Slideshows

ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার

পরিচালনা পরিষদ 

সম্পাদক মন্ডলীর সভাপতি

ওসমান গনি
 

প্রধান সম্পাদক

হাকিকুল ইসলাম খোকন
 

সম্পাদক

সুহাস বড়ুয়া হাসু
 

সহযোগী সম্পাদক

আয়েশা আকতার রুবী

যুক্তরাষ্ট্রের খবর

আমেরিকায় ফ্লোরিডায় বর্ষবরণ উৎসব পালিত

বৃহস্পতিবার, ১৩ এপ্রিল ২০১৭

Picture

হাকিকুল ইসলাম খোকন: বাপ্‌স নিউজ :ফ্লোরিডা : আমেরিকায় ফ্লোরিডার ওয়েস্টপাম বিচের রয়েল পাম পার্কে ৯ এপ্রিল পালন করা হয় বাংলা বর্ষবরণ উৎসব-১৪২৪। দিনব্যাপী উৎসবের শুরুতে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। নানা রঙের নানা বর্ণের মুখোশ-ব্যানার-ফেস্টুন দিয়ে সাজানো মঙ্গল শোভাযাত্রা প্রবাসে বসবাসরত বাঙালিরা সপরিবারে অংশ নেন। ঢোল আর মাদলের তালে তালে নেচে গেয়ে আনন্দ করে। প্রাণবন্ত হয়ে উঠে পুরো বর্ষবরণ উৎসব।  

alt

মঙ্গল শোভাযাত্রা শেষে স্থানীয় শিল্পীরা সমবেত কণ্ঠে বাংলার পঞ্চ কবির গান, লোক সঙ্গীত ও দেশের গান পরিবেশন করেন। তাদের পরিবেশনা অনুষ্ঠানে আগতদের মুগ্ধ করে এক মনোরম পরিবেশ সৃষ্টি করে। অনুষ্ঠানে বাংলাদেশ থেকে অংশ নেন দেশের প্রখ্যাত সুরকার ও গায়ক শওকত আলী ইমন, জনপ্রিয় শিল্পী আবিদা সুলতানা ও রফিকুল ইসলাম। অনুষ্ঠানের উপস্থাপনায় ছিলেন এ প্রজন্মের শিল্পী আলিফ আলাউদ্দীন।

alt

অনুষ্ঠানে স্থানীয় নেতৃবৃন্দের উপস্থিত ছিলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব আতিকুর রহমান আতিক, ৩১তম ফোবানা সম্মেলনের কনভেনার এম রহমান জহির, সদস্য সচিব আরিফ আহমেদ, ড. সুলতান সালাউদ্দীন, তামান্না আহমেদ, আনোয়ার খান দীপু, মোহাম্মদ মুজিব উদ্দীন, সরকার হারুন, জে আলম টিপু, চিত্রা সুলতানা, তাহমিদা রিমা, সাকিয়া রহমান, বাতেন মিয়া, রনি, নীলা, শায়না, তাজরি, রুবি. আওলাদ, অনীক, মোফাজ্জল, সাজ্জাদ, অর্নব রকি প্রমুখ।


রূপসী চাঁদপুর ফাউন্ডেশন যুক্তরাষ্ট্র’র মতবিনিময় সভা

মঙ্গলবার, ১১ এপ্রিল ২০১৭

হাকিকুল ইসলাম খোকন, বাপসনিঊজ:নিউইয়র্ক (যুক্তরাষ্ট্র) থেকে : যুক্তরাষ্ট্র সফররত পাওয়ার সেল বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রনালয়ের মহাপরিচালক চাঁদপুরের কৃতি সন্তান মোহাম্মদ হোসাইনের সাথে মতবিনিময় সভা করেছেন যুক্তরাষ্ট্রস্থ রূপসী চাঁদপুর ফাউন্ডেশন। গত ৬ এপ্রিল জ্যাকসন হাইটসের পালকি পার্টি হলে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সিনিয়র সহ সভাপতি মামুন মিয়াজী। পরিচালনা করেন সাধারণ সম্পাদক মো: ফখরুল ইসলাম মাছুম। বক্তব্য রাখেন, মুলধারার রাজনীতিবিদ সংগঠনের উপদেষ্টা মোরশেদ আলম, সাবেক সভাপতি হারুন ভূইয়াঁ, ফারুক হোসেন মজুমদার, আমিন খান জাকির, সহ সভাপতি মনির হোসেন, সহ সাধারণ সম্পাদক মো: সাইফুল ইসলাম।

Picture

বক্তাগণ চাঁদপুর জেলার অবকাঠামো উন্নয়নসহ সন্ত্রাস ও মাদকমুক্ত জেলা গঠণ এবং প্রবাসীদের হয়রানি বন্ধের দাবি তুলে ধনের। প্রধান অতিথি মোহাম্মদ হোসাইন প্রবাসী চাঁদপুরবাসীসহ আয়োজক সংগঠনের কর্মকর্তাদের শুভেচ্ছা জানিয়ে বলেন, এলাকার উন্নয়নে আমরা সকলে এক ও অভিন্ন। আগামি ২০১৯ সালের মধ্যে সবাই যেন বিদ্যুৎ পায় সে লক্ষে সরকার কাজ করেছে। তিনি উন্নয়ন কাজে সহায়তার জন্য প্রবাসীদের এগিয়ে আসার আহবান জানান। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন আব্দুর রহমান। গীতা পাঠ করেন গণেশ। অতিথিকে ফুল দিয়ে বরণ করেন প্রচার সম্পাদক লুৎফর রহমান চুন্নু। ত্রেুষ্ট প্রদান করেন সিনিয়র সহ সভাপতি মামুন মিয়াজী।

alt

উপস্থিত ছিলেন, সংগঠনের উপদেষ্টা সাপ্তাহিক পরিচয় পত্রিকার সম্পাদক নাজমুল আহসান ও কার্যকরী কমিটির সদস্য সহ সধারণ সম্পাদক-মোঃ সাইফুল ইসলাম, সহ সাংগঠনিক সম্পাদক-মোঃ মিজানুর রহমান, কোষাধ্যক্ষ-নুরে আলম মনির,প্রচার সম্পাদক-মোঃ লুৎফুর রহমান চুন্নু, সাংস্কৃতিক সম্পাদক-আব্দুর রহিম ভূইয়া, ক্রীড়া সম্পাদক-মোঃ নুরুল আমিন, আন্তর্জাতিক সম্পাদক-মোঃ জসিম উদ্দিন, কার্যকরী সদস্য মোঃ কবির, হাসান মাহমুদ সোহেল, মোঃ সাইফুল ইসলাম লিটন, আব্দুর রহমান, মোস্তাক আহমেদসহ আরো অনেকে।


নিউইয়র্কে বিএনপির সংবাদ সম্মেলনে ‘ভারতের সাথে গোলামির চুক্তি’র অভিযোগ

মঙ্গলবার, ১১ এপ্রিল ২০১৭

বাপ্ নিউজ : নিউইয়র্ক থেকে : ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতে গিয়ে বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব বিকিয়ে দেয়ার চুক্তি করেছেন। অনেক রক্তের বিনিময়ে অর্জিত স্বাধীনতা আজ শেখ হাসিনার ব্যক্তিস্বার্থে বিপন্ন’-এমন অভিযোগ করেছেন যুক্তরাষ্ট্র বিএনপির নেতারা। ৮ এপ্রিল শনিবার সন্ধ্যায় নিউইয়র্ক সিটির জ্যাকসন হাইটসে চাংপাই চায়নিজ রেস্টুরেন্টে এক সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক সহ-সভাপতি ও সাবেক আন্তর্জাতিক সম্পাদক গিয়াস আহমেদ প্রশ্নোত্তর পর্বে আরো উল্লেখ করেন, ‘চীনের সাথে প্রতিরক্ষা চুক্তি করার মধ্যে অপরাধ বা অন্যায় দেখি না। কারণ, চীন হচ্ছে বাংলাদেশ থেকে অনেক দরে। অপরদিকে, বাংলাদেশের ৩ পাশেই ভারতের অবস্থান। তাই ভারতের সাথে প্রতিরক্ষা চুক্তির অর্থ হচ্ছে বাংলাদেশের ন্যূনতম সার্বভৌমত্বও বিকিয়ে দেয়ার সামিল।’ সংবাদ সম্মেলনের লিখিত বক্তব্য উপস্থাপন করেন গিয়াস আহমেদ।

alt

গিয়াস আহমেদ আরো বলেন, ‘ভারতের সাথে কি ধরনের চুক্তি হচ্ছে, তা যদি আগেই সর্বসাধারণকে অবহিত করা হতো, তাহলে কোন আপত্তি উঠতো না। গোলামির চুক্তি বলেই সবকিছু গোপন রাখা হয়েছে। বাংলাদেশের মানুষ এমন চুক্তিকে কখনোই মেনে নেবে না। এর বিরুদ্ধে প্রবাস থেকে দুর্বার আন্দোলন রচনা করা হবে।’ ‘জাতিসংঘ, হোয়াইট হাউজ এবং ক্যাপিটল হিলের সামনে বিএনপির উদ্যোগে মানববন্ধন এবং বিক্ষোভ সমাবেশ করার মধ্য দিয়ে দেশবিরোধী চুক্তির তথ্য আন্তর্জাতিক বন্ধুদের অবহিত করা হবে’-বলেন যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক সাধারণ সম্পাদক মোস্তফা কামাল পাশা বাবুল।

যুবদল কেন্দ্রীয় কমিটির সহ-আন্তর্জাতিক সম্পাদক এম এ বাতিন সংবাদ সম্মেলনের প্রেক্ষাপট উপস্থাপনের সময় বলেন, ‘১/১১ এর মত আবারো বিএনপির নেতৃত্বে এই নিউইয়র্ক থেকেই দেশ বিরোধী সকল অপকর্মের বিরুদ্ধে দুর্বার আন্দোলন রচনা করতে হবে। এজন্যে যুবদল, ছাত্রদল, স্বেচ্ছাসেবক দল, জাসাসের সর্বস্তরের নেতা-কর্মীদের বিএনপির পতাকাতলে ঐক্যবদ্ধ থাকতে হবে।’ সংবাদ সম্মেলনে নেতৃবৃন্দের মধ্যে আরো ছিলেন যুক্তরাষ্ট্র বিএনপির নেতা আজহারুল হক মিল্টন, মাহফুজুল মাওলা নান্নু, আনোয়ারুল ইসলাম, আবু সুফিয়ান, আবুল বাশার, জাহাঙ্গির সোহরাওয়ার্দি, সৈয়দা মাহমুদা শিরিন, সাদী মিন্টু, বিল্লাল হোসেন, যুক্তরাষ্ট্র ছাত্রদলের সাধারণ সম্পাদক মাজহারুল ইসলাম জনি প্রমুখ।


সফল ভারত সফরে জর্জিয়া আওয়ামী লীগের পক্ষ থেকে প্রধানমন্ত্রীকে অভিনন্দন

মঙ্গলবার, ১১ এপ্রিল ২০১৭

বাপ্ নিউজ : জর্জিয়া থেকে : গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফল ভারত সফরের জন্য অভিনন্দন জানিয়েছেন জর্জিয়া আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী হোসেন ও সাধারণ সম্পাদক মাহমুদ রহমান ও  জর্জিয়া আওয়ামী লীগের নেতাকর্মীরা। বিবৃতিতে বলা হয়, এই সফরের প্রতিটি স্তরে ভারত শেখ হাসিনা ও বাংলাদেশকে সম্মানিত রাখার চেষ্টা করেছে। সফরের প্রথম দিনেই বাংলাদেশ হাইকমিশনারের দেয়া ডিনারে তাই দেখা যায়। মাননীয় প্রধানমন্ত্রী, জননেত্রী শেখ হাসিনা চারদিনের সফরকালে-বাংলাদেশ-ভারতের মধ্যে ৪টি ‘চুক্তি পত্র’ বিনিময় ছাড়াও ২২টি চুক্তি সমঝোতা স্মারক সই হয়েছে। তিস্তা চুক্তির আশ্বাসও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দিয়ছেন।

Picture

বিবৃতিতে উল্লেখ করা হয়, বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধে প্রাণোৎসর্গকারীদের দেয়া সম্মননা প্রদান অনুষ্ঠানে মোদি তার ভাষণে বলেন, পড়শিকে ছাড়া একা একা বড় হওয়া যায় না। এক পড়শি সেটা বোঝে না। তাই শেখ হাসিনার নেতৃত্বে যে বাংলাদেশ চলছে, যে বাংলাদেশ অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে অনেক দিক থেকে ভারতকে ছাড়িয়ে গেছে– এই নেতৃত্বের সঙ্গে বন্ধুতের ভেতর দিয়েই ভারতকে চলতে হবে।


মিশিগান আওয়ামী লীগ-এর উদ্যোগে হুইপ সাহাব উদ্দিন এমপির মতবিনিময়

রবিবার, ০৯ এপ্রিল ২০১৭

হাকিকুল ইসলাম খোকন,বাপসনিঊজ:বাংলাদেশ জাতীয় সংসদের হুইপ সাহাবউদ্দিন-এর যুক্তরাষ্ট্র আগমন উপলক্ষে মিশিগান আওয়ামীলীগের উদ্দ্যোগে ৬ই এপ্রিল বৃহস্পতিবার সকাল ১১ টায় মিশিগান বাসভবনে সভাপতি খলকুর রহমান ও সাধারন সম্পাদক নজরুল রহমান এর নেতৃত্বে মিশিগানস্থ আওয়মী নেতাকর্মীদের সাথে এক সৌজন্য সাক্ষাত ও সাংগঠনিক মতবিনিময় অনুষ্ঠিত হয় ।

উক্ত অনুষ্ঠানে অংশগ্রহণ করেন মিশিগান আওয়ামীলীগের উপদেষ্টা বাহারুল হক; হারুন আহমাদ; সহ-সভাপতি আব্দুল মস্তই; হারুন আহমেদ; যুগ্ম সাধারন সম্পাদক -এডভোকেট দীপক চৌধুরী; নুরুজ্জামান একলাছ; দপ্তর সম্পাদক -দিলওয়ার হোসেন; শিক্ষা সম্পাদক -জয়নাল উদ্দিন; সাংগঠনিক সম্পাদক -বাছিত আহমদ; প্রচার সম্পাদক -আং আজিজ; কোষাদক্ষ -জাকারিয়া জামান ও সদস্য -ফারুক উদ্দিন; এনাম মিয়া; নিজাম উদ্দিন; তাউস উদ্দিন; আমজাদ হোসেনসহ অন্যান্য নেতৃবৃন্দ।

মিশিগান আওয়ামীলীগ নেতৃবৃন্দের সাংগঠনিক বিষয়ে আলোচনা ও মতামতের উপর গুরুত্বারোপ করে দিক নির্দেশনা প্রদান পূর্বক মাননীয় হুইপ সাহাব উদ্দিন এম পি বলেন বাংলাদেশকে একটি উন্নত রাষ্ট্র গঠনের অগ্রযাত্রায় জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে মিশিগান আওয়ামীলীগেকে ঐক্যবদ্ধ ভাবে কাজ করার আহবান জানান। তিনি মিশিগান আওয়ামীলীগে এর সাংগঠনিক কার্যক্রম সম্পর্কে সন্তুষ্টি প্রকাশ করেন। মিশিগান আওয়ামীলীগ-এর পক্ষ থেকে অতিথিকে ফুলেল শুভেচ্ছায় সিক্ত করা হয়। তিনিও উপস্থিত সকল নেতাকর্মীকে মিষ্টিমুখ করান।


ইউএস আর্মি ওয়ার কলেজ প্রতিনিধিদলের বাংলাদেশ মিশন পরিদর্শন

রবিবার, ০৯ এপ্রিল ২০১৭

হাকিকুল ইসলাম খোকন, বাপসনিঊজ:নিউইয়র্ক, ০৭ এপ্রিল ২০১৭ :"বৈশ্বিক শান্তি ও নিরাপত্তা রক্ষায় নিবেদিত থাকার জাতীয় প্রতিশ্রুতির অংশ হিসেবেই বাংলাদেশ সশস্ত্র বাহিনী ও বাংলাদেশ পুলিশ বাহিনীর সদস্যগণ বিশ্বব্যাপী জাতিসংঘ শাšিতরক্ষা কার্যক্রমে সফলতার সাথে কাজ করে যাচ্ছে" - গত ০৭ এপ্রিল  প্রফেসর জেফ উইলসন এর নেতৃত্বে যুক্তরাষ্ট্র আর্মি ওয়ার কলেজের ২৫ সদস্যের একটি প্রতিনিধিদলের জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন পরিদর্শনকালে স্বাগত ভাষণে একথা বলেছেন মিশনের চ্যার্জ দ্য অ্যাফেয়ার্স ও উপ-স্থায়ী প্রতিনিধি তারেক মো: আরিফুল ইসলাম। খবর বাপসনিঊজ:উলেলখ্য জাতিসংঘ শাšিতরক্ষা কার্যক্রমে বাংলাদেশের অব্যাহত সুনামের প্রেক্ষিতে এবং পারস্পরিক অভিজ্ঞতা বিনিময়ের অংশ হিসেবে প্রতিবছরই ইউএস আর্মি ওয়ার কলেজের প্রতিনিধিদল বাংলাদেশ মিশন পরিদর্শনে আসেন। ২৫ সদস্যের এই ডেলিগেশনে ঐ কলেজে অধ্যয়নরত বাংলাদেশ সেনাবাহিনীর একজন উচ্চপদস্থ কর্মকর্তাও রয়েছেন।

alt

সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১৯৭৪ সালে জাতিসংঘে প্রদত্ত ভাষণের "সকলের সাথে বন্ধুত্ব, কারো সাথে বৈরিতা নয়" অংশ উদ্বৃত করে চ্যার্জ দ্য অ্যাফেয়ার্স বলেন, "জাতির পিতার এই ঘোষণাই আমাদের বৈদেশিক সম্পর্কের মূলনীতি"। উপ-স্থায়ী প্রতিনিধি আরও বলেন, "জাতির পিতার অবিসংবাদিত নেতৃত্বে বাঙালি জাতি অর্জন করেছে মহান স্বাধীনতা। তাঁর প্রদর্শিত পথ ধরে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আন্তর্জাতিক অঙ্গনে গভীরভাবে সম্পৃক্ত থেকে বাংলাদেশ বহুপাক্ষিক সম্পর্ককে আরও সুসংহত করেছে। প্রতিবেশী দেশসমূহের সাথে আমাদের রয়েছে উষ্ণ দ্বিপাক্ষিক ও আঞ্চলিক সম্পর্ক। যুক্তরাষ্ট্রসহ উন্নয়ন সহযোগী দেশগুলোর সাথে আমরা আন্তরিকতাপূর্ণ সম্পর্ক ও পারস্পরিক সমঝোতা অটুট রেখেছি। জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশ আজ একটি বিশ্বস্ত নাম"।চ্যার্জ দ্য অ্যাফেয়ার্স সন্ত্রাসবাদ ও সহিংস চরমপন্থা দমনে বাংলাদেশ সরকারের জিরো টলারেন্স নীতির কথা তুলে ধরেন। এছাড়া বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর মধ্যে বহুমূখী সহযোগিতা দিন দিন আরও বৃদ্ধি পাচ্ছে মর্মে তিনি তাঁর স্বাগত ভাষণে জানান।

alt

ডিফেন্স এ্যাডভাইজর ব্রিগেডিয়ার জেনারেল একেএম আখতারুজ্জামান প্রতিনিধিদলকে একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশের শান্তিরক্ষীদের ভূমিকা ও বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন। তিনি জানান জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশ সামনের সারির একটি দেশ। এ পর্যন্ত বাংলাদেশের ১ লাখ ৪৯ হাজার ৫৮৮ জন শান্তিরক্ষী জাতিসংঘের ৫৪টি পিস কিপিং মিশনে অংশ নিয়েছেন যাঁর মধ্যে রয়েছেন ১২৪২ জন নারী সদস্য। আর বর্তমানে ১১টি মিশনে নিয়োজিত রয়েছেন ৬ হাজার ৯২৭ জন বাংলাদেশী শান্তিরক্ষী। দায়িত্ব পালনরত অবস্থায় এ পর্যন্ত শহীদ হয়েছেন ১৩২ জন আর আহত হয়েছেন ২১১ জন।ডিফেন্স এ্যাডভাইজর আরও বলেন, “দক্ষতা, দায়িত্ববোধ ও প্রতিশ্রুতিশীল পেশাদারিত্বের কারণে বাংলাদেশের শান্তিরক্ষীগণ বৈশ্বিক শান্তিরক্ষা কার্যক্রমে "রোল মডেল"- এর গৌরব অর্জন করেছে। বাংলাদেশে শান্তিরক্ষীদের জন্য একটি বিশ্বমানের প্রশিক্ষণকেন্দ্র প্রতিষ্ঠা করা হয়েছে যা শান্তিরক্ষা কার্যক্রমের ক্রমবর্ধমান চ্যালেঞ্জ মোকাবিলার ক্ষেত্রে তাৎপর্যপূর্ণ ভূমিকা রাখবে”।চমৎকার আয়োজন ও আতিথেয়তার জন্য ইউএস আর্মি ওয়ার কলেজের প্রতিনিধিদল বাংলাদেশ মিশনকে ধন্যবাদ জানান। পরিদর্শনের জন্য বাংলাদেশ মিশনকে নির্বাচিত করায় উপ-স্থায়ী প্রতিনিধি ইউএস আর্মি ওয়ার কলেজের প্রতিনিধিদলকেও ধন্যবাদ জানান।


নিউইয়র্কে সুচিত্রা সেনের জন্মদিন পালন

রবিবার, ০৯ এপ্রিল ২০১৭

হাকিকুল ইসলাম খোকন:আয়েশা আকতার রুবী,বাপসনিঊজ:নিউইয়র্ক (যুক্তরাষ্ট্র) থেকে : দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী মহানায়িকা সুচিত্রা সেনের জন্মবার্ষিকী পালন করেছে নিউইয়র্কে তার ভক্তরা । স্থানীয় সময় বৃহস্পতিবার নিউইয়র্কের জ্যাকসন হাইটসের বাংলাদেশ প্লাজা মিলনায়তনে উৎসবের আয়োজন করে সুচিত্রা সেন মেমোরিয়াল ইউএসএ। সুচিত্রা সেনের জন্মদিনের এ অনুষ্ঠানে নিউ ইয়র্ক প্রবাসী বিভিন্ন শ্রেণীপেশার মানুষ অংশ নেন। বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি এই অভিনেত্রীর জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনা অনুষ্ঠান, সুচিত্রা সেনের স্মৃতিচারণ ও সুচিত্রা সেন অভিনীত চলচ্চিত্র প্রদর্শনের আয়োজন করা হয়। উৎসব শেষে সুচিত্রা সেন অভিনীত সাগরিকা, হারানো সুর, গৃহদাহ, আঁধি ছবির খণ্ডাংশ প্রদর্শিত হয়। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন সাংস্কৃতিক কর্মী মিনহাজ আহমেদ শাম্বু।

Picture

মহানায়িকার জন্ম উৎসব নিয়ে আলোচকরা তাদের প্রতিক্রিয়ায় বলেন, সুচিত্রা সেন একজন কিংবদন্তী অভিনেত্রীর নাম। তার অক্লান্ত শ্রম ও সাধনা বাংলা সিনেমাকে দিয়েছে এক গৌরবোজ্জ্বল পরিচয়। তিনি ছিলেন চলচ্চিত্র শিল্পের এই শাখার এক মহান দিকনির্দেশক। তার অমলিন স্মৃতির জন্য বাংলাদেশসহ প্রবাসে যারা কাজ করে যাচ্ছেন তাদের প্রতিও কৃতজ্ঞতা জ্ঞাপন করা হয়। বাংলাদেশের পাবনা জেলায় সুচিত্রা সেনের বাড়িটি ‘সুচিত্রা সেন যাদুঘর’ ও পাবনা এ্যাডওয়ার্ড কলেজের একটি ছাত্রী নিবাস সুচিত্রা সেনের নামে নামকরণ করায় বর্তমান সরকারকে অভিনন্দন জানান।

alt

আলোচনায় অংশ নেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান, সাংবাদিক ও কলামিস্ট হাসান ফেরদৌস হাসান, নিনি ওয়াহেদ, সুব্রত বিশ্বাস, মুহম্মদ ফজলুর রহমান, নাট্যাভিনেত্রী রেখা আহমেদ ও লুৎফুন নাহার নেতা, অধ্যাপিকা হুসনে আরা বেগম, রানু ফেরদৌস, অ্যাক্টিভিস্ট ফাহিম রেজা নুর, ওবায়দুল্লাহ মামুন, মিথুন আহমেদ, সাংবাদিক আকবর হায়দার কিরণ, মুজাহিদ আনসারী, সনজীবন কুমার, লুৎফা শাহানা, নাট্যকর্মী সৈয়দ জাকির আহামেদ রনি, স্বীকৃতি বড়ুয়া, শিবলী সাদেক. তৈয়বুর রহমান টনি, শুভ রায়, শিরীন রহমান, ফকির রহমান, কবি তমিজ উদ্দিন লোদী প্রমুখ।


জাতীয় সংসদের হুইপ শাহাব উদ্দিনকে জেএফকে স্বাগত বড়লেখা জুড়িবাসী

রবিবার, ০৯ এপ্রিল ২০১৭

Picture

বাপ্ নিউজ : নিউইয়র্ক (যুক্তরাষ্ট্র) থেকে :বাংলাদেশ জাতীয় সংসদের হুইপ মৌলভীবাজার-১ (বড়লেখা-জুড়ী) সংসদীয় আসনের তিন তিন বারের নির্বাচিত সংসদ সদস্য শাহাব উদ্দিন-এর যুক্তরাষ্ট্র আগমন উপলক্ষে

alt

বড়লেখা জুড়িবাসী অতিথিকে জেএফকে এয়ারপোর্টে গত মঙ্গলবার ০৪ এপ্রিল ফুলের তোড়া দিয়ে স্বাগত জানান।


নিউইয়র্কে বিজয়-র‌্যালি = ভারত সফরকে যুগান্তকারী বললো যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ

রবিবার, ০৯ এপ্রিল ২০১৭

বাপ্ নিউজ : নিউইয়র্ক থেকে : প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরকে যুগান্তকারী এবং উভয়পক্ষের জন্য লাভজনক হিসেবে অভিহিত করেছে যুক্তরাষ্ট্র আওয়াম লীগ। বাংলাদেশের সামগ্রিক কল্যাণের লক্ষ্যে প্রতিবেশী রাষ্ট্র ভারতের সাথে সম্পাদিত চুক্তিকে ঐতিহাসিক বলে অভিহিত করে প্রবাসীদের পক্ষ থেকে শেখ হাসিনাকে অভিনন্দন জানানো হয়েছে। এরপর আওয়ামী লীগের ব্যানারে একটি বিজয় র‌্যালি অনুষ্ঠিত হয় নিউইয়র্কে। জ্যাকসন হাইটসে ডাইভার্সিটি প্লাজায় ৮ এপ্রিল শনিবার রাতে এই বিজয় র‌্যালির পর প্রবাসীদের মিষ্টিমুখ করানো হয়।  

যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান র‌্যালিতে বলেন, ‘ভারত বাংলাদেশের সম্পর্ক এখন অনন্য উচ্চতায়। ৪ দিনের ভারত সফরের প্রথম দুদিন তথা শনিবার পর্যন্ত ব্যবসা সংক্রান্ত চুক্তিসহ বেশ কটি দ্বিপক্ষীয় চুক্তি ও সমঝোতা স্মারক সই বিনিময় হয়েছে। এতে দুই দেশের ভ্রাতৃত্বমূলক সম্পর্ক সামনে এগিয়ে নেওয়ার উপর আলোকপাত করা হয়েছে। শুধু তাই নয়, ‘ঘরে বন্ধুত্ব এবং আঞ্চলিক ও বিশ্ব ফোরামে অংশীদার’ হিসেবে থাকার প্রতিশ্রুতিবদ্ধ হয়েছেন দুই দেশের প্রধানমন্ত্রী। ’

Picture

ড. সিদ্দিক বলেন, ‘অভ্যন্তরীন, আঞ্চলিক এবং আন্তর্জাতিক সন্ত্রাসবাদ নির্মূলে বাংলাদেশের জিরো টলারেন্স নীতির সাধুবাদ জানিয়ে নরেন্দ্র মোদি বাংলাদেশ ও ভারত পরস্পরের সহযোগী হয়ে কাজ করবে বলে উল্লেখ করেছেন। ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে ভারতীয় বাহিনী ও মুক্তিবাহিনীর যৌথ অভিযানের মধ্য দিয়ে যে সহযোগিতার সূচনা হয়েছিল, তা বিবেচনায় নিয়ে দুই দেশের মধ্যে প্রতিরক্ষা সহযোগিতা বাড়াতে একমত হয়েছেন দুই নেতা।

ড. সিদ্দিক বিশেষভাবে উল্লেখ করেন, ‘বঙ্গবন্ধু গঙ্গার পানি এনেছিলেন। কিন্তু বিএনপি আমলে সেটা বাতিল হয়ে যায়। দীর্ঘদিন পর গঙ্গার পানির ন্যায্য হিস্যা শেখ হাসিনার নেতৃত্বেই আদায় হয়েছে। আজ হোক, কাল হোক তিস্তার পানি আদায় করার ক্ষেত্রেও প্রধানমন্ত্রী শেখা হাসিনা সফল হবেন। ’

শেখ হাসিনার ভারত সফর নিয়ে এই প্রবাসেও বিএনপির লোকজনের অপপ্রচারণা প্রসঙ্গে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের এই নেতা বলেন, ‘যারা বিরোধী দল, তারা শুধু বিরোধিতা করেই গেছে। যেমন কুমিল্লার নির্বাচনের সময় সারা দিন বলেছে নির্বাচন সুষ্ঠুভাবে হচ্ছে না। অথচ তারা বিজয়ী হয়েছে। অর্থাৎ তারা জিতলেই নিরপেক্ষ, আর হারলে কারচুপির জিগির তুলেন। এ দলটি সমালোচনা ছাড়া আর কিছু করে না। ’ এসময় বিএনপির অপপ্রচার সম্পর্কে প্রবাসীদের সজাগ থাকার আহবান জানান নেতৃবৃন্দ।  

তাৎক্ষণিক এ বিজয় র‌্যালিতে নেতৃবৃন্দের মধ্যে ছিলেন  যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উপদেষ্টা ডা. মাসুদুল হাসান, সহ-সভাপতি সৈয়দ বসারত আলী এবং শামসুদ্দিন আজাদ, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদ, যুগ্ম সম্পাদক আইরিন পারভিন, নির্বাহী সদস্য শাহানারা রহমান এবং এম এ হামিদ, নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগের সভাপতি জাকারিয়া চৌধুরী, সাংগঠনিক সম্পাদক শিবলী সাদিক, প্রচার সম্পাদক সুব্রত চৌধুরী, মহিলা আওয়ামী লীগ নেত্রী মমতাজ শাহানা এবং সবিতা দাস, যুক্তরাষ্ট্র যুবলীগের আহবায়ক তারেকুল হায়দার চৌধুরী এবং সদস্য-সচিব বাহার খন্দকার সবুজ, স্বেচ্ছাসেবক লীগের নেতা দরুদ মিয়া রনেল প্রমুখ।


বাংলাদেশ জনসংখ্যা ও উন্নয়ন বিষয়ক ‘বেইজিং কল ফর অ্যাকশান’ বাস্তবায়নে গঠিত কো-অর্ডিনেটিং কমিটির কো-চেয়ার মনোনীত

রবিবার, ০৯ এপ্রিল ২০১৭

হাকিকুল ইসলাম খোকন, বাপ্সনিউজ: নিউইয়র্ক, ০৬ এপ্রিল ২০১৭ :জনসংখ্যা ও উন্নয়ন বিষয়ক সাউথ-সাউথ কো-অপারেশনের ‘বেইজিং কল ফর অ্যাকশান’ বাস্তবায়নে গঠিত ‘কোঅর্ডিনেটিং কমিটি অন দ্যা সাউথ-সাউথ কো-অপারেশন ইন পপুলেশন এন্ড ডেভেলপমেন্ট’ এর কো-চেয়ারপারসন মনোনীত হয়েছে বাংলাদেশ। ০৬ এপ্রিল বিকালে নিউইয়র্কে অবস্থিত জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ)-এর সদরদপ্তরে সাউথ-সাউথ কো-অপারেশনভুক্ত বাংলাদেশ, ইন্দোনেশিয়া, ভারত, চীন, কেনিয়া, সাউথ আফ্রিকা, উগান্ডা ও তিউনিশিয়ার প্রতিনিধিগণের উপস্থিতিতে অনুষ্ঠিত এক সভায় সর্বসম্মতিক্রমে দক্ষিণ আফ্রিকাকে চেয়ারপারসন এবং বাংলাদেশকে কো-চেয়ারপারসন হিসেবে মনোনীত করার নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করা হয়।খবর বাপসনিঊজ:

এ সভায় বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাহিদ মালেক এমপি। এসময় জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশ স্থায়ী মিশনের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।উল্লেখ্য গত বছর ১৮ মার্চ চীনের রাজধানী বেইজিংয়ে অনুষ্ঠিত ‘মিনিস্টেরিয়াল স্ট্রাটিজিক ডায়ালগ অন সাউথ-সাউথ কো-অপারেশন ফর পপুলেশন এন্ড ডেভেলপমেন্ট’ শীর্ষক সভায় জনসংখ্যা ও উন্নয়নের ক্ষেত্রে সাউথ-সাউথ   কো-অপারেশনের জন্য ‘বেইজিং কল ফর অ্যাকশান’ গ্রহণ করা হয়। উক্ত ‘বেইজিং কল ফর অ্যাকশান’-কে সামনে এগিয়ে নেওয়া এবং এর নিয়মিত ফলোআপের জন্য ‘সাউথ-সাউথ কো-অপারেশন’-এর সদস্যদেশগুলোকে নিয়ে একটি কোঅর্ডিনেটিং কমিটি প্রস্তুত করার লক্ষ্যে ইউএনএফপিএ আজকের এই সভার আয়োজন করে।
সভায় সাউথ-সাউথ কো-অপারেশন-এর সদস্য দেশের প্রতিনিধিগণ জনসংখ্যা ও উন্নয়ন বিষয়টিকে এগিয়ে নিতে পারস্পরিক সহযোগিতা ও সমন্বয়ের উপর জোর দেন। প্রতিমন্ত্রী জাহিদ মালেক জনসংখ্যা ও উন্নয়ন বিষয়ে গত প্রায় আট বছরেরও বেশী সময় ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ যে সফলতা অর্জন করেছে তা তুলে ধরে বলেন, “বেইজিং কল ফর অ্যাকশান বাস্তবায়নে বাংলাদেশের অর্জিত অভিজ্ঞতা কাজে লাগানো যেতে পারে এবং এক্ষেত্রে বাংলাদেশ প্রয়োজনীয় সহযোগিতা দিতে প্রস্তুত রয়েছে”। তিনি আরও বলেন, “শুধু আলোচনার টেবিলে বসে থাকলে চলবে না, আমাদেরকে বেইজিং ঘোষণা বাস্তবায়নে এখনই কাজে নেমে যেতে হবে”।

alt
চলতি বছরের নভেম্বর মাসে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় অনুষ্ঠিতব্য পার্টনার্স ইন পপুলেশন এন্ড ডেভেলপমেন্ট (পিপিডি)- এর মন্ত্রী পর্যায়ের সভার আগের দিন অর্থাৎ ২৫ নভেম্বর এই কোঅর্ডিনেটিং কমিটির পরবর্তী আনুষ্ঠানিক সভা অনুষ্ঠিত হবে। উক্ত সভায় নতুন এই কোঅর্ডিনেটিং কমিটির টার্ম অব রেফারেন্সসহ অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়াদি নির্দিষ্ট করা হবে মর্মে আজকের সভা সিদ্ধান্ত গ্রহণ করে।
নতুন এই কোঅর্ডিনেটিং কমিটির আজকের সভার সভাপতির দায়িত্ব পালন করেন দক্ষিণ আফ্রিকার জনসংখ্যা ও উন্নয়ন এবং সামাজিক উন্নয়ন বিভাগের চীফ ডাইরেক্টর জ্যাকুইস্ ভ্যান জুইদাম (ঔধপয়ঁবং াধহ তুঁফধস)।উল্লেখ্য ৩-৭ এপ্রিল, জাতিসংঘ সদর দপ্তরে কমিশন অন পপুলেশন এন্ড ডেভেলপমেন্ট এর ৫০তম সেশনে বাংলাদেশ ডেলিগেশনের প্রতিনিধিত্ব করছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাহিদ মালেক এমপি।
    


প্রকৃতি নিউইয়র্ক এর প্রভাতী বর্ষবরন ১৪২৪

রবিবার, ০৯ এপ্রিল ২০১৭

বাপসনিঊজ:সাংস্কৃতিক সংগঠন “প্রকৃতি নিউইয়র্ক” প্রবাসে প্রথমবারের মত ১৪ এপ্রিল শুক্রবার সকাল ৯টায় শুভ নববর্ষ উদযাপন উপলক্ষে প্রভাতী বর্ষবরন ১৪২৪ অনুষ্ঠান করতে যাচ্ছে। ঢাকা রমনা বটমুলে বর্ষবরনের ঐতিহ্য প্রবাসে প্রচেষ্ঠা করার লক্ষ্যেই আমাদের এই প্রচেস্টা। প্রকৃতি নিউইয়র্কের শিল্পীরা সঙ্গীত পরিবশনার মাধ্যমে নুতন বর্ষবরন করবে। অনুষ্ঠানের শেষপর্ব নববর্ষে প্রকৃতির ভালবাসা বৈশাখী প্রাতঃরাশ।

alt
আপনারা সবান্ধব সাদর আমন্তিত।
স্থানঃ বাংলাদেশ প্লাজা বিল্ডিং এর কনফারেন্স রুম (ল্যোয়ার লেভেল),
৩৭-১৫, ৭৩ ষ্ট্রিট, জ্যাকসন হাইস্টস্, নিউইয়র্ক।

প্রকৃতি নিউইয়র্ক এর সদস্যবৃন্দ
৩৪৭-৫৭৫-৮৩৫৭, ৬৪৬-৫৩৭-৫২৯৮, ৫১৬-৫৩২-৬৬৫২, ৩৪৭-৪৫০-৭৩৮০