শনের ব্যবস্থা করতে হয় শেষ পর্যন্ত।

alt

হল কানায় কানায় ভর্তি না হলেও আয়োজকরা পেয়েছেন আশাতীত সাড়া। সেপ্টেম্বরে বাংলাদেশের বিভিন্ন হলে মুক্তি পাওয়া ‘পৌষ মাসের পিরিত’ শুরুর আগে সম্মাননা জানানো হয় ছবির পরিচালক নার্গিস আক্তারকে।

alt

প্রায় হল ভর্তি প্রবাসীদের সামনে সংক্ষিপ্ত বক্তব্যের আগে পরিচালক নার্গিস আক্তারের হাতে সম্মাননা তুলে দেন অনুষ্ঠানের অতিথি নিউইয়র্কের কনসাল জেনারেল শামীম আহসান, ছবির নায়ক টনি ডায়েস, আয়োজক ড্রামা সার্কেলের নার্গিস আহমেদ, ড. দেলোয়ার হোসেন ও আবীর আলমগীর। 

alt

১৬ অক্টোবর রবিবার ডালাসের রিচার্ডসন শহরে প্রদশিত হয়েছে ফান এশিয়া থিয়েটারে।

alt

ছবির পরিচালক নার্গিস আক্তার এবং অভিনেতা টনি ডায়েস সেখানে উপস্থিত ছিলেন।


শেখ হাসিনা সভাপতি এবং ওবায়দুল কাদের সাধারণ সম্পাদক নির্বাচিত হওয়ায় আমেরিক-বাংলাদেশ এলাইন্স অভিনন্দন

মঙ্গলবার, ২৫ অক্টোবর ২০১৬

হাকিকুল ইসলাম খোকন , বাপসনিউজ ঃ বিনা প্রতিদ্বন্দ্বিতায় টানা অষ্টমবারের মতো উপমহাদেশের অন্যতম প্রাচীন রাজনৈতিক দল আওয়ামী লীগের সভাপতি পদে পূননির্বাচিত হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং প্রথমবারের মতো দলের সাধারন সম্পাদক নির্বাচিত হয়েছেন সভাপতি মন্ডলীর অন্যতম সদস্য, বাংলাদেশ ছাত্র লীগের সাবেক সভাপতি ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

alt

সভাপতি মন্ডলীর সদস্য হয়েছে সৈয়দা সাজেদা চৌধুরী, সৈয়দ আশরাফুল ইসলাম, মতিয়া চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, মোহাম্মদ শামীম, কাজী জাফরুল্লাহ, এডভোকেট সাহারা খাতুন, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, নূরুল ইসলাম নাহিদ, ড. আব্দুর রাজ্জাক, ফারুক খান, আবুল মান্নান খান, রমেন চন্দ্র সেন ও পিযুষ ভট্রাচার্য। যুগ্ম সাধারন সম্পাদক আব্দুর রহমান, ডা. দীপু মনি, মাহাবুবুল আলম হানিফ, জাহাঙ্গীর কবির নালক এবং কোষাধক্ষ্য এইচ এম আশিকুর রহমান নির্বাচিত হওয়ায় যুক্তরাষ্ট্র প্রবাসীদের পক্ষ থেকে অভিনন্দন জানিয়েছেন জানান আমেরিকা-বাংলাদেশ এলাইন্সের প্রেসিডেন্ট ও যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক এমএ সালাম ।