Editors

Slideshows

http://bostonbanglanews.com/components/com_gk3_photoslide/thumbs_big/605744Finding_Immigrant____SaKiL___0.jpg

কুইন্স ফ্যামিলি কোর্টে অভিবাসী

হাকিকুল ইসলাম খোকন/বাপ্‌স নিউজ/প্রবাসী নিউজ ঃ বষ্টনবাংলা নিউজ ঃ দ্যা ইন্টারফেইস সেন্টার অব নিউইয়র্ক ও আইনী সহায়তা সংগঠন নিউইয়র্ক এর উদ্যোগে গত ২৪ অক্টোবর বৃহস্পতিবার সকাল ৯ See details

http://bostonbanglanews.com/components/com_gk3_photoslide/thumbs_big/455188Hasina__Bangla_BimaN___SaKiL.jpg

দাবি পূরণের আশ্বাস প্রধানমন্ত্

বষ্টনবাংলা নিউজ ঃ দাবি-দাওয়া বাস্তবায়নে আলোচনা না করে আন্দোলন করার জন্য পাইলটরা প্রধানমন্ত্রীর কাছে দুঃখ প্রকাশ করে নিঃশর্ত ক্ষমা চেয়েছেন। পাইলটদের আন্দোলনের কারণে ফ্লাইটসূচিতে জটিলতা দেখা দেয়ায় যাত্রীদের কাছে দুঃখ See details

http://bostonbanglanews.com/components/com_gk3_photoslide/thumbs_big/701424image_Luseana___sakil___0.jpg

লুইজিয়ানায় আকাশলীনা‘র বাৎসরিক

হাকিকুল ইসলাম খোকন/বাপ্‌স নিউজ/প্রবাসী নিউজ ঃ বষ্টনবাংলা নিউজ ঃ লুইজিয়ানা থেকে ঃ গত ৩০শে অক্টোবর শনিবার সনধ্যায় লুইজিয়ানা স্টেট ইউনিভার্সিটির ইণ্টারন্যাশনাল কালচারাল সেণ্টারে উদযাপিত হলো আকাশলীনা-র বাৎসরিক বাংলা সাহিত্য ও See details

http://bostonbanglanews.com/components/com_gk3_photoslide/thumbs_big/156699hansen_Clac__.jpg

ইতিহাসের নায়ক মিশিগান থেকে বিজ

হাকিকুল ইসলাম খোকন/বাপ্‌স নিউজ/প্রবাসী নিউজ ঃ বষ্টনবাংলা নিউজ ঃ ইতিহাস সৃষ্টিকারী নির্বাচনে ডেমক্র্যাটরা হাউজের আধিপত্য ধরে রাখতে সক্ষম হলো না। সিনেটে নিজেদের নিয়ন্ত্রণ অক্ষুন্ন রাখতে সক্ষম হলেও আসন হারিয়েছে কয়েকটি। See details

http://bostonbanglanews.com/components/com_gk3_photoslide/thumbs_big/266829B_N_P___NY___SaKil.jpg

বিএনপি চেয়ারপারসনের অফিসে পুলি

হাকিকুল ইসলাম খোকন/বাপ্‌স নিউজ/প্রবাসী নিউজ ঃ বষ্টনবাংলা নিউজ ঃ নভেম্বর মঙ্গলবার সন্ধ্যায় নিউইয়র্ক সিটির জ্যাকসন হাইটস্থ আলাউদ্দিন রেষ্টুরেন্টের সামনে যুক্তরাষ্ট্র বিএনপি তাৎক্ষণিক এক বিক্ষোভ সমাবেশ করেছে। এই See details

ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার

পরিচালনা পরিষদ 

সম্পাদক মন্ডলীর সভাপতি

ওসমান গনি
 

প্রধান সম্পাদক

হাকিকুল ইসলাম খোকন
 

সম্পাদক

সুহাস বড়ুয়া হাসু
 

সহযোগী সম্পাদক

আয়েশা আকতার রুবী

যুক্তরাষ্ট্রের খবর

বঙ্গবন্ধুর ৯৭তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উদযাপন এবং ২৫ মার্চকে জাতীয় গণহত্যা দিবস পাশ হওয়ায় যুক্তরাষ্ট্র শ্রমিক লীগের অভিনন্দন

বুধবার, ১৫ মার্চ ২০১৭

হাকিকুল ইসলাম খোকন ,বাপসনিউজ ঃ জাতীয় শ্রমিক লীগ যুক্তরাষ্ট্র শাখার উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৭তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উদযাপন এবং বাংলাদেশের মহান জাতীয় সংসদে ১৯৭১-এর ২৫ শে মার্চ জাতীয় গণহত্যা দিবস বিল পাশ হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জাতীয় সংসদেওরসদস্যসহ সংশ্লিষ্ট সবাইকে অভিনন্দন জানিয়ে ১৭ মার্চ শুক্রবার রাত ৯ টায় নিউইয়র্কের বাঙ্গালী অধ্যষিত জ্যাকসন হাইটসের পালকি সেন্টারে এক আলোচনা সভা অনুষ্ঠিত হবে।খবর বাপসনিঊজ ।
উক্ত অনুষ্ঠানে  প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক, জাতীয় সংসদের পররাষ্ট বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও প্রাক্তন পররাষ্ট্র মন্ত্রী ডা. দীপু মনি এম পি। উক্ত অনুষ্ঠানে সবাইকে স্বাদর আমন্ত্রণ জানিয়েছেন জাতীয় শ্রমিক লীগ যুক্তরাষ্ট্র শাখার সভাপতি কাজী আজিজুল হক খোকন ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোঃ হাসানাত ঊথান।


নিউইয়র্কে সিলেটের সাংবাদিক মুকতাবিস-উন-নূর এর দু’টি গ্রন্থের উপর আলোচনা

বুধবার, ১৫ মার্চ ২০১৭

হাকিকুল ইসলাম খোকন,মো:নাসির, ওসমান গনি,সুহাস বডুয়া,হেলাল মাহমুদ, রশীদ আহমদ,বাপসনিঊজ: নিউইয়র্কে সিলেট প্রেসক্লাবের দীর্ঘকালীন সভাপতি মুকতাবিস -উন-নূর এর নতুন দুটি " গ্রন্থ "সময় অসময়,আমার দেখা সামাদ আজাদ ও সাইফুর রহমান" এর উপর  আলোচনা গত ২১শে ফেব্রুয়ারি  মঙ্গলবার সন্ধ্যা সাড়ে  ৭টায় জ্যাকসন হাইটসের প্রাণকেন্দ্র পালকী পার্টি সেন্টারের হল রুমে অনুষ্ঠিত হয়।

Picture

হিউম্যানিটি ক্লাব অফ আমেরিকা এর ব্যানারে আয়োজিত  উক্ত আলোচনা সভায় সভাপতিত্ব করেন  সাংবাদিক  হাবীবুর রহমান হাবীব।ইয়র্ক বাংলা সম্পাদক রশীদ আহমদ এর সঞ্চালনায় শুরুতে কুরআনে কারীম থেকে তেলাওয়াত করেন ইউসুফ মুহাম্মদ সোলাইমান।

alt
প্রধান অতিথি  হিসেবে আলোচনা  করেন  বাংলাদেশ টেলিভিশনের  সাবেক প্রযোজক  বেলাল বেগ।বিশেষ আলোচক ছিলেন ,আমেরিকান-বাংলাদেশ প্রেসক্লাবের প্রাক্তন সভাপতি  কাজী সামছুল হক,বাংলা পত্রিকার সম্পাদক  আবু তাহের,নিউইয়র্ক-বাংলাদেশ প্রেসক্লাব এর প্রাক্তন সহ-সভাপতি ,আই অন   টিভির পরিচালক  রিমন ইসলাম,সাধারণ  সম্পাদক  এবিএম সালাহউদ্দিন,সাপ্তাহিক জনতার কন্ঠ সম্পাদক সামছুল আলম, ছড়াকার  রওনক আহমদ চৌধুরী ও প্রবাস নিউজ ডট কম এর সম্পাদক  গোলাম সাদত জুয়েল।

alt
স্বাগত বক্তব্য রাখেন সিলেট কল্যাণ সংস্থার প্রতিষ্ঠাতা সেক্রেটারী  সাগর মুহাম্মদ সানু।অন্যান্যের মধ্যে স্মৃতিচারণ মূলক বক্তব্য রাখেন সিলেটের জালালাবাদী পত্রিকার প্রাক্তন সহকারী সম্পাদক সৈয়দ মুজিবুর রহমান,  সাপ্তাহিক বাংলা পত্রিকার সহকারী সম্পাদক  এমদাদ চৌধুরী দীপু,,  রাজনীতিবিদ ও ব্যবসায়ী  আবদুর রহমান,গোয়াইনঘাট প্রবাসী কল্যাণ পরিষদ যুক্তরাষ্ট্র শাখার প্রেসিডেন্ট ইফতেখার আহমদ হেলাল ও তরুণ সংগঠক জনাব আমিনুল ইসলাম খান শাহীন প্রমূখ।

alt
উল্লেখ্য যে সিলেট প্রেসক্লাবের সাবেক সভাপতি মুকতাবিস উন নূরের লেখা দুটি  গ্রন্থ সম্প্রতি বাংলাদেশে প্রকাশ হয়েছে।একটি বাংলাদেশের খ্যাতিমান দুই রাজনীতিবিদ সাবেক পররাষ্ট্রমন্ত্রী আবদুস সামাদ আজাদ ও সাবেক অর্থমন্ত্রী এম সাইফুর রহমানকে নিয়ে তার স্মৃতিচারণমূলক গ্রন্থটি হলো ‘আমার দেখা সামাদ আজাদ ও সাইফুর রহমান’। এর আগে ওয়ান-ইলেভেনের ঘটনাবহুল দিনগুলো নিয়ে তাঁর লেখা ‘সময়-অসময়’ গ্রন্থটি সর্বমহলে ব্যাপক আলোচিত হয়েছিল।

alt
বক্তারা বলেন, খ্যাতিমান সাংবাদিক, সিলেট প্রেসক্লাবের সাবেক সভাপতি মুকতাবিস উন নূরের লেখা ‘সময়-অসময়’ এবং ‘আমার দেখা সামাদ আজাদ ও সাইফুর রহমান’ গ্রন্থ দুটি চমৎকার। তার প্রথম গ্রন্থটিতে ওয়ান-ইলেভেনের নানা ঘটনা এবং দ্বিতীয় গ্রন্থে বাংলাদেশের খ্যাতিমান দুই রাজনীতিককে নিয়ে স্মৃতিচারণমূলক বই। সময় অসময় গ্রন্থটির পাতায় পাতায় রয়েছে উত্তেজনা । লেখকের নির্মোহ ভাষায় সুনিপুণ উপস্থাপন সত্যিই অসাধারন।আসলেই  একজন সৎ, নির্মোহ এবং নীতিবান সাংবাদিক মুকতাবিস-উন-নূর।তিনি দীর্ঘ সাংবাদিক জীবনে ইতিহাসের নানা গুরুত্বপূর্ণ ঘটনা একেবারে কাছ থেকে দেখেছেন।সর্বদা মিশেছেন কিংবদন্তীতূল্য ব্যক্তিদের সাথে। তার স্মৃতিচারণমূলক দু’টি গ্রন্থই ইতিহাসের উপাদান হিসেবে অম্লান হয়ে থাকবে।


নারীর ক্ষমতায়নের মাধ্যমে মানবাধিকার ও টেকসই শান্তি নিশ্চিত করতে জাতির পিতার দেখানো পথে কাজ করে যাচ্ছে বাংলাদেশ

বুধবার, ১৫ মার্চ ২০১৭

হাকিকুল ইসলাম খোকন,বাপসনিঊজ:নিউইয়র্ক, ১৩ মার্চ “বাংলাদেশ নারীর ক্ষমতায়নকে সর্বাধিক গুরুত্ব দিয়েছে এবং নারীর ক্ষমতায়নের মাধ্যমে মানবাধিকার ও টেকসই শান্তি নিশ্চিত করতে জাতির পিতার দেখানো পথে কাজ করে যাচ্ছে” - আজ জাতিসংঘ সদর দপ্তরে কমিশন অন দ্যা স্টাটাস অব উইমেন (সিএসডব্লিউ) এর ৬১তম সভায় বাংলাদেশ মিশন আয়োজিত Women and Sustainable Peace: Essential for Human Rights to Peace শীর্ষক এক সাইড ইভেন্টে একথা বলেন, জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন।খবর বাপসনিঊজ:

Picture
স্থায়ী প্রতিনিধি আরও বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ আজ নারী উন্নয়ন ও নারীর ক্ষমতায়নে বিশ্বের বুকে রোল মডেলে পরিণত হয়েছে। এরই স্বীকৃতিস্বরূপ প্রধানমন্ত্রী অর্জন করেছেন সাম্প্রতিক সময়ের ইউএন উইমেন এর ‘প্লানেট ৫০-৫০ চ্যাম্পিয়ন’ ও গ্লোবাল পার্টনারশীপ ফোরামের ‘এজেন্ট অব চেঞ্জ অ্যাওয়ার্ড’সহ অসংখ্য আন্তর্জাতিক পুরস্কার”।
মানবাধিকার রক্ষায় বাংলাদেশের ভূমিকার কথা তুলে ধরে রাষ্ট্রদূত মোমেন বলেন, “মানবাধিকারের সার্বজনীন ঘোষণার মূলনীতি ও ধারাসমূহকে ধারণ করেই প্রণয়ন করা হয়েছে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধান। বাংলাদেশ জাতিসংঘের মানবাধিকার রক্ষা কাউন্সিলের সদস্য হিসেবে জেনেভাস্থ মানবাধিকার রক্ষা কাউন্সিল কর্তৃক ‘মানবাধিকার প্রতিষ্ঠার মাধ্যমে শান্তি নিশ্চিত’ করার আলোচনায় শুরু থেকেই কাজ করে যাচ্ছে। বাংলাদেশ ‘শান্তির সংস্কৃতি ও অসহিংসতা’ বিকাশের ক্ষেত্রে অন্যতম প্রবক্তা।

alt
নারীর ক্ষমতায়নের লক্ষ্যে জাতিসংঘের বিভিন্ন কার্যক্রমে বাংলাদেশের সক্রিয় ভূমিকার কথা উল্লেখ করে স্থায়ী প্রতিনিধি বলেন, “বাংলাদেশ সবসময়ই জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে নারীর অংশগ্রহণ বাড়াতে প্রতিশ্রুতিবদ্ধ। হাইতি ও কঙ্গোতে বাংলাদেশই প্রথম নারী পুলিশ কন্টিনজেন্ট প্রেরণ করে। জাতিসংঘ মিশনে কর্মরত নারীর সুরক্ষা ও যৌন নিপীড়ন প্রতিরোধ বিষয়েও বাংলাদেশ সুনির্দিষ্টভাবে ভূমিকা রেখেছে”। এছাড়া ২০১৬ সালে জাতিসংঘ পিস্ বিল্ডিং কমিশন গৃহীত ‘জেন্ডার স্ট্রাটেজি’ বাস্তবায়নের ক্ষেত্রেও বাংলাদেশ ফোকাল পয়েন্ট হিসেবে সফলতার সাথে কাজ করে যাচ্ছে মর্মে রাষ্ট্রদূত মোমেন তাঁর বক্তৃতায় উল্লেখ করেন।বাংলাদেশের খ্যাতনামা কূটনীতিক, জাতিসংঘের সাবেক আন্ডার সেক্রেটারি জেনারেল রাষ্ট্রদূত আনোয়ারুল করীম চৌধুরী এই সাাইড ইভেন্টটির মডারেটরের দায়িত্ব পালন করেন। এ অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে আরও বক্তব্য রাখেন নবেল পুরস্কার বিজয়ী প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল পিস্ ব্যুরো’র জাতিসংঘের প্রতিনিধি মিজ্ কোরা উইইস্ (Ms. Cora Weiss), স্প্যানিস সোসাইটি ফর ইন্টারন্যাশনাল হিউম্যান রাইটস্ ল’র সভাপতি কারলোস ভিল্যান ডোরান (Carlos Villán Durán),জাতিসংঘের শিশু অধিকার রক্ষা কমিটির সদস্য মিজ্ মিকিকো ওতানি(Ms. Mikiko Otani) এবং উইমেন ইউএন রিপোর্ট নেটওয়ার্ক এর সমন্বয়কারী মিজ্ লোইস্ এ. হারম্যান(Ms. Lois A. Herman)|জাতিসংঘ সদরদপ্তরে আজ সকালে শুরু হওয়া সিএসডব্লিউ’র এই ৬১তম সভার উদ্বোধন করেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেজ। আগামী ২৪ মার্চ পর্যন্ত এ সভার কার্যক্রম চলবে।


নবাবগঞ্জ এসোসিয়েশন অব ইউএসএ-এর কমিটি গঠন

বুধবার, ১৫ মার্চ ২০১৭

হাকিকুল ইসলাম খোকন,বাপসনিঊজ:নিউইয়র্ক থেকে :গত ২৬ শে ফেব্রুয়ারি ২০১৭ রোজ রবিবার সন্ধ্যা ৮ টায় জ্যাকসন হাইটস-এর পালকি পার্টি হলে নবাবগঞ্জবাসীদের স্বতঃস্ফুর্ত উপস্থিতিতে পারস্পরিক সম্প্রীতি, আস্থা ও শ্রদ্ধাবোধের একটি অরাজনৈতিক সামাজিক সংগঠন “নবাবগঞ্জ এসোসিয়েশন অব ইউএসএ ইনক্” এর পূর্ণাঙ্গ কার্যকরী পরিষদ ২০১৭-২০১৮ কমিটি গঠন করা হয়।সাধারণ সভার শুরুতে ধর্মীয় গ্রন্থ থেকে পাঠ পরবর্তী আলোচনা সভায় বিগত কমিটির সভাপতি জনাব সোয়েব হোসেন খাঁন প্রবাসী সকল নবাবগঞ্জবাসীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।তিনি বিগত কমিটি বিলুপ্ত ঘোষণার পূর্বে উপস্থিত নবাবগঞ্জবাসীদের প্রত্যক্ষ ভোটে নবাবগঞ্জ উপজেলার পরিছন্ন রাজনৈতিক ব্যক্তিত্ব জনাব মমতাজ উদ্দিন আহমেদকে প্রধান করে ১৫ সদস্যের একটি  সিলেকশন কমিটি গঠন করেন।

Picture
সিলেকশন কমিটির সদস্যরা সম্পূর্ণ নিরপেক্ষভাবে বিগত কমিটির দায়িত্বপ্রাপ্ত বিভিন্ন কর্মকর্তার কার্যক্রম যাচাই করে সেই সাথে উদিয়মান নতুন নেতৃত্বের সমন্বয়ে মনিরুজ্জামান ভুইয়া বিল্লালকে সভাপতি এবং সাইফুর রহমানকে সাধারণ সম্পাদক করে ৪৫সদস্য বিশিষ্ট একটি গতিশীল, কার্যকর ও প্রতিশ্রুতিশীল নবাবগঞ্জ এসোসিয়েশন অব ইউএসএ ইনক এর ২০১৭-২০১৮-এর কার্যকরী পরিষদ নির্বাচিত করেন।
নবনির্বাচিত সভাপতি ও সাধারণ সম্পাদক তাদের বক্তব্যে যুক্তরাষ্ট্রে বসবাসরত সকল নবাবগঞ্জবাসীদের পূর্ণ সহযোগিতা কামনা করেন। নিউইয়র্ক বাংলাদেশী কমিউনিটিতে নবাবগঞ্জ এসোসিয়েশন এবং নবাবগঞ্জবাসীদের ভাবমূর্তি উজ্জল করতে সংগঠনের সকলকে সাথে নিয়ে একযোগে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেন। সেই সাথে সাবেক সভাপতি জনাব সোয়েব হোসেন খাঁন ও সিনিয়র সহ-সভাপতি জনাব হাজী শহিদুল ইসলাম এর সহযোগিতামূলক কর্মকান্ডের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। সেই সাথে পৃষ্টপোষকতার জন্য হাডসন মটরস, ইউনাইটেড মটরস ও নুর অটোস এর কর্ণধারদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

alt
অভিভাবকদের মধ্যে থেকে মমতাজ উদ্দিন আহমেদ, হাজী শহিদুল ইসলাম, ছাত্রনেতা বুলবুল ভূইয়া, ডাঃ সাহারা বেগম, এম, এ, ইউসুফ ভূইয়া দিকনির্দেশনামূলক বক্তব্যে নতুন কমিটিকে পূর্ণ সহযোগিতার আশাবাদ ব্যক্ত করেন।  নির্বাচিত সভাপতি ও সাধারণ সম্পাদকের বিশেষ অনুরোধে সম্পা হক ও হারিংটন ফিলিপ্স লিটন সংগীত পরিবেশন করেন।  রাতের খাবার আপ্যায়নের মাধ্যমে অনুষ্টানের সমাপ্তি ঘোষণা করা হয়।
ট্রাস্টি বোর্ডঃ
১। সোয়েব হোসেন খাঁন, ২। মোঃ সাঈদুর রহমান (সাবেক কর্মকর্তা, সচিবালয় ), ৩। কারভার্ট গমেজ (সাবেক কর্মকর্তা, সোনারগাঁও হোটেল), ৪। গোলাম  আলী ভূইয়া (সাবেক, এজিএম, সোনালী ব্যাংক লিঃ), ৫। এম,এ, ইউসুফ ভূইয়া (এক্স অনার স্টুডেন্ট অব ঢাকা ইউনিভার্সিটি), ৬। মোহাম্মদ আজাদ হোসেন (ব্যবসায়ী), ৭। সামসুদ্দিন আহমেদ ভেন্ডার।

alt
উপদেষ্টা পরিষদ:
১। প্রধান উপদেষ্টা: মমতাজ উদ্দিন আহমেদ (বীর মুক্তিযোদ্ধা), ২। হাজী শহিদুল ইসলাম (বীর মুক্তিযোদ্ধা), ৩। প্রফেসর আনোয়ার খাঁন (অধ্যাপক, ঢাকা কলেজ), ৪। লুৎফর রহমান (বিশিষ্ট মুক্তিযোদ্ধা), ৫। বুলবুল ভূইয়া (সাবেক ছাত্রনেতা), ৬। আজাদ রহমান (শিল্পপতি), ৭। মোঃ জিল্লুর রহমান, ৮। ডাঃ শাহারা বেগম, ৯। মোজাম্মেল হক।
কার্যকরি পরিষদ:
সভাপতি: মনিরুজ্জামান ভূইয়া বিল্লাল, সিনিয়র সহ সভাপতি: গোলাম এন হায়দার মুকুট, সহ-সভাপতিদ্বয় : ১। মোহাম্মদ খালিদ আহমেদ বাবু, ২।মোহাম্মদ ইউসুফ বিজু, ৩। ডেনিয়াল জুগেস গমেজ, ৪। কাউসার আহমেদ মজুমদার, ৫। আব্দুর রশিদ বাবু, ৬। মহসিন চৌধুরী, ৭। গিয়াস উদ্দিন আহমেদ, ৮। মজিবর রহমান, সাধারণ সম্পাদক: সাইফুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক: আব্দুল করিম, সহ সাধারণ সম্পাদক: মনির জামান মিঠু, সহ সাধারণ সম্পাদক: মোহাম্মদ রিয়াজ উদ্দিন, সহ সাধারণ সম্পাদক: নূর আমিন (মিজান), সাংগঠিনক সম্পাদক: মাহবুব আহমেদ তাহসিন, সহ-সাংগঠিনক সম্পাদক: গোলাম জেড হায়দার মুনিফ, কোষাধক্য: মোহাম্মদ ইসহাক মিয়া, প্রচার সম্পাদক : রুমান হোসেন, সহ প্রচার সম্পাদক: সুব্রত শীল, আপ্যায়ণ সম্পাদক: মোহাম্মদ উল্লাহ ফরহাদ, সহ-আপ্যায়ণ সম্পাদক: নুরু উদ্দিন বেপারী, ক্রীড়া সম্পাদক: সাইফুল চৌধুরী বেনজির, সহ-ক্রীড়া সম্পাদক: শহিদুল ইসলাম, সাহিত্য সম্পাদক: তাজুল ইসলাম, সহ সাহিত্য সম্পাদক: শারমিন আহমেদ, সাংস্কৃতিক সম্পাদক: সম্পা হক, সহ সাংস্কৃতিক সম্পাদক: হারিংটন ফিলপস লিটন, মহিলা বিষয়ক সম্পাদক: শায়লা আহমেদ, সহ মহিলা বিষয়ক সম্পাদক:শামীম হাসেম
কার্যকরি সদস্য:  
১। ভুলু ভূইয়া, ২। মোহাম্মদ নজরুল ইসলাম, ৩। দেওয়ান মোহাম্মদ কাউসার, ৪। দিলিপ দাস শাহ, ৫। এহতেশাম হায়াৎ, ৬। মোহাম্মদ লাভলু মিয়া, ৭। জাকির আহমেদ হূমায়ুন, ৮। কাজী শাহাব উদ্দিন খোকা, ৯। মোহাম্মদ শরিফুল ইসলাম, ১০। ফজর আলী, ১১। মোয়াজ্জেম হোসেন, ১২। আরিফ হোসেন সাইলু, ১৩। মল্লিক আশফাকুল দূর্বার, ১৪। রাশেদুল ইসলাম রাজু, ১৫।  মোঃ নাহিদ হোসেন।
স্টেট কো অর্ডিনেটর:
১। মোহাম্মদ মূসা মিয়া (নেভাদা), ২। নেছার আহমেদ(ভার্জিনিয়া), ৩। উত্তম কুমার দে (ফ্লোরিডা), ৪। মারুফ আহমেদ পলাশ (ম্যারিল্যান্ড), ৫।  মেসবাহ উদ্দিন রাসেল (মিশিগান), ৬। মোছাম্মৎ সুধা আক্তার (টেক্সাস), ৭। সাগর খাঁন (ক্যালিফর্নিয়া)।


আন্তর্জাতিক লোকসঙ্গীত সম্মেলনের পস্তুতি সভা

বুধবার, ১৫ মার্চ ২০১৭

বাপসনিঊজ:আবাহমান বাংলার গৌরাম্বিত লোক সংস্কৃতি বহিঃ বিশ্বে তুলে ধরার লক্ষে ২০০১ সাল থেকে উত্তর আমেরিকায় লোক সঙ্গীত সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। লোক সঙ্গীতের রস তত্ত্ব আজ প্রবাসী নতুন প্রজন্মদের মাঝে বিরাজমান। লোক সঙ্গীত উদযাপন কমিটি এবার ও বর্নাঢ্য আয়োজনে সম্মেলন উদ্যাপনের প্রস্তুতি গ্রহণ করেছে। গত ১০ ই মার্চ বিকাল ৫ টায় ইত্যাদি গার্ডেন এ লোক সম্মেলন প্রস্তুত কমিটির এক সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন সম্মেলন কমিটির আহবায়ক কমিউনিটি এক্টিভিষ্ট এম আমিনুউল্লাহ। সঙ্গীত শিল্পী ও সম্মেলন কমিটির পাবলসিটি চেয়ারম্যান বাবলী হক এর পরিচালনায় সম্মেলন এর বিভিন্ন দিক নিয়ে মতামত পেশ করেন সংগঠক অবিনাশ আচার্য্য, রাজনীতিবীদ হাজী আব্দুর রহমান, লেখক এবিএম সালেহ উদ্দিন, কন্ঠশিল্পী সেলিম ইব্রাহিম, কমিউনিটি এক্টিভিষ্ট আবু তালেব চৌধুরী চান্দু, কন্ঠশিল্পী ডাঃ নার্গিস রহমান, কমিউনিটি এক্টিভিষ্ট রোকসানা বেগম, কন্ঠশিল্পী শিউলী জাহান, সংগঠক হেলেন আহমেদ, সংগীত শিক্ষক ফটিক চৌধুরী, কমিউনিটি এক্রিভিষ্ঠ ফাহাদ সোলায়মান, কন্ঠশিল্পী শাহনাজ বেগম, স¤েœলন কমিটির সদস্য সচিব নুর ইসলাম বর্ষন প্রমুখ।


সম্মেলন আগামী আগষ্ট এ উদযাপনের সিদ্ধান্ত গৃহিত হয়। এবারের সম্মেলন প্রখ্যাত লেখক মরহুম হুমায়ান আহমেদ স্বরণে নিবেদিত হবে। সম্মেলনের নিদৃষ্ট তারিখ ও স্থান পরবতী প্র¯ুÍতি সভায় ঘোষিত হবে। সম্মেলন উপলক্ষে প্রকাশিত স্বরনিকা সম্পাদনার দায়িত্ব প্রদান করা হয় লেখক ও কবি এ বি এম সালেহ উদ্দিনকে।


আন্তর্জাতিক নারী দিবসে ‘পিপল এন টেক ’ এর আয়োজন, ১২ হাজার ডলার স্কলারশিপ প্রদান

বুধবার, ১৫ মার্চ ২০১৭

হাকিকুল ইসলাম খোকন,মো:নাসির, ওসমান গনি,সুহাস বডুয়া,হেলাল মাহমুদ, বাপসনিঊজ:#BeBoldForChange এ স্লোগানকে সামনে রেখে নারীর ক্ষমতায়ন, তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে নারীদের কাজের সম্ভাবনা এবং নতুন প্রজন্মকে উৎসাহিত করতে বাংলাদেশি মালিকানাধীন আমেরিকার স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান ‘পিপল এন্ড টেক’ এক বর্ণাঢ্য আয়োজনের মাধ্যমে গত শনিবার আন্তর্জাতিক নারী দিবস পালন করে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভয়েজ অব আমেরিকা বাংলা সার্ভিস এর চীফ রোকাইয়া হায়দার, পিপল এন্ড টেক এর সিইও প্রকৌশলী  আবুবকর হানিপ, প্রেসিডেন্ট ফারহানা হানিপসহ দেশি বিদেশি বরেণ্য ব্যক্তিবর্গ। আরও উপস্থিত ছিলেন আমেরিকায় বসবাসকারী বাংলাদেশি অভিবাসী  ও ১২ জনেরও বেশি সফল নারী যাদের উঠে আসার গল্পগুলো অনেকের জন্য অনুকরণীয় ও অনুস্মরণীও দৃষ্টান্ত।

বিকেল ৪ টায় প্রেসিডেন্ট ফারহানা হানিপ তাঁর উদ্বোধনী বক্তব্যের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা করেন। তিনি বলেন, ‘নারীদের আইটি সেক্টরে মেইন স্ট্রিম এ নিয়ে আসার জন্য আমরা ‘পিপল এন টেক’ থেকে এ পর্যন্ত প্রায় দুই হাজার এরও অধিক মহিলাকে বেসিক কম্পিউটার  প্রশিক্ষণ দিয়েছি। প্রতি দুই মাস পরপর আমরা এই প্রশিক্ষণ পরিচালনা করি।’ এরপর আমেরিকায় বাংলাদেশি নারী অভিবাসীগণ তাদের জীবনের সফলতার গল্পগুলো বলেন এবং অনুষ্ঠান পায় নতুন মাত্রা। ঢাকা ইউনিভার্সিটি এলামনাই ফোরাম এর ফাউন্ডার প্রেসিডেন্টশাহানাজ ফারুক, কো -ফাউন্ডার অব ফরওয়ার্ড হোপরেহানা পারভিন, ড. সীমা খান,আগামী সাউথ ইস্ট চ্যাপ্টার এর প্রেসিডেন্টফারজানা ক্লারা, মেট্রো ওয়াশিংটন মহিলা আওয়ামীলীগ এর প্রাক্তন সভাপতি মহসিনা রিমি, হৃদয়বীণা সংগঠনের প্রেসিডেন্ট রুমা ভৌমিক  প্রমুখ সফল নারী তাঁদের গল্প বলেন। এছাড়া  নিজেদের অভিজ্ঞতার কথা বলেন ‘পিপল এন টেক’ থেকে ট্রেনিং নিয়ে এখন উচ্চ বেতনে চাকরিপ্রাপ্ত ও প্রতিষ্ঠিত নুসরাত চৌধুরি, রোজিনা আক্তার রুনি, তানিয়া আক্তার, উমা মেরি, বেবি বিউটি; বক্তব্য প্রদান করেন  ‘পিপল এন টেক’ এর ফ্যাকাল্টি আয়েশা আক্তার। অনুষ্ঠানে বিশিস্টজন মেট্রো ওয়াশিংটন আওয়ামীলীগ এর সেক্রেটারি মাহমুদুন নবী বাকি, প্রকৌশলী মাজহারুল হক, গ্রেটার ওয়াশিংটন ডিসি এর বাংলাদেশ অ্যাসোসিয়েশন এর প্রেসিডেন্ট এটর্নি এম আলমগির, উদিয়ন সংগঠনের সিইও  রেদয়ান চৌধুরী, সাংবাদিক অ্যান্থনি পিউস গোমেজ, বিসিসিডিআই এর প্রাক্তন সভাপতি  মিজানুর ভুঁইয়া এবং প্রকৌশলী এম এ রশিদ, আলেকজান্দ্রা স্ট্যাব্লারসহ আরও অনেকে নারী অধিকার সংক্রান্ত বক্তব্য দেন যেখানে উঠে আসে সকল কাজে নারীরা আজ পুরুষের সহযোদ্ধা হিসেবে অবদান রাখছে।

মাহমুদুন নবী বাকি বলেন,  ‘পিপল এন টেক’ থেকে যারা চাকরি পেয়ে আজ স্বাবলম্বী তাদের গল্প শুনে খুবই ভাল লেগেছে। প্রতিষ্ঠানটি বাংলাদেশ ও বাংলাদেশি কমিউনিটির জন্য অনেককিছু করছে। নারীর ক্ষমতায়নে বাংলাদেশ একটি উজ্জল দৃষ্টান্ত। আমাদের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা একজন নারী, সংসদ এবং মন্ত্রীসভায়ও প্রধান হিসেবে দায়িত্বরত আছেন অনেক নারী নেত্রী। মাননীয় প্রধানমন্ত্রী নারী অধিকার ও ক্ষমতায়ন নিয়ে শুধু কথাই বলেননি, উনি সারা পৃথিবীর জন্য অনুকরণীয় ও অনুসরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছেন। এছাড়া এটর্নি আলমগীর  ‘পিপল এন টেক’  কে অভিনন্দন জানান এবং তাদের উদ্দেশ্য করে বলেন তারা শুধু আইটিতেই লিডার নয় নারীদের ট্রেনিং এর মাধ্যমে স্বাবলম্বী করে তুলতে তাদের অবদান অনস্বীকার্য।

প্রধান অতিথির শুভেচ্ছা বক্তব্যের পর শুরু হয় স্কলারশিপ বিতরণী পর্ব। স্কলারশিপ গ্রহণকারী তিনজন নারী হলেন- মারিয়াম আল মজিদ ( আফগানিস্তান) ,মিতু মকোটি (বাংলাদেশ) এবং তামান্না শারমীন (বাংলাদেশ)। বিজয়ীরা প্রত্যেকেই ‘পিপল এন টেক’  থেকে বিনামূল্যে আই টি কোর্স করার সুযোগ পাবে। প্রতিষ্ঠানের সিইও প্রকৌশলী জনাব আবুবকর হানিপ বিজয়ীদের অভিনন্দন জানান এবং বলেন যে, নারী অধিকার প্রতিষ্ঠায় আমাদের যে আচরণ পরিবর্তনের প্রয়োজন তার সূচনা পরিবার থেকেই হওয়া উচিৎ; এবং তিনি এও বলেন, ‘আমি আমার মেয়ের সাথে যে আচরণ করি, আমি বাইরের মেয়েদের সাথেও একইরকম আচরণ করি এবং আমি মনে করি, সমাজের প্রতিটি মানুষের অন্য নারীদের প্রতি একইরূপ আচরণ হওয়া উচিত। ‘পিপল এন টেক’-র এই স্কলারশিপ প্রদানের মূল উদ্দেশ্য হল, আই টি প্রশিক্ষণের মাধ্যমে মেয়েদেরকে স্বনির্ভর করে গড়ে তোলা।’ অনুষ্ঠানের প্রধান অতিথি রোকাইয়া হায়দার এ প্রসঙ্গে  বলেন, ‘পিপল এন টেক যে কাজটি করছে তা সত্যিই প্রশংসার দাবি রাখে। তারা শুধু আইটি ট্রেনিং-ই দিচ্ছে না বরং ছেলে মেয়েদের চাকরির সুযোগ সৃষ্টি করে তাদের জব প্লেসমেন্ট এর ব্যবস্থা করছে এবং এভাবে তাদের স্বনির্ভর করে গড়ে তুলছে।  আন্তর্জাতিক নারী দিবসে তাদের এতো সুন্দর আয়োজনে আমি মুগ্ধ।’ তিনি পিপল এন টেক-র যেসব ছাত্র-ছাত্রীরা এখন আমেরিকায় কর্মরত আছেন তাদের গল্পগুলো শুনে বিমোহিত হন। এরকমও উদাহরণ আছে যে একই পরিবারের চারজন সদস্যই ‘পিপল এন টেক-র মাধ্যমে আই টি তে ক্যারিয়ার তৈরি করেছেন।


অনুষ্ঠান সমাপ্ত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক আয়োজন দিয়ে, এ সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন নাফিসা নওসিন হানিপ ও ভিক্টোরিয়া হো। অনুষ্ঠানে বাংলাদেশের অভিবাসীগণ ছাড়াও উপস্থিত ছিলেন ভারত, পাকিস্তান, আফগানিস্তান, শ্রীলঙ্কা, নেপাল, ইথিওপিয়া এবং যুক্তরাষ্ট্রের অনেকে। অনুষ্ঠানে আরও অংশগ্রহণ করেন যুক্তরাষ্ট্রে অভিবাসী বাংলাদেশি কমিউনিটির শতাধিক গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ।


বাংলাদেশ সোসাইটির বৈশাখী মেলা ১৪ এপ্রিল

বুধবার, ১৫ মার্চ ২০১৭

বাপ্ নিউজ : নিউইয়র্ক: বাংলাদেশ সোসাইটি ইন্ক বাংলা নববর্ষ উপলক্ষ্যে বৈশাখী মেলার আয়োজেন করবে। আগামী ১৪ এপ্রিল শুক্রবার পহেলা বৈশাখ-এর দিন জ্যাকসন হাইটসস্থ বেলাজিনো ব্যাঙ্কুয়েট সংলগ্ন পার্কিং লটে এই মেলা অনুষ্ঠিত হবে। মেলার কার্যক্রম চলবে বেলা ২টা থেকে রাত ১১ টা পর্যন্ত। মেলায় স্টল ছাড়াও থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান। গত ১২ মার্চ রোববার সন্ধ্যায় অনুষ্ঠিত সোসাইটির কার্যকরী পরিষদের সভায় বৈশাখী মেলা আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়।সোসাইটির সভাপতি কামাল আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভা পরিচালনা করেন সাধারণ সম্পাদক রুহুল আমীন সিদ্দিকী। সভার সিদ্ধান্ত মোতাবেক বৈশাখী মেলা সফল করার জন্য সোসাইটির সহ সভাপতি আবুল খালেক খায়েরকে আহ্বায়ক, কার্যকরী পরিষদের সদস্য আজাদ বাকেরকে সদস্য সচিব, এম কে জামানকে প্রধান সমন্বয়কারী ও সারোয়ার খান বাবুকে সমন্বয়কারী করে একটি কমিটি গঠন করা হয়।

বাংলাদেশ সোসাইটির বৈশাখী মেলা ১৪ এপ্রিল  

সভার অপর এক প্রস্তাবে আগামী ১৮ মার্চ শনিবার সন্ধ্যা ৭টায় ব্রুকলীনস্থ নোয়াখালী সমিতি ভবনে ইমিগ্রেশন বিষয়ক এক সেমিনারের আয়োজন করার সিদ্ধান্ত গৃহীত হয়।সভা সূত্র বার্তা সংস্থা ইউএনএ প্রতিনিধিকে জানায়, সভায় আগামী ২৬ মার্চ বোববার ব্রুকলীনের পিএস ১৭৯ মিলনায়তনে আয়োজিতব্য বাংলাদেশের স্বাধীনতা দিবস অনুষ্ঠান সফল করার বিষয়েও বিস্তারিত আলোচনা হয়। স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে মুক্তিযোদ্ধাদের সম্মানিত করা ছাড়াও অনুষ্ঠানমালার মধ্যে থাকবে শিশু-কিশোর-কিশোরীদের চিত্রাংকন প্রতিযোগিতা, আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।


এডভোকেট রানা দাশগুপ্তের মাতা - রবীন্দ্রসঙ্গীত শিল্পী ও সঙ্গীত পরিষদের সাবেক শিক্ষিকা কৃষ্ণা দাশগুপ্তের মৃত্যতে শোক!

বুধবার, ১৫ মার্চ ২০১৭

হাকিকুল ইসলাম খোকন,বাপসনিঊজ:বর্তমান সরকারের মানবতাবিরোধী আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর অ্যাডভোকেট রানা দাশগুপ্তের মা বিশিষ্ট সঙ্গীত শিল্পী ও সঙ্গীত পরিষদের সাবেক শিক্ষিকা, সমাজসেবী কৃষ্ণা দাশগুপ্তা আর নেই। ৮৭ বছর বয়সী এই শিল্পী বার্ধক্যজনিত রোগে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় সোমবার (১৩ মার্চ) রাত ৮টা ৫ মিনিটে নগরীর ম্যাক্স হাসপাতালে তিনি দেহত্যাগ করেন।
জ্যামাইকাস্থ হিন্দু কমিউনিটি মেম্বার ও মানবাধিকার কর্মী, বেদিক আমেরিকান ফাউন্ডেশন, বিদ্যাধাম এর চেয়ারম্যান প্রিয়তোষ দে প্রদত্ত বিবৃতির মাধ্যমে শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন এবং বিদেহী আত্মার সদগতি কামনা করে ভগবান শ্রী কৃষ্ণের শ্রী চরনে প্রার্থনা জানিয়েছেন।
জ্যামাইকা, কুইন্সের বিদ্যাধাম, পঞ্চতত্ব গীতাপিঠ এর সাভাপতি দীপক দাস ও জেনারেল সেক্রেটারী  সমর রায় বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রীষ্টান ঐক্য পরিষদের বলিষ্ট কন্ঠস্বর শ্রী রানা দাশগুপ্তের মায়ের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন।


নিউইয়র্কে ১৯ মার্চ থেকে বাস-সাবওয়ে ভাড়া ও ব্রিজটানেলের টোল বাড়ছে

বুধবার, ১৫ মার্চ ২০১৭

হাকিকুল ইসলাম খোকন, বাপসনিউজ ঃ আগামী ১৯ মার্চ থেকে নিউইয়র্ক সিটির সাবওয়ে, বাস, ষ্ট্যাটেন আইল্যান্ড রেলওয়ে, মেট্রো-নর্থ, লং আইল্যান্ড রেলরোড ভাড়া এবং এমটিএ ব্রিজ ও টানেলের টোল বাড়ছে। সাবওয়ে ও বাসের মূল ভাড়া রাইড প্রতি ২ ডলার ৭৫ সেন্টই থাকছে, এবং এক্্রপ্রেস বাসের সিঙ্গেল ফেয়ার ৬ ডলার ৫০ সেন্ট থাকছে। তবে ৭ দিনের আনলিমিটেড মেট্রোকার্ড ৩১ ডলার থেকে বেড়ে ৩২ ডলার হবে, ১১৬ ডলার ৫০ সেন্ট থেকে বেড়ে ১২১ ডলার হবে। খবর বাপসনিঊজ।

alt
মেট্রো নর্থ ট্রেন ও লংআইল্যান্ড রেলরোডের মাসিক পাস শতকরা ৩.৭৫ ভাগ বাড়বে। ব্রিজ ও টানেলের টোল যারা ইজি পাস ব্যবহার করবেন তাদের জন্য প্রতি ক্রসিংএ ২৫ সেন্ট বা কিছুটা বাড়বে। যারা ক্যাশে টোল বুথে বা মেইলে টোল পে করবেন তাদের জন্য অতিরিক্ত শতকরা ৬.৩ ভাগ থেকে ৯.১ ভাগ বাড়বে। মেট্রোপলিটান ট্রান্সপোর্টেশন অথরিটির সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানা গেছে।


যুক্তরাষ্ট্র জাতীয় মহিলা পার্টির উদ্যোগে আন্তর্জাতিক নারী দিবস পালিত

সোমবার, ১৩ মার্চ ২০১৭

বাপ্ নিউজ : নিউইয়র্ক থেকে :গত ১১ই মার্চ শনিবার সন্ধ্যা ৭টায় জ্যাকসন হাইটস্থ ইত্যাদি গার্ডেন মিলনায়তনে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে যুক্তরাষ্ট্র জাতীয় মহিলা পার্টির উদ্যোগে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত আলোচনা সভায় সভাপতিত্ব করেন যুক্তরাষ্ট্র জাতীয় মহিলা পার্টির সভানেত্রী সুচিত্রা সরকার, সভা পরিচালনা করেন জাতীয় মহিলা পার্টির সাধারণ সম্পাদিকা শাহনাজ বেগম। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্র জাতীয় পার্টির ভারপ্রাপ্ত সভাপতি ও কেন্দ্রীয় সদস্য হাজী আব্দুর রহমান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্র জাতীয় পার্টির উপদেষ্টা সৈয়দ শওকত আলী, যুক্তরাষ্ট্র জাতীয় পার্টির সাধারণ সম্পাদক ও কেন্দ্রীয় নির্বাহী সদস্য আবু তালেব চৌধুরী চান্দু এবং প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় পার্টি যুক্তরাষ্ট্র শাখার মহিলা সম্পাদিকা জেসমিন আক্তার চৌধুরী। আলোচনা সভায় উপস্থিত থেকে আরো বক্তব্য রাখেন রেনু বেগম, স্বর্ণা চৌধুরী, বিনা মজুমদার, নাজমা আক্তার, শ্যামলী কর, ডাঃ নারগিস আক্তার, বাবলী হক, রোকসানা বেগম প্রমুখ।

Picture
বক্তারা বলেন, নারীর সংগ্রাম এখনও শেষ হয়নি, বরং এর ব্যাপ্তি আরো বেড়েছে। বাংলাদেশের সংবিধানে নারীর মৌলিক অধিকারের বিষয়টি স্বীকৃত হলেও এদেশের আর্থ-সামাজিক ও রাজনৈতিক ক্ষেত্রে নারীর প্রতি বৈষম্য বিদ্যমান রয়েছে। বক্তারা আরো বলেন, শুধু দক্ষিণ এশিয়ার দেশই নয়, বাংলাদেশও নারীর অগ্রগতিতে এগিয়েছে অনেক দূর। সে জন্য আমরা সব জায়গায় সব ধারার নারীর উন্নয়ন লক্ষ্য করছি। যদিও আমাদের চ্যালেঞ্জ রয়েছে- বাল্যবিয়ে, নারীর প্রতি সহিংসতা। এ সব প্রতিরোধে আমরা কাজ করছি। নারী সুযোগ পেলে উল্লেখযোগ্য অর্জনের স্বাক্ষর রাখছে। গ্রামীণ পর্যায়ে ৮৪% এবং শহরে ৫৯% নারী অবৈতনিক গৃহ পরিচারিকা হিসাবে কর্মরত থাকে। প্রতি বছর প্রায় ২০ হাজার নারী ও শিশু পাচার হয়। দেশের বাইরে বিভিন্ন পতিতায়ে পাচারকৃতদের মধ্যে ২.৭% বাংলাদেশী নারী রয়েছে। অথচ এগুলো রোধ করা বা তাদের উদ্ধার করার জন্য আমরা কোনো ভূমিকা রাখতে পারছি না। নারীর সম্মান-মর্যাদা আমাদের রক্ষা করতে হবে। বর্তমানে বাংলাদেশের প্রধানমন্ত্রী নারী, বিরোধীদলীয় নেত্রী নারী, জাতীয় সংসদের স্পীকার নারী, সংসদে সংরক্ষিত আসনে নারী সংসদ সদস্য নির্বাচিত হয়। তাতেই তো বুঝা যায় নারীর প্রতি আমাদের সম্মান কতটুকু।


নবাবগঞ্জ এসোসিয়েশন অব ইউএসএ ইনক এর কমিটি গঠন

সোমবার, ১৩ মার্চ ২০১৭

বাপ্ নিউজ : নিউইয়র্ক থেকে :গত ২৬ শে ফেব্রুয়ারি ২০১৭ রোজ রবিবার সন্ধ্যা ৮ টায় জ্যাকসন হাইটস-এর পালকি পার্টি হলে নবাবগঞ্জবাসীদের স্বতঃস্ফুর্ত উপস্থিতিতে পারস্পরিক সম্প্রীতি, আস্থা ও শ্রদ্ধাবোধের একটি অরাজনৈতিক সামাজিক সংগঠন “নবাবগঞ্জ এসোসিয়েশন অব ইউএসএ ইনক্” এর পূর্ণাঙ্গ কার্যকরী পরিষদ ২০১৭-২০১৮ কমিটি গঠন করা হয়।সাধারণ সভার শুরুতে ধর্মীয় গ্রন্থ থেকে পাঠ পরবর্তী আলোচনা সভায় বিগত কমিটির সভাপতি জনাব সোয়েব হোসেন খাঁন প্রবাসী সকল নবাবগঞ্জবাসীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।তিনি বিগত কমিটি বিলুপ্ত ঘোষণার পূর্বে উপস্থিত নবাবগঞ্জবাসীদের প্রত্যক্ষ ভোটে নবাবগঞ্জ উপজেলার পরিছন্ন রাজনৈতিক ব্যক্তিত্ব জনাব মমতাজ উদ্দিন আহমেদকে প্রধান করে ১৫ সদস্যের একটি  সিলেকশন কমিটি গঠন করেন।

Picture
সিলেকশন কমিটির সদস্যরা সম্পূর্ণ নিরপেক্ষভাবে বিগত কমিটির দায়িত্বপ্রাপ্ত বিভিন্ন কর্মকর্তার কার্যক্রম যাচাই করে সেই সাথে উদিয়মান নতুন নেতৃত্বের সমন্বয়ে মনিরুজ্জামান ভুইয়া বিল্লালকে সভাপতি এবং সাইফুর রহমানকে সাধারণ সম্পাদক করে ৪৫সদস্য বিশিষ্ট একটি গতিশীল, কার্যকর ও প্রতিশ্রুতিশীল নবাবগঞ্জ এসোসিয়েশন অব ইউএসএ ইনক এর ২০১৭-২০১৮-এর কার্যকরী পরিষদ নির্বাচিত করেন।
নবনির্বাচিত সভাপতি ও সাধারণ সম্পাদক তাদের বক্তব্যে যুক্তরাষ্ট্রে বসবাসরত সকল নবাবগঞ্জবাসীদের পূর্ণ সহযোগিতা কামনা করেন। নিউইয়র্ক বাংলাদেশী কমিউনিটিতে নবাবগঞ্জ এসোসিয়েশন এবং নবাবগঞ্জবাসীদের ভাবমূর্তি উজ্জল করতে সংগঠনের সকলকে সাথে নিয়ে একযোগে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেন। সেই সাথে সাবেক সভাপতি জনাব সোয়েব হোসেন খাঁন ও সিনিয়র সহ-সভাপতি জনাব হাজী শহিদুল ইসলাম এর সহযোগিতামূলক কর্মকান্ডের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। সেই সাথে পৃষ্টপোষকতার জন্য হাডসন মটরস, ইউনাইটেড মটরস ও নুর অটোস এর কর্ণধারদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

alt
অভিভাবকদের মধ্যে থেকে মমতাজ উদ্দিন আহমেদ, হাজী শহিদুল ইসলাম, ছাত্রনেতা বুলবুল ভূইয়া, ডাঃ সাহারা বেগম, এম, এ, ইউসুফ ভূইয়া দিকনির্দেশনামূলক বক্তব্যে নতুন কমিটিকে পূর্ণ সহযোগিতার আশাবাদ ব্যক্ত করেন।  নির্বাচিত সভাপতি ও সাধারণ সম্পাদকের বিশেষ অনুরোধে সম্পা হক ও হারিংটন ফিলিপ্স লিটন সংগীত পরিবেশন করেন।  রাতের খাবার আপ্যায়নের মাধ্যমে অনুষ্টানের সমাপ্তি ঘোষণা করা হয়।
ট্রাস্টি বোর্ডঃ
১। সোয়েব হোসেন খাঁন, ২। মোঃ সাঈদুর রহমান (সাবেক কর্মকর্তা, সচিবালয় ), ৩। কারভার্ট গমেজ (সাবেক কর্মকর্তা, সোনারগাঁও হোটেল), ৪। গোলাম  আলী ভূইয়া (সাবেক, এজিএম, সোনালী ব্যাংক লিঃ), ৫। এম,এ, ইউসুফ ভূইয়া (এক্স অনার স্টুডেন্ট অব ঢাকা ইউনিভার্সিটি), ৬। মোহাম্মদ আজাদ হোসেন (ব্যবসায়ী), ৭। সামসুদ্দিন আহমেদ ভেন্ডার।

alt
উপদেষ্টা পরিষদ:
১। প্রধান উপদেষ্টা: মমতাজ উদ্দিন আহমেদ (বীর মুক্তিযোদ্ধা), ২। হাজী শহিদুল ইসলাম (বীর মুক্তিযোদ্ধা), ৩। প্রফেসর আনোয়ার খাঁন (অধ্যাপক, ঢাকা কলেজ), ৪। লুৎফর রহমান (বিশিষ্ট মুক্তিযোদ্ধা), ৫। বুলবুল ভূইয়া (সাবেক ছাত্রনেতা), ৬। আজাদ রহমান (শিল্পপতি), ৭। মোঃ জিল্লুর রহমান, ৮। ডাঃ শাহারা বেগম, ৯। মোজাম্মেল হক।
কার্যকরি পরিষদ:
সভাপতি: মনিরুজ্জামান ভূইয়া বিল্লাল, সিনিয়র সহ সভাপতি: গোলাম এন হায়দার মুকুট, সহ-সভাপতিদ্বয় : ১। মোহাম্মদ খালিদ আহমেদ বাবু, ২।মোহাম্মদ ইউসুফ বিজু, ৩। ডেনিয়াল জুগেস গমেজ, ৪। কাউসার আহমেদ মজুমদার, ৫। আব্দুর রশিদ বাবু, ৬। মহসিন চৌধুরী, ৭। গিয়াস উদ্দিন আহমেদ, ৮। মজিবর রহমান, সাধারণ সম্পাদক: সাইফুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক: আব্দুল করিম, সহ সাধারণ সম্পাদক: মনির জামান মিঠু, সহ সাধারণ সম্পাদক: মোহাম্মদ রিয়াজ উদ্দিন, সহ সাধারণ সম্পাদক: নূর আমিন (মিজান), সাংগঠিনক সম্পাদক: মাহবুব আহমেদ তাহসিন, সহ-সাংগঠিনক সম্পাদক: গোলাম জেড হায়দার মুনিফ, কোষাধক্য: মোহাম্মদ ইসহাক মিয়া, প্রচার সম্পাদক : রুমান হোসেন, সহ প্রচার সম্পাদক: সুব্রত শীল, আপ্যায়ণ সম্পাদক: মোহাম্মদ উল্লাহ ফরহাদ, সহ-আপ্যায়ণ সম্পাদক: নুরু উদ্দিন বেপারী, ক্রীড়া সম্পাদক: সাইফুল চৌধুরী বেনজির, সহ-ক্রীড়া সম্পাদক: শহিদুল ইসলাম, সাহিত্য সম্পাদক: তাজুল ইসলাম, সহ সাহিত্য সম্পাদক: শারমিন আহমেদ, সাংস্কৃতিক সম্পাদক: সম্পা হক, সহ সাংস্কৃতিক সম্পাদক: হারিংটন ফিলপস লিটন, মহিলা বিষয়ক সম্পাদক: শায়লা আহমেদ, সহ মহিলা বিষয়ক সম্পাদক:শামীম হাসেম
কার্যকরি সদস্য:  
১। ভুলু ভূইয়া, ২। মোহাম্মদ নজরুল ইসলাম, ৩। দেওয়ান মোহাম্মদ কাউসার, ৪। দিলিপ দাস শাহ, ৫। এহতেশাম হায়াৎ, ৬। মোহাম্মদ লাভলু মিয়া, ৭। জাকির আহমেদ হূমায়ুন, ৮। কাজী শাহাব উদ্দিন খোকা, ৯। মোহাম্মদ শরিফুল ইসলাম, ১০। ফজর আলী, ১১। মোয়াজ্জেম হোসেন, ১২। আরিফ হোসেন সাইলু, ১৩। মল্লিক আশফাকুল দূর্বার, ১৪। রাশেদুল ইসলাম রাজু, ১৫।  মোঃ নাহিদ হোসেন।
স্টেট কো অর্ডিনেটর:
১। মোহাম্মদ মূসা মিয়া (নেভাদা), ২। নেছার আহমেদ(ভার্জিনিয়া), ৩। উত্তম কুমার দে (ফ্লোরিডা), ৪। মারুফ আহমেদ পলাশ (ম্যারিল্যান্ড), ৫।  মেসবাহ উদ্দিন রাসেল (মিশিগান), ৬। মোছাম্মৎ সুধা আক্তার (টেক্সাস), ৭। সাগর খাঁন (ক্যালিফর্নিয়া)।