Slideshows

ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার

পরিচালনা পরিষদ 

সম্পাদক মন্ডলীর সভাপতি

ওসমান গনি
 

প্রধান সম্পাদক

হাকিকুল ইসলাম খোকন
 

সম্পাদক

সুহাস বড়ুয়া হাসু
 

সহযোগী সম্পাদক

আয়েশা আকতার রুবী

যুক্তরাষ্ট্রের খবর

অমর একুশে নিউইয়র্ক স্টেট আওয়ামীলীগের কর্মসূচি

শনিবার, ২০ ফেব্রুয়ারী ২০১৬

Picture

হাকিকুল ইসলাম খোকন: বাপ্ নিউজ : নিউইয়র্ক থেকে :২১শে ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও ৫২-র ভাষা শহীদদের স্মৃতির প্রতি সম্মান প্রদর্শন জানানোর জন্য ২০শে ফেব্রুয়ারী শনিবার দুপুর ১টা ১মিনিটে জাতিংসংঘের সামনে ও শনিবার রাত ১২টা ১ মিনিটের সময় জাতিসংঘের বাংলাদেশ স্থায়ী মিশনে, নিউইয়র্ক স্টেট আওয়ামীলীগের সবাইকে যথাসময়ে উপস্থিত হওয়ার জন্য স্টেট আওয়ামীলীগের সভাপতি মুজিবুর রহমান মিয়া ও সাধারণ সম্পাদক শাহীন আজমল শাহিন অনুরোধ জানিয়েছেন ।


গণসংহতির আন্দোলনের উদ্যোগে আটলান্টায় বই মেলা

শনিবার, ২০ ফেব্রুয়ারী ২০১৬

বাপসনিঊজ:আটলান্টাঃ বই পড়ুন, নিজেকে সমৃদ্ধি করুন এই শ্লোগানকে সামনে রেখে আগামি ২১ ফেব্রুয়ারি রবিবার স্থানীয় সেবা বাংলা লাইব্রেরিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে বই মেলা। উত্তর আমেরিকায় নিউইয়র্কের পরেই আটলান্টায় এই প্রথম এমন একটা সুন্দর আয়োজন করেছে গণসংহতি আন্দোলন উত্তর আমেরিকা এবং তাকে পূর্ণ সহযোগীতা করছে সেবা বাংলা লাইব্রেরী।

গণসংহতির আন্দোলনের উদ্যোগে আটলান্টায় বই মেলা 

মেলার প্রধান উদ্যোগতা ডঃ নাসির উদ্দিন এ প্রতিনিধিকে জানান, সকাল ১০টা থেকে রাত ৮টা অব্দি অনুষ্ঠিত এই মেলায় ঢাকাস্থ সংহতি প্রকাশনী থেকে প্রকাশিত বেশির ভাগ বইই পাওয়া যাবে এ মেলায়। এ ছাড়াও দেশি-বিদেশী এবং স্থানীয় লেখক লেখিকাদের বইও পাওয়া যাবে।


উবারে ভাড়া কমলো ক্যাবিরা ক্ষুব্ধ

শুক্রবার, ১৯ ফেব্রুয়ারী ২০১৬

হাকিকুল ইসলাম খোকন,বাপসনিউজ: শীতকালীন দুর্দশাই ’হয়তো কাটাতে হচ্ছে মোবাইল অ্যাপের মাধ্যমে ট্যাক্্ির সেবাদাতা প্রতিষ্ঠান উবারকে। বেগতিক অবস্থায় ভাড়া কমানো চালু রেখেছে প্রতিষ্ঠানটি । নিউইয়র্ক সিটি-তে উবার এক্্র-এর ভাড়া ১৫ শতাংশ কমানো হচ্ছে বলে জানিয়েছে তারা । এর ফলে একটি সাধারণ ট্যাক্্ির ক্যাব ভঅড়া করার চেয়ে ইবার -এর পরিবহন সেবা নিউইয়র্ক ;লং আইল্যান্ড সিটিতে উবার অফিসের সামনে ক্যাবিদের বিক্ষোভ থেকে ভাড়া হ্্রাসের প্রতিবাদ জানানো হয় ।উবারের একজন মুখপাত্র সিএনএন-কে বলেন,“যখন মোট ভাড়া কমিয়ে দেওয়া হচ্ছে, তখন তা উবার আর চালক উভয়ের জন্যই কমছে ।”ভাড়া কমানোর কারণটা ‘মৌসুমী ’বলে জানিয়েছে উবার। এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি জানায় , শীতকালীন মাসগুলোতে পরিবহণ ভাড়া করার অনুরোধ কমে যায়। যদি মানুষকে আরও বেশি উবার ব্যবহারে উৎসাহিত করা য্য়, তবে চালকদের ব্যস্ততা বাড়বে আর তারা আরও বেশি অর্থ উপার্জন করতে পারবেন বলে মনে করে প্রতিষ্ঠানটি। যদি চালকরা বাড়তি অর্থ উপার্জন করতে না পারেন, তবে ভাড়া নিয়ে পুনঃ বিবেচনা করা হবে বলে জানিয়েছে উবার। চালকদের জন্য ঘন্টা হিসেবে ৩০ থেকে ৪০ ডলার আয়ের সুযোগ দিয়ে নতুন একটি ব্যবস্থা প্রণয়ন করেছে উবার। এক্ষেত্রে উবার কোনো অর্থ কেটে রাখছে না বা করও দিতে হচ্ছে না । চলতি বছর জানুয়ারির শুরুতে কানাডা আর যুক্তরাষ্ট্রের শতাধিক শহরে ভাড়া কমায় বিশ্বের সবচেয়ে দামি এই ষ্টার্ট-আপ । এদিকে, ভড়া কমানোর সিদ্ধান্ত অবিলম্বে বাতিল দাবিতে ১ ফেব্রুয়ারি সোমবার সকালে নিউইয়র্ক সিটির ক্যাবিরা বিক্ষোভ করেছেন উবার অফিসের সামনে । লং আইল্যান্ড সিটিতে অবস্থিত এ অফিসের বাইরে শতশত ক্যাবি এ বিক্ষোভে অংশ নেন।
নিলে কম খরচ হবে বলেও জানিয়েছে প্রতিষ্টানটি। বর্তমানে উবারএক্্র -এর সর্বনি¤œ ভড়া ৮ডলারের জায়গায় ৭ ডলার । কিন্তুু এই অর্থের পুরোটাই পাচ্ছেন না চালকরা। মুল ভাড়ার ২০ থেকে ২৫ শতাংশ কেটে রাখে উবার আর সেই সঙ্গে ৮,৮৭৫ শতাংশ করতো রয়েছেই।


রাজনৈতিক কারণে জিএসপি স্থগিত হয়নি: গ্রেস মেং

শুক্রবার, ১৯ ফেব্রুয়ারী ২০১৬

বাপসনিঊজ:নিউইয়র্ক থেকে : মার্কিন কংগ্রেসে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত কমিটির প্রভাবশালী সদস্য ও কংগ্রেসনাল বাংলাদেশ ককাসের মেম্বার কংগ্রেসওম্যান (ডেমক্র্যাট-নিউইয়র্ক) গ্রেস মেং বলেছেন, ''বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতির স্বার্থেই জিএসপি সুবিধা পুনর্বহাল হওয়া উচিত এবং আমরা এ নিয়ে গত সপ্তাহেও ক্যাপিটল হিলে বৈঠক করেছি। সে বৈঠকে কংগ্রেসনাল বাংলাদেশ ককাসের প্রতিষ্ঠাতা কো-চেয়ার কংগ্রেসম্যান (ডেমক্র্যাট-নিউইয়র্ক) যোসেফ ক্রাউলীও ছিলেন।''

'বাংলাদেশের গার্মেন্টস শ্রমিকদের জীবন-মানের উন্নয়নের স্বার্থে জিএসপি সুবিধা পুনর্বহালের জন্যে নির্ধারিত শর্তগুলো পূরণ হওয়া জরুরি বলে মন্তব্য করে গ্রেস মেং। তিনি আরো উল্লেখ করেন, ''রাজনৈতিক কারণে বাংলাদেশের জিএসপি সুবিধা স্থগিত করা হয়নি।''

Picture

বাংলাদেশি-আমেরিকান ডেমক্র্যাটিক লীগের প্রেসিডেন্ট খোরশেদ খন্দকারের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল ১৮ ফেব্রুয়ারি বৃহস্পতিবার বিকেলে নিউইয়র্কে কংগ্রেসওম্যানের ডিস্ট্রিক্ট অফিসে গ্রেস মেং-এর সঙ্গে এক বৈঠকে মিলিত হন। শুরুতেই অবিলম্বে জিএসপি সুবিধা পুনর্বহালের জন্যে কংগ্রেসওম্যানের সর্বাত্মক সহায়তার অনুরোধ সম্বলিত একটি স্মারকলিপি প্রদান করেন খোরশেদ খন্দকার। বাংলাদেশের গার্মেন্টস সেক্টরের সামগ্রিক উন্নয়নের পাশাপাশি শ্রমিকদের কর্মপরিবেশ নিরাপদ করার জন্যে যুক্তরাষ্ট্র প্রশাসন যে দিক-নির্দেশনা প্রদান করেছিল তা সম্পন্ন হয়েছে বলেও উল্লেখ করা হয় স্মারকলিপিতে। স্মারকলিপিতে বাংলাদেশের চলমান উন্নয়ন-অগ্রগতির ওপরে সংক্ষিপ্ত আলোকপাত করে তা অব্যাহত রাখতে মার্কিন কংগ্রেসের সমর্থন প্রত্যাশা করা হয়। কংগ্রেসনাল বাংলাদেশ ককাসের নেতৃত্বে বাংলাদেশের সার্বিক উন্নয়নে নিরন্তরভাবে সচেষ্ট থাকার জন্যে গ্রেস মেংকে বিশেষভাবে অভিনন্দন জানানো হয় এ সময়।

alt

বৈঠকের বিস্তারিত তথ্য এনআরবি নিউজকে জানানোর সময় প্রতিনিধি দলের নেতা খোরশেদ খন্দকার উল্লেখ করেন, সরকারের ওপর রাজনৈতিক চাপ সৃষ্টির অভিপ্রায়ে জিএসপি সুবিধা স্থগিত করা হয়েছে বলে অনেকে অভিযোগ করছেন। সে প্রসঙ্গ উল্লেখ করে কংগ্রেসওম্যানের দৃষ্টি আকর্ষণ করার পরিপ্রেক্ষিতে গ্রেস মেং সাফ জানিয়ে দিয়েছেন যে, ''সেটি সত্য নয়। রাজনৈতিক কারণে জিএসপি স্থগিতের প্রশ্নই উঠে না।''

এ সময় প্রতিনিধি দলের সদস্যরা কংগ্রেসওম্যানকে অবহিত করেন যে, ''প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সন্ত্রাস দমনে বিশেষ কৃতিত্বের স্বাক্ষর রেখে চলেছে। আইএসআইএস'র অস্তিত্ব বাংলাদেশে নেই। সরকার এ ব্যাপারে সজাগ রয়েছে।'' কংগ্রেসওম্যানের আন্তরিক সহায়তা কামনা করে প্রতিনিধি দল তাকে বলেন, একাত্তরের ঘাতক হিসেবে মৃত্যুদন্ডপ্রাপ্ত দুই যুদ্ধাপরাধী যুক্তরাষ্ট্রে পালিয়ে রয়েছে। তাদের বাংলাদেশে ফেরত পাঠাতে কংগ্রেসের ভূমিকার বিকল্প নেই। বাংলাদেশে আইনের শাসন প্রতিষ্ঠায় চলমান উদ্যোগ ফলপ্রসূ করতে এসব কুখ্যাত ঘাতকদের বিরুদ্ধে প্রদত্ত রায় কার্যকর করা জরুরি।

গভীর আগ্রহের সাথে বাংলাদেশের সর্বশেষ পরিস্থিতি অবহিত হন গ্রেস মেং এবং বাংলাদেশের জন্যে কাজ করে যাবেন বলে প্রতিনিধি দলকে আশ্বাস দেন।

প্রতিনিধি দলে আরও ছিলেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদ, সহ-সভাপতি আবুল কাশেম এবং নির্বাহী সদস্য শাহানারা রহমান। এ সময় শেখ হাসিনা সম্পাদিত বঙ্গবন্ধুর 'অসমাপ্ত আত্মজীবনী'র কপি প্রদান করা হয় কংগ্রেসওম্যানকে।
গ্রেস মেং-এর কম্যুনিকেশন ডাইরেক্টর গোল্ডেস জর্দানও ছিলেন বৈঠকে।


মুর্তি নয়, আর্ন্তজাতিক মাতৃভাষা দিবসের ভাস্কর্যে শ্রদ্ধা জানানো

শুক্রবার, ১৯ ফেব্রুয়ারী ২০১৬

বাপসনিঊজ:নিউইয়র্ক থেকে :অমর একুশে যখন আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হচ্ছে এবং আর্ন্তজাতিক রাজধানী বলে খ্যাত নিউইয়র্কে জাতি সংঘের সামনে বাঙালীর চেতনা মঞ্চ ও মুক্তধারা ফাউন্ডেশন কতৃক প্রতিষ্টিত অস্থায়ী শহীদ মিনারের রজত জয়ন্তী উৎসবে স্বদেশ ও বিদেশের সবাই গর্বিত, ঠিক সেই সময় আমরা গভীর দুঃখের সাথে আমরা লক্ষ্য করছি যেকিছু অতিউৎসাহী ব্যক্তি যারা মহান মুক্তিযুদ্ধের ইতিহাস ও শহীদদের সংখ্যা নিয়ে দীর্ঘ ৪৪ বছর পর বিতর্কের সৃষ্টিকারীদের দোসর, তারা মুর্তি আর ভাস্কর্যের পার্থক্য না বুঝে অযতা বিতর্ক সৃষ্টির অপচেষ্টা করছে।আমরা নিম্নে উল্লেখিত সংগঠনের পক্ষে তাদের এই হেয় চক্রান্তের তীব্র প্রতিবাদ জানাচ্ছি এবং তাদের প্রতি ঘৃনা প্রকাশ করছি।
উল্লেখ্য এবছরের ফেব্রুয়ারী মাস জুড়ে আর্ন্তজাতিক মাতৃভাষা দিবসের ভাস্কর্য সবার দৃষ্টিগোচর হয়েছে ও প্রশংসিত হয়েছে এবং এইভাস্কর্যের বিশ্বের বিভিন্ন দেশের মানুষের সমাগম পরিলক্ষিত হচ্ছে।
বিবৃতিতে স্বাক্ষরকারী সংগঠন সমূহ – বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ ইউএস কমান্ড, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি নিউইয়র্ক চ্যাপ্টার, প্রজন্ম ৭১ যুক্তরাষ্ট্র শাখা ও মুক্তিযুদ্ধের স্বপক্ষের অন্যান্য সংগঠন।


হাইতিতে শান্তিরক্ষায় বাংলাদেশ নারী পুলিশ সদস্যদের সাহসিকতার ওপর নির্মিত চলচ্চিত্র জাতিসংঘে প্রদর্শন

বৃহস্পতিবার, ১৮ ফেব্রুয়ারী ২০১৬

হাকিকুল ইসলাম খোকন: বাপ্ নিউজ : নিউইয়র্ক থেকে :বাংলাদেশ পুলিশের নারী শান্তিরক্ষী ইউনিট ক্যারিবীয় দেশ হাইতিতে দায়িত্ব পালনকালে তাঁদের সাহসী ও বলিষ্ঠ পদক্ষেপের ওপর নির্মিত চলচ্চিত্র “সহ¯্র মাইলের একটি যাত্রা: শান্তিরক্ষী” আজ জাতিসংঘে প্রদর্শিত হয়।ফিল্ম একাডেমী পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্র নির্মাতা গীতা গাম্বীর ও শারমিন ওবায়েদ-চিনয় এর পরিচালনায় নির্মিত চলচ্চিত্রটিতে বাংলাদেশের ১৬০ জন নারী পুলিশের জুন ২০১৩ থেকে এক বছর তাদের পরিবার, বন্ধু-বান্ধব ও ঘনিষ্ঠজনদের ছেড়ে দেশ থেকে অনেক দূরে হাইতিতে জাতিসংঘ শান্তিরক্ষী হিসেবে দায়িত্ব পালনের চ্যালেঞ্জ মোকাবেলার চিত্র ফুটিয়ে তোলা হয়। চলচ্চিত্রটিতে তাঁদের সামাজিক ও পারিবারিক চ্যালেঞ্জ মোকাবেলার চিত্রও তুলে ধরা হয়।

alt
বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চল থেকে আসা বিভিন্ন বয়সের নারী, বিবাহিত মা ও অবিবাহিত কন্যা নিয়ে গঠিত এই শান্তিরক্ষী ইউনিটই বিশ্বের প্রথম পূর্ণ নারী শান্তিরক্ষী ইউনিটের একটি।প্রায় দেড় ঘণ্টার এই চলচ্চিত্রটিতে কয়েকজন সাহসী নারী শান্তিরক্ষীর পারিবারিক, সামাজিক ও পারিপার্শ্বিক চ্যালেঞ্জগুলোর পাশাপাশি শান্তিমিশনেও যেসব সমস্যা সাফল্যের সাথে মোকাবেলা করেছেন তা তুলে ধরা হয়। এভাবেই তাঁরা হাইতিতে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠায় অবদান রাখেন।
জাতিসংঘ মহাসচিব বান কী মুন, জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন, জাতিসংঘের সদস্য রাষ্ট্রের প্রতিনিধিবৃন্দ, জাতিসংঘের কর্মকর্তা ও চার শতাধিক দর্শকের উপস্থিতিতে চলচ্চিত্রটি প্রদর্শিত হয়। সব দর্শক বাংলাদেশের নারীদের এই সাহসিকতা ও ত্যাগের ভূয়সী প্রশংসা করেন।চলচ্চিত্র প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে জাতিসংঘ মহাসচিব বাংলাদেশের শান্তিরক্ষী বিশেষ করে নারী শান্তিরক্ষীরা বিভিন্ন প্রতিকূলতা সত্ত্বেও এই চ্যালেঞ্জিং দায়িত্ব পালন করায় তাঁদের প্রশংসা করেন।
জাতিসংঘ মহাসচিব বলেন, তাঁরা নিষ্ঠার সাথে তাদের দায়িত্ব পালন করেছেন যা অন্যদের জন্য দৃষ্টান্ত হয়ে আছে। এর মধ্য দিয়ে শান্তি রক্ষায় লিঙ্গসমতা আনয়নে বাংলাদেশ পথ-প্রদর্শক হিসেবে কাজ করেছে।মাসুদ বিন মোমেন বলেন, চলচ্চিত্রটি বাংলাদেশে নারী ক্ষমতায়নের একটি প্রকৃষ্ট উদাহরণ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের নারীরা সকল ক্ষেত্রেই এগিয়ে যাচ্ছে।তিনি বলেন, জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে শীর্ষ সেনা ও পুলিশ নিয়োগকারী দেশ হিসেবে বাংলাদেশ দায়িত্ব পালন করছে। শান্তিরক্ষায় নতুন নতুন চ্যালেঞ্জ ও পরিস্থিতি মোকাবেলা করে বাংলাদেশ তার অবদান বাড়িয়ে যাচ্ছে।
রাষ্ট্রদূত বলেন, এই ১৬০ জন নারী পুলিশ সদস্য শান্তিরক্ষী ছাড়াও সামাজিক উন্নয়নের ক্ষেত্রে রোল মডেলের ভূমিকা পালন করছে। নতুনরা তাঁদের থেকে শিখতে পারছে, জানতে পারছে। দেশের আর্থ-সামাজিক অগ্রযাত্রায় অবদান রাখার অনুপ্রেরণা পাচ্ছে। তাঁদেরকে অনুসরণ করে এ পর্যন্ত বাংলাদেশের ৮৬২ জন নারী পুলিশ সদস্য হাইতি ও কঙ্গো মিশনে দায়িত্ব পালন করেছেন।
জাতিসংঘ পুলিশ উপদেষ্টা বলেন, চলচ্চিত্র প্রদর্শনীটি বিশ্বে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে বাংলাদেশ ও জাতিসংঘ পুলিশের মধ্যে শক্তিশালী অংশীদারিত্ব জোরদার করার একটি সুযোগ তৈরী করেছে।
Picture
Hakikul Islam Khokan,Bapsnews:A film on the UN peace mission of a peacekeeping unit of female police of Bangladesh deployed in Haiti, a Caribbean country, titled “A journey of a thousand miles: Peacekeepers” was screened today at the UN to display the courage of female peacekeepers of Bangladesh in facing multi-faceted challenges.
The film, directed by the Academy Award-winning filmmakers Geeta Gandbir and Sharmeen Obaid-Chinoy, displayed the mission of a police unit of 160 women who between June 2013 and July 2014 traveled far from their families and friends and all that was familiar at home in Bangladesh to join the UN stabilization Mission in Haiti. They formed one of the world’s first all-female peacekeeping units. The women - young and old, married and single, mothers and daughters – come from every corner of Bangladesh.
The 90-minute film highlighted the on-ground reality, struggles, and personal experiences of this formed police unit. It emphasized on a number of brave women of the unit as they boldly faced various challenges of life during the UN peacekeeping mission and upheld their mission to establish peace and stability in Haiti.
The UN Secretary General Ban Ki-moon, Bangladesh Permanent Representative at the UN Masud Bin Momen, diplomats of the UN member countries, UN officials participated in the film screening function.
All spectators highly praised the commitment of the female peacekeepers of Bangladesh to their family and social responsibilities as well as their zeal in peacekeeping.
The UN Secretary General, in his speech, lauded the role of the peacekeepers of Bangladesh, particularly the female peacekeepers, who in spite of lot of difficulties had displayed resilience and determination to take up the challenging assignment.
The UNSG said, they have performed splendidly and shown as an example to others. Bangladesh has shown the ways ahead to make gender balance in the peacekeeping, which has the high priority at the moment, he added.
Masud Bin Momen said, the film is a testimony to women’s empowerment and social mobility in Bangladesh that our Prime Minister Sheikh Hasina is leading from the front.
It represents Bangladesh’s own sojourn as a major troop and police contributing country under Blue Helmet operations, he said, adding that the peacekeepers of Bangladesh are continuing to set the bar higher and adapt to the evolving challenges and circumstances.
The ambassador said, 160 women of the peacekeeping unit had shattered stereotyped in their own social milieus by opting for a profession usually considered to be a male domain. After one year of service in Haiti, they returned home with skills and experience which they could effectively share with their successors.
Since they are acting as role models for many younger girls and women, he said, a total of 862 female police officers from Bangladesh have, so far, served in Haiti and Congo.
It is now a common picture in Bangladesh that the girls and women are coming from remote villages to form the backbone of under-19 national female soccer Squad; excelling peers from around the world to become the best all-rounder female cricketer; breaking swimming track records at the regional level; joining the ranks of successful aviation jet pilots and para-troopers; and scaling the seven highest Summits in seven continents.
The UN police adviser said, the event has created an opportunity to reinforce the strong partnership between Bangladesh and the UN Police to sustain peace and stability around the globe.


শিশু সাহিত্য পরিষদ নিউইয়র্কের সাহিত্য আড্ডা ১৯ ফেব্রুয়ারী

বৃহস্পতিবার, ১৮ ফেব্রুয়ারী ২০১৬

হাকিকুল ইসলাম খোকন,বাপসনিউজ:শিশু সাহিত্যি পরিষদ নিউইয়র্কের সাহিত্যি আড্ডা ১৯ ফেব্রুয়ারী ,শুক্রবার বিকাল ৫ টায় নিউইয়র্ক মহানগরীর জামাইকার হিলসাইড এভিনিউস্থ ষ্টার কাবাব এন্ড রেষ্টুরেন্ট পার্টি হলে অনুষ্টিত হবে( ১৬৮-২১, হিলসাইড এভিনিউ, জামাইকা, নিউইয়র্ক- ১১৪৩২) । এতে প্রবাসের সাহিত্য প্রেমীদের স্বাদর আমন্ত্রণ জানিয়েছেন সংগঠনের পক্ষ থেকে কবি ও লেখক আলমগীর বাবুল ।


শেখ হাসিনা-র সফল কুটনৈতিক দুরদর্শিতার কারনে জাতিংসংঘের সামনে ভাস্কর্য

বুধবার, ১৭ ফেব্রুয়ারী ২০১৬

হাকিকুল ইসলাম খোকন: বাপ্ নিউজ : নিউইয়র্ক থেকে :জাতির জনক বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা-র সফল কুটনৈতিক দুরদর্শিতার কারণে বিশ্বের রাজধানী হিসেবে খ্যাত নিউইয়র্কের জাতিংসংঘের সদর দপ্তরের সামনে- আন্তজাতিক মাতৃভাষা দিবস ও ভাষা শহীদ দিবস উপলক্ষে অস্থায়ী ভাস্কর্য স্থাপিত হল ।

গত ৭ই জানুয়ারি রোববার নিউইয়র্ক স্টেট আওয়ামীলীগের সভাপতি মুজিবুর রহমান মিয়া ও সাধারণ সম্পাদক শাহীন আজমল শাহিন-র নেত্রীত্বে জাতিংসংঘের সদর দপ্তরের সামনে- আন্তজাতিক মাতৃভাষা দিবস ও ভাষা শহীদ দিবস স্মরণে স্থাপিত অস্থায়ী ভাস্কর্য পরির্দশনে যান নিউইয়র্ক স্টেট আওয়ামীলীগের নেতৃবৃন্দ ও যুক্তরাষ্ট মহিলা আওয়ামীলীগের সহ-সভানেত্রী আমেনা পারভিন, নারী নেত্রী অধ্যাপিকা হোসনে আরা । এই সময় স্টেট আওয়ামীলীগের নেতৃবৃন্দের মধে্য আরও উপস্থিত ছিলেন সহ-সভাপতি মনির হোসেন, সহ-সভাপতি মহিউদ্দিন, সহ-সভাপতি সাজ্জাদ হোসেন বাচ্চু, সাংগঠনিক সম্পাদক হুমায়ুন কবির, প্রচার সম্পাদক ভিপি পলাশ, শিক্ষা বিষয়ক সম্পাদক স্বীকৃতি ভড়ুয়া , কার্যনির্বাহী সদস্য আবুল বাশার মিলন ও নুরুল ইসলাম নজরুল,সাদিকুর রহমান প্রমুখ ।


নিউইয়র্ক স্টেট আওয়ামীলীগের সাধারণ সম্পাদক শাহীন আজমল শাহিন বলেন,প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা-র সরকারের আমলে বাংলাদেশের ভাষা শহীদ দিবস আন্তজাতিক মাতৃভাষা দিবসে রূপান্তরিত হয়েছে।এখন জাতিংসংঘের সামনে অস্থায়ী ভাস্কর্য স্থাপিত হল । আগামীতে স্থায়ী ভাস্কর্য স্থাপিত হবে নিউইয়র্কে।


আন্তজার্তিক মাতৃভাষা দিবস উদযাপন করবে সেন্ট্রাল ফ্লোরিডা আওয়ামী লীগ

বুধবার, ১৭ ফেব্রুয়ারী ২০১৬

হাকিকুল ইসলাম খোকন ,বাপসনিউজঃ আন্তজার্তিক মাতৃভাষা দিবস যথাযথ মর্যাদার সাথে পালন করবে সেন্ট্রাল ফ্লোরিডা আওয়ামী লীগ, এ উপলক্ষে ওবিটি, অরল্যান্ডো ফ্লোরিডার আহমদ রেষ্টুরেন্টে ২০ ফ্রেরুয়ারী শনিবার রাত সাড়ে ৮টায় একুশের আলোচনা সভা অনুষ্টিত হবে।একুশের প্রহরে ১২:০১ মিনিট অস্থায়ী শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পনের মাধ্যমে ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা জানানো হবে ।এতে প্রবাসীদের স্বাদর আমন্ত্রণ জানিয়েছেন সেন্ট্রাল ফ্লোরিডা আওয়ামী লীগের সভাপতি মাহবুবুর রহমান মিলন ও সাধারণ সম্পাদক আলো আহমেদ।


ব্যতিক্রমি আয়োজনে জমকালো অনুষ্ঠানের মাধ্যমে বাকোডিসির ভ্যালেন্টাইন ডে উদযাপন

বুধবার, ১৭ ফেব্রুয়ারী ২০১৬

হাকিকুল ইসলাম খোকন: বাপ্ নিউজ :বাংলাদেশ এমেরিকান কালচালার ওরগানাইনেজশন অব ডিসি (বাকোডিসি)উদ্যোগে জমকালো অনুষ্ঠানের মধ্যে গতকাল ১৪ ফেবুয়ারী ২০১৬, লি সেন্টার এক্সিবিট হল, ১১০৮ জেফারসন স্টিট, আলেকজান্দ্রিয়া, ভার্জিনিয়ায় ভ্যালেটাইন ডে’তে জড়ো হয়েছিলো তিন শতাধিক ভালবাসার পুজারী।

Picture

ভালোবাসার এ দিনটিকে ভিন্নরকম সাজে, ভিন্ন আমেজে বরন করে নেয় শতাধিক দম্পতি গান, নাচ আর ভালবাসার আবেগে। মাহফুজর রহমান এবং নাসরিন রহমানের পরিচালনায় অনুষ্ঠানে নাচ, গান, কৌতক, দ্ম্পতিদের অনুষ্ঠান ছাড়াও ছিলো শিশুদের মন মনমাতানো পরিবেশনা। অনুষ্ঠানের শুরুতে ভালবাসি ভালো বাসব গানের সাথে নাচ ও অভিনয়ের মধ্য দিয়ে লাল গোলাপ দিয়ে  বাকোডিসির অতিথিবৃন্দদের বরন করে নেন ইমাম হোসেন ও আলীয়া হোসেন দম্পতি।

alt

গান পরিবেশন করেন ওয়াশিংটন মেট্রোর জনপ্রিয় শিল্পী দম্পতি রেজাউল করিম শাহীন ও রুবিনা করিম এবং আমিনুর রহমান ও আফরোজা মান্নান দম্পতি। কৌতুক পরিবেশন করেন সাবিনা হোসেন ও হারুনুর রশিদ । দম্পতিদের শাড়ী পরানো প্রতিযোগিতায় অংশ নেন সাইদুর রহমান, ওবায়দুল হক অভি, ফারুক হোসেন ও সামছুদ্দীন মাহমুদ দম্পতি। গীতি নাট্য পরিবেশন করেন চুরি রহমান। ব্যান্ড গুরু আজম খানের সেই বিখ্যাত বাংলাদেশ.. বাংলাদেশ গান দিয়ে শুরু করে রাত ১১টা পর্যন্ত ছেলে, বুড়ো ও দম্পতিদের  মাতিয়ে রাখে তালহা ও তার জনপ্রিয় ব্যান্ড শ্যাডো ড্রিমস ।

alt

রাত ১১.৩০ টায় কেক কেটে ভ্যালেটাইন ডে তে ভালবাসার প্রদীপ আনুষ্ঠানিক ভাবে জালানো হয়। অনুষ্ঠানের সার্বিক দায়িত্বে ছিলেন সংগঠনের যুগ্ম সাধারন সম্পাদক তারিকুল ইসলাম অশ্রূ। সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি হারুনুর রশিদ এবং সাধারন সম্পাদক তালহা রহমান এর সাথে  সার্বিক সহযোগিতায় ছিলেন এজেএম হোসাইন, ওবায়দুল হক অভি, মাসুদুর রহমান, মোহাম্মদ হোসাইন, আবদুস সালাম মৃধা, ফারুক হোসাইন, শাহরিয়ার রহমান, নেচার  আহমেদ, লিয়াকত আলী খান, নুর মোহাম্মদ, কবিরুল ইসলাম, আলমাজ রাজু, তৌহিদুল ইসলাম, মিয়া মজনু, কামাল আহমেদ, নাজমুল হক, মুজিবুল হক, নিজাম আহমেদ, ফিরোজ আলম, মুনির হোসেন, কামাল পাশা ও সামছুদ্দীন মাহমুদ ।

alt

অনুষ্ঠানে সাজসজ্জা ও ডেকোরেশনের দায়িত্বে ছিলেন নবপ্রজন্মের মেহেদী হাসান, ফরহাদ, আবদুর রহমান, মানিক, জাওয়াদ, আমীন ও আনিক। লাইটিং এর দায়িত্বে ছিলেন আমিনুর রহমান দম্পতি। ডিনারের মাধ্যমে রাত ১২ টায় তৃপ্তির ঢেকুর তুলতে তুলতে অতিথিবৃন্দের প্রস্থানের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়।


বাংলাদেশ -আমেরিকান উইমেন এসোসিয়েশনের পিঠা উৎসব ও অভিষেক ৬ মার্চ রবিবার

বুধবার, ১৭ ফেব্রুয়ারী ২০১৬

হাকিকুল ইসলাম খোকন,বাপসনিউজঃঅবহেলিত নারীদের কল্যানে ও উন্নয়নে এ বছরে গঠিত বাংলাদেশ -আমেরিকান উইমেন এসোসিয়েশনের পিঠা উৎসব ও অভিষেক অনুষ্টিত হবে ৬ মার্চ রবিবার নিউইয়র্ক সিটির ব্রুন্সক্্র বুরোর গ্লোন্ডেন প্যালেসে । (১৬৫১ ইউনিয়ন পোর্টবোড , ব্রুন্সক্্র , নিউইয়র্ক এনওয়াই - ১০৪৬২)। সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত চলবে এই অনুষ্টান । খবর বাপসনিউজ।

উক্ত অনুষ্টানে সকল প্রবাসীদের স্বাদর আমন্ত্রণ জানিয়েছেন  বাংলাদেশ -আমেরিকান উইমেন এসোসিয়েশনের প্রেসিডেন্ট রেক্্রনা মজুমদার ও সেক্রেটারী মাকসুদা আহমেদ।