Slideshows

ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার

পরিচালনা পরিষদ 

সম্পাদক মন্ডলীর সভাপতি

ওসমান গনি
 

প্রধান সম্পাদক

হাকিকুল ইসলাম খোকন
 

সম্পাদক

সুহাস বড়ুয়া হাসু
 

সহযোগী সম্পাদক

আয়েশা আকতার রুবী

যুক্তরাষ্ট্রের খবর

ভাস্কর সৈয়দ আব্দুল্লাহ খালিদকে স্বাধীনতা পদক প্রদানের আহ্বান

বুধবার, ৩০ আগস্ট ২০১৭

বাপ্ নিউজ : নিউইয়র্ক : বাংলাদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বের অন্যতম প্রতীক ‘অপরাজেয় বাংলা’র ‘ভাস্কর ও দেশের অন্যতম শিল্পী, সম্প্রতি প্রয়াত সৈয়দ আব্দুল্লাহ খালেদ স্মরণে নিউইয়র্কে আয়োজিত এক বিশেষ অনুষ্ঠানে স্বাধীনতার সপক্ষের সরকারের প্রতি এই মহান শিল্প স্রষ্টাকে মরোনত্তর স্বাধীনতা পদক প্রদানের আহববান জানানো হয়েছে। শনিবার ২৬ অগাস্ট বাঙ্গালি অধ্যুষিত জ্যাকসন হাইটসের জুইশ সেন্টারে অনুষ্ঠিত স্মরণ সভায় ক্ষণজন্মা এবং আপোষহীনএই শিল্পী ও শিক্ষকের বর্ণাঢ্য জীবনের নানান দিক নিয়ে বিশেষ আলোচনা করেন প্রফেসর সৈয়দ আব্দুল্লাহ খালিদের সারা জীবনের বন্ধু ও সহকর্মী প্রফেসর মতলুব আলী।

alt

 ভাস্কর সৈয়দ আব্দুল্লাহ খালিদের অমর সৃষ্টি ‘অপরাজেয় বাংলা’র একটি অসাধারন রেপ্লিকা পুরো স্মরণ সভাকে এক ভীন্ন মাত্রায় পৌঁছে দেয়। প্রবাসের পরম সম্মানিত প্রবীন সাংবাদিক সৈয়দ মোহাম্মদ ঊল্লাহর পরিচালনায় অনুষ্ঠিত এই সভার শুরুতে গান গেয়ে শ্রদ্ধা নিবেদন স্বাধীন বাংলা বেতারের দুই মহান কন্ঠযোদ্ধা alt

রথীন্দ্রনাথ রয় ও শহীদ হাসান। প্রফেসর মতলুব আলী এই মহান শিল্পীর জীবনের নানান গৌরবোজ্জ্বল দিকের প্রতি আলোকপাত করেন। আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন আমেরিকান বাংলাদেশী শিল্পী খুরশীদ আলম সেলিম প্রয়াত শিল্পীর প্রতি শ্রদ্ধা নিবেদন করতে গিয়ে বলেন, বাংলাদেশের স্বাধীনতার ইতিহাস এবং চেতনার সাথে চীরদিন জাগরুক থাকবেন সৈয়দ আব্দুল্লাহ খালিদ। ভাস্কর সৈয়দ আব্দুল্লাহ খালিদের অসংখ্য শিল্পকর্ম ও ভাস্কর্য দেশের বিভিন্ন স্থানে এবং তাঁর বাড়ীতে ছড়িয়ে আছে।

Picture

এইসব অমুল্য সৃষ্টিকে সরকারী সহযোগিতায় একিভুত করার বিশেষ আহবান জানানো হয়। শিল্পীর জীবন এবং কর্ম নিয়ে তৈরী একটি বিশেষ প্রামান্য চিত্র অনুষ্ঠানে প্রদর্শিত হয়, যা সমবেত অনেক শ্রোতা দর্শককে আবেগতাড়িত করে। জুইশ সেন্টারের লবিতে শিল্পীর আঁকা বেশ কিছু নামকরা শিল্পকর্মের রেপ্লিকা প্রদর্শিত হয়। এই উপলক্ষে একটি মনোরম এবং অত্যন্ত তথ্যবহুল স্মারক প্রকাশিত হয়। শিল্পীর কন্যা রুহী শরীফ বাবার উপর গভীর আবেগময় স্মৃতিচারণ করেন।প্রয়াত শিল্পীর জামাতা এবং প্রবাসের সুপরিচিত শিল্পী জাহেদ শরীফ এর করা ব্যাকড্রপ পুরো স্মরণ সভায় আকর্ষণ ও ভাবগাম্ভীর্য অনেকগুন বাড়িয়ে দেয়। বিশেষ সহযোগিতায় ছিলেন বিশিষ্ট শর্টফিল্ম নির্মাতা সেলিম আফসারী।


নিউইয়র্কে ২য় বাংলাদেশ সম্মেলন সেপ্টম্বর ১-৩, ২০০৭

সোমবার, ২৮ আগস্ট ২০১৭

হাকিকুল ইসলাম খোকন,বাপসনিউজ : বাংলাদেশ কনভেনশন নর্থ আমেরিকা আয়োজিত ২য় বাংলাদেশ, সম্মেলন ২০১৭ অনুষ্ঠিত হবে ১-৩ সেপ্টেম্বও শুক্র,শনি ও রবিবার নিউইয়র্কের বাঙ্গালী অধ্যাষিত জ্যাকসন হাইটসের ব্যালোজানো পার্টি হলে।খবর বাপসনিঊজ:

“প্রবাসে শিল্প, সাহিত্য ও সাংস্কৃতিক ঐতিহ্য হোক আমাদের নতুন কিছ করার প্রত্যয়” এই শ্লোগানে তিনদিনব্যাপী যুক্তরাষ্ট্রের লেবার ডে উইকএন্ডডেতে অনুষ্ঠিত হবে এই সম্মেলন। সম্মেলন সম্পর্কে বিস্তারিত তথ্যের জন্য যোগাযোগ ৬৪৬-৫৪৬-৬০৩৪ bangladesh এই ইমেইল ঠিকানা স্পামবট থেকে রক্ষা করা হচ্ছে।এটি দেখতে হলে আপনাকে JavaScript সক্রিয় করতে হবে। .


কানাডায় ফোবানা সম্মেলন ১৬-১৭ সেপ্টেম্বর

সোমবার, ২৮ আগস্ট ২০১৭

বাপ্ নিউজ : নিউইয়র্ক থেকে :কানডার টরন্টো সিটির ডেল্টা হোটেলে ১৬ ও ১৭ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে ‘ফোবানা কনভেনশন’। এ উপলক্ষে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন ‘ফোবানা’র স্টিয়ারিং কমিটির মহাসচিব কাজী আজম।রবিবার সন্ধ্যায় নিউইয়র্ক সিটির জ্যাকসন হাইটসে একটি পার্টি সেন্টারে ‘মীট দ্য প্রেস’ অনুষ্ঠানে কাজী আজম আরও বলেন, ‘ঐক্যবদ্ধ কমিউনিটি নির্মাণে ফোবানার গুরুত্ব অপরিসীম। এজন্যে সর্বত্র ভিন্ন এক আমেজ তৈরি হয়েছে। ’

স্টিয়ারিং কমিটির সাবেক চেয়ারম্যান আতিকুর রহমান সালু বলেন, ‘১৯৮৭ সাল থেকেই ফোবানার বাংলাদেশ সম্মেলন হয়েছে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে ‘লেবার ডে উইকেন্ডে’। এবার সেই উইকেন্ডে ঈদুল আজহা হওয়ায় আমরা সম্মেলন পিছিয়ে ১৬-১৭ সেপ্টেম্বর নির্ধারণ করেছি। ’স্টিয়ারিং কমিটির আরেক সদস্য আলী ইমাম বলেন, ‘যুক্তরাষ্ট্র থেকে বিপুলসংখ্যক প্রবাসী যাবেন কানাডায় অনুষ্ঠেয় এই সম্মেলনে অংশ নিতে। নিউইয়র্ক থেকে অর্ধ শতাধিক সদস্যের একটি টিম যাচ্ছে বলেও তিনি উল্লেখ করেন।

Picture

সাবেক চেয়ারম্যান মোহাম্মদ হোসেন খান বলেন, ‘যে চেতনায় ১৯৮৭ সালে যাত্রা শুরু, সেই ঐক্যের প্রশ্নে আমরা সব সময়ই সচেষ্ট রয়েছি। আমরা কখনোই ফোবানার বিভক্তি চাই না। কিন্তু অন্যদেরকেও তো ছাড় দেয়ার মনোভাব থাকতে হবে। ’

উল্লেখ্য, এবারও ফোবানার ব্যানারে আরেকটি বাংলাদেশ সম্মেলন হবে ফ্লোরিডার মায়ামী সিটিতে অক্টোবরের ৬-৮ তারিখে। সে প্রস্তুতিও চলছে পুরোদমে। মায়ামীর সম্মেলনে বাংলাদেশের শীর্ষ স্থানীয় রাজনীতিক, সাংবাদিক, লেখক, সাহিত্যিক, অভিনেতা, কণ্ঠশিল্পীরা আসবেন বলে আয়োজকরা জানিয়েছেন।  

অপরদিকে, কানাডার টরন্টো সিটির এই সম্মেলনেও বাংলাদেশের প্রখ্যাত শিল্পীরাও আসছেন বলে জানানো হয়। এই ‘মীট দ্য প্রেস’ অনুষ্ঠানে ফোবানার স্টিয়ারিং কমিটির প্রভাবশালী সদস্য ও বাংলাদেশ সোসাইটির বোর্ড অব ট্রাস্টির মেম্বার অধ্যাপক দেলোয়ার হোসেন, মিরসরাই সমিতির সভাপতি ও সমাজকর্মী কাজী নয়নও ফোবানার অগ্রগতির আলোকে কথা বলেন। তারা উভয়ে বলেন, ‘জাতীয় এবং কমিউনিটির স্বার্থে ফোবানার ঐক্য জরুরি। আশা করছি, সংশ্লিষ্ট সকলে ঐক্যের ব্যাপারে আরো উদার হবেন।

এদিকে, এই মীট দ্য প্রেস’র আয়োজকদের উদ্দেশ্যে মায়ামীতে অনুষ্ঠেয় ফোবানার নির্বাহী কমিটির যুগ্ম মহাসচিব জাকারিয়া চৌধুরী এ সংবাদদাতাকে বলেন, ‘আইনগত দূরের কথা, নৈতিক অধিকারও নেই অন্য কারোর ফোবানা নাম ব্যবহার করার। কারণ, আমরা ফোবানার ট্রেড মার্ক রেজিস্ট্রেশন করেছি মার্কিন প্রশাসনে। তাই, সকলের প্রতি আমাদের উদাত্ত আহবান হচ্ছে, মায়ামীর সম্মেলনে অংশ নেয়ার জন্য। তাহলেই কমিউনিটির অনৈক্য কেটে যাবে। কারণ, ফোবানাকে যুক্তরাষ্ট্র ও কানাডার প্রবাসীদের মহামিলন মেলায় পরিণত করতে চাই আমরা। ’


স্বাধীন বাংলা বেতারকেন্দ্রের কন্ঠযোদ্ধা মঞ্জুর আহমেদ আর নেই

সোমবার, ২৮ আগস্ট ২০১৭
alt

বাপ্ নিউজ : নিউইয়র্ক থেকে : স্বাধীন বাংলা বেতারকেন্দ্রের শিল্পী, কন্ঠযোদ্ধা মঞ্জুর আহমেদ আর নেই। ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের লসএঞ্জেলেস সংলগ্ন গ্লেনডেল সিটিতে এডভ্যান্টিস্ট মেডিক্যাল সেন্টারে চিকিৎসাধীন অবস্থায় ২৩ আগস্ট বুধবার ভোর রাত ৩টা ৫ মিনিট (নিউইয়র্ক সময় সকাল ৬টা ৫ মিনিট) এ শেষ নি:শ্বাস ত্যাগ করেছেন (ইন্নালিল্লাহে—-রাজেউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৭ বছর। তিনি প্রোস্টেড ক্যান্সারে আক্রান্ত হয়েছিলেন। এছাড়াও একটি টিউমার ধরা পড়েছিল ইউরিন ব্লাডারে)। হাসপাতাল থেকে তাঁর মৃত্যু সংবাদ জানিয়েছেন তার বোন রীনা আহমেদ।
এছাড়া, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রেরই আরেক কন্ঠযোদ্ধা সৈয়দ মহিউদ্দিন হায়দার খোকাও কান্নাবিজড়িত কন্ঠে এই মুক্তিযোদ্ধার মৃত্যুসংবাদ এ সংবাদদাতাকে জানিয়ে বলেন, মুক্তিযুদ্ধের সময়ে মঞ্জুর আহমেদেও অনেক গানই বাঙালিদের উজ্জীবিত করেছে।
মাদারিপুর জেলার ডা. আলাউদ্দিন আহমদের পুত্র মঞ্জুর আহমদ দীর্ঘদিন যাবত লসএঞ্জেলসে স্ত্রী এবং একপুত্র ও এক কন্যাসহ বসবাস করছিলেন। নিউইয়র্কে বসবাসরত কন্ঠযোদ্ধা শহীদ হাসান এবং রথীন্দ্রনাথ রায়, যুক্তরাষ্ট্র সফররত আরেক কন্ঠযোদ্ধা ফকির আলমগীরও মঞ্জুর আহমেদের মৃত্যু সংবাদ জেনে গভীর শোক প্রকাশ করেছেন।
মঞ্জুরের পরিবার আশা করছেন তার লাশ সরকারী উদ্যোগে বাংলাদেশে নিয়ে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন করা হবে। তার মৃত্যুর সংবাদ ইতিমধ্যেই লসএঞ্জেলেসে বাংলাদেশ কন্স্যুলেটকেও অবহিত করা হয়েছে।
যুক্তরাষ্ট্র সেক্টর কমান্ডার্স ফোরামের সভাপতি রাশেদ আহমেদ এবং সেক্রেটারি রেজাউল বারী গভীর শোক প্রকাশ করেছেন তার মৃত্যুতে।
আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাবের সভাপতি ও মুক্তিযোদ্ধা লাবলু আনসার এবং সেক্রেটারি শহিদুল ইসলাম এক বিবৃতিতে সরকারের প্রতি আহবান জানিয়েছেন কন্ঠযোদ্ধা মঞ্জুরের লাশ সরকারী ব্যবস্থাপনায় ঢাকায় নিয়ে শহীদ বুদ্ধিজীবী গোরস্থানে রাষ্ট্রীয় মর্যাদায় দাফনের জন্যে।


নায়করাজ রাজ্জাক স্মরণে নিউইয়র্কে 'শোক ও শ্রদ্ধাঞ্জলি'

শুক্রবার, ২৫ আগস্ট ২০১৭

Picture

সংস্থার প্রেসিডেন্ট ও সিইও আলমগীর খান আলমের সভাপতিত্বে নায়করাজ রাজ্জাকের স্মৃতিচারণ করেন একুশে পদকপ্রাপ্ত গণসঙ্গীত শিল্পী ও কন্ঠযোদ্ধা ফকির আলমগীর, প্রখ্যাত কন্ঠশিল্পী রিজিয়া পারভিন ও বেবী নাজনীন, চলচ্চিত্র পরিচালক ও মুক্তিযোদ্ধা আবুল বাশার চুন্নু, হুমায়ূন কবীর ঢালি, সাংবাদিক আকবর হায়দার কিরন, বাংলাদেশ সোসাইটির সাহিত্য সম্পাদক আহসান হাবীব, নাট্যকার-অভিনেতা খান শওকত প্রমুখ।

alt
জ্যাকসন হাইটসে মোহাম্মদী সেন্টার জামে মসজিদের ইমাম কাজী কাইয়ুম কর্তৃক বিশেষ মোনাজাতের মধ্য দিয়ে শুরু এ শোক সমাবেশে বিশিষ্টজনরা অংশ নিয়ে নায়ক রাজ্জাকের মৃত্যুতে বাঙালি সংস্কৃতি জগত অপূরণীয় ক্ষতির শিকার হল বলে উল্লেখ করেন। ফকির আলমগীর বলেন, ‘নায়করাজ রাজ্জাক ছিলেন অমায়িক ব্যক্তিত্বের একজন উঁচু মানের অভিনেতা। কোন অহংবোধ তার মধ্যে দেখিনি। চলচ্চিত্র জগতের এই শূন্যতা কখনো পূরণ হবার নয়। ’আবুল বাশার চুন্নু স্মৃতিচারণকালে বলেন, ‘রাজ্জাকের মত নায়ক তৈরি হতে বহু বছর লাগবে। অভিনয়ের সাথে তিনি সব সময় নিজেকে একাকার করতেন, এটিই ছিল তার বড় গুণ। ’ আলমগীর খান আলম বলেন, ‘বাংলা চলচ্চিত্র অঙ্গনের মহামানব ছিলেন নায়ক রাজ্জাক। তার মৃত্যুকে বাংলাদেশ চলচ্চিত্র অঙ্গনের এক উজ্জ্বল নক্ষত্রকে হারাল।’


কিশোরগঞ্জ ডিস্ট্রিক্ট এসোসিয়েশনের নির্বাচনী তফসিল ঘোষনা --নির্বাচন ১৪ই অক্টোবর

শুক্রবার, ২৫ আগস্ট ২০১৭

হাকিকুল ইসলাম খোকন,বাপসনিউজঃকিশোরগঞ্জ ডিস্ট্রিক্ট এসোসিয়েশনের গঠনতন্ত্রের বিধান অনুযায়ী ২০১৫-২০১৬ কর্মকালের জন্য নির্বাচিত পরিষদ কর্তৃক ২০১৭-২০১৮ কর্মকালের নতুন কমিটির নির্বাচন সম্পন্ন করার সময়সীমার মধ্যে এবং অতিরিক্ত সময় ৩১শে জুলাই ২০১৭ তারিখের মধ্যে বিভিন্ন কারণে উক্ত পরিষদ নির্বাচন সম্পন্ন করতে পারেন নাই। এর পরিপ্রেক্ষিতে গত ৫ই আগষ্ট ২০১৭ এসোসিয়েশনের গণসমাবেশের মাধ্যমে সাধারণ সভায় নির্বাচনকালীন নতুন আহবায়ক কমিটি ও নতুন নির্বাচন কমিশন গঠন করা হয়। আহবায়ক কমিটির আহবায়ক হিসাবে আব্দুল আওয়াল সিদ্দিকী এবং সদস্যগন হলেন- ইঞ্জিনিয়ার একেএম আশরাফুল হক, হেলাল উদ্দিন আহমেদ,সিনিয়র সাংবাদিক হাকিকুল ইসলাম খোকন ও জাইদুর কবির খান সারোয়ার। নির্বাচন কমিশনের প্রধান নির্বাচন কমিশনার হলেন এএসএম ফেরদৌস এবং নির্বাচন কমিশনারগণ হলেন অধ্যক্ষ নাজিম উদ্দিন, অধ্যক্ষ মোক্তার হোসেন, তারক চন্দ্র পন্ডিত ও হাবিব রহমান হারুন। খবর বাপনিঊজ।
সাধারণ সভার সিদ্ধান্ত মোতাবেক ৩১শে মে ২০১৭ পর্যন্ত তালিকাভূক্ত ভোটারগণ ভোট প্রদান এবং নির্বাচনে অংশগ্রহন করতে পারবেন। সাধারণ সভার সিদ্ধান্ত মোতাবেক নি¤েœ নির্বাচনী তফসিলের সময়সীমা দেয়া হল-
চুড়ান্ত ভোটার তালিকা প্রকাশ ৪ সেপ্টেম্বর ২০১৭, সোমবার।
মনোনয়নপত্র বিতরণ শুরু ৯ই সেপ্টেম্বর ২০১৭, মনোনয়ন পত্র গ্রহনের শেষ তারিখ ৩০শে সেপ্টেম্বর ২০১৭, মনোনয়ন পত্র যাচাই/বাছাই ১লা অক্টোবর ২০১৭, মনোনয়ন পত্র প্রত্যাহারের শেষ সময় ৭ই অক্টোবর ২০১৭, চুড়ান্ত তালিকা প্রকাশ ৮ই অক্টোবর ২০১৭ এবং নির্বাচন অনুষ্ঠিত হবে ১৪ই অক্টোবর ২০১৭ (রবিবার)। বিজয় দিবসে নতুন নির্বাচিত কার্যকরী কমিটির শপথ গ্রহন ও অভিষেক অনুষ্ঠিত হবে।
নির্বাচন সংক্রান্ত যাবতীয় তথ্যের জন্য যোগাযোগ করুন ঃ প্রধান নির্বাচন কমিশনার এএসএম ফেরদৌস (৬৪৬-৮২৯-৬৪৭৫), নির্বাচন কমিশনার অধ্যক্ষ নাজিম উদ্দিম (৩৪৭-২৮২-৭৯৩২), অধ্যক্ষ মোক্তার হোসেন (৩৪৭-৪৭৫-৬১৮২), তারক চন্দ্র পন্ডিত (৬৪৬-৬০৬-৯০৩৯) এবং হাবিব রহমান হারুন (৬৪৬-২৭০-৯৩৫৯)।


বাংলা চলচ্চিত্রের কিংবদন্তী নায়করাজ রাজ্জাকের মৃত্যুতে যুক্তরাষ্ট্র প্রবাসী ’র শোক

শুক্রবার, ২৫ আগস্ট ২০১৭

হাকিকুল ইসলাম খোকন ,বাপসনিউজ ঃ বাংলা চলচ্চিত্রের কিংবদন্তী নায়করাজ রাজ্জাকের প্রয়াণে যুক্তরাষ্ট্র প্রবাসী বিভিন্ন রাজনৈতিক,সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ-এর মাঝে শোক ও শোক সম্পপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন  আমেরিকা-বাংলাদেশ এলাইন্সের প্রেসিডেন্ট ও যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক এমএ সালাম,এবিসিডিআই সভাপতি মুক্তিযোদ্ধা ড. প্রদীপ রঞ্জন কর,লেখক ও এক্টিভিষ্ট সিকদার গিয়াস উদ্দিন, সিডিএলজি নির্বাহী পরিচালক আবু তালেব,যুক্তরাষ্ট্র সোহরাওয়ার্দী স¥ৃতি পরিষদের সভাপতি শিশু সাহিত্যিক হাসানুর রহমান ও সাধারণ সম্পাদক সিনিয়র সাংবাদিক হাকিকুল ইসলাম খোকন,সংগঠক আবদুর রহিম বাদশা, নিউইংল্যান্ড আওয়ামী লীগের সভাপতি ওসমান গণি ও সাধারণ সম্পাদক সুহাস বড়ুয়া, সেন্ট্রাল ফ্লোরিডা আওয়ামী লীগের সভাপতি মাহবুবুর রহামন মিলন ও সাধারণ সম্পাদক আলো আহমেদ,আমেরিকান প্রেসক্লাব অব বাংলাদেশ অরিজিন  সভাপতি সিনিয়র সাংবাদিক হাকিকুল ইসলাম খোকন ও সাধারণ সম্পাদক হেলাল মাহমুদ,  মুক্তিযোদ্ধা বিএম জাকির হোসেন হিরু ভূইয়া, মুক্তিযোদ্ধা গোলাম কুদ্দুস,বোস্টনবাংলানিউজ ডটকম সহযোগী সম্পাদক বিশ্বজিৎ সাহা ,নাসিম পারভীন,সামসুল আলম ও আয়েশ আক্তার রুবি, ইউএসএবাংলানিউজ এর সম্পাদক আবু সাঈদ রতন, কবি ও সঙ্গীত শিল্পী শামীমআরা আফিয়া, কবি আব্দুল আজিজ, ফিরোজ মাহমুদ, আশাফ মাসুক,জাহাঙ্গীর কবির,আবুল কাসেম ভুইয়া, জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডি যুক্তরাষ্ট্র শাখার সভাপতি হাজী আনোয়ার হোসেন লিটন ও সাধারণ সম্পাদক শামসুউদ্দিন আহমেদ শামীম, জাতীয় সমাজতান্ত্রিক দল- জাসদ যুক্তরাষ্ট্র শাখার সিনিয়র সহ সভাপতি দেওয়ান শাহেদ চেীধুরী ও সাধারান সম্পাদক নূরে আলম জিক এবং শেখ হাসিনা মঞ্চে যুক্তরাষ্ট্রের সভাপতি হাজী জালাল উদ্দিন জলিল ও সাধারণ সম্পাদক কায়কোবাদ খান প্রমুখ এক বিবৃতিতে বাংলা চলচ্চিত্রের কিংবদন্তী নায়করাজ রাজ্জাকের মৃত্যুতে গভীর শোক, পরিবার পরিজনের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেছেন।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, নায়করাজ রাজ্জাক শুধু বংলা চলচ্চিত্রেই নয় বাংলা শিল্প-সাহিত্য, সংস্কৃতিসহ বাঙ্গালী জাতীয়তাবাদের বিকাশ ও প্রসারে যে ভূমিকা পালন করেছেন তা অবিস্মরনীয়। তার মৃত্যুতে বাংলা চলচ্চিত্রে যে শুন্যতা সৃষ্টি হয়েছে তা পুরন করতে জাতিকে অনেক দিন অপেক্ষা করতে হবে।


জর্জিয়া আওয়ামীলীগের উদ্যোগে জাতিয় শোক দিবস ও ২১শে আগষ্টে নিহতদের স্মরণে দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত

শুক্রবার, ২৫ আগস্ট ২০১৭

বাপ্ নিউজ : জর্জিয়া থেকে : আগস্ট মানে বাঙালি জীবনে শোকের মাস, বেদনার মাস। শোকাবহ ১৫ আগস্ট, বাঙালির শোকের দিন। স্বাধীন বাংলাদেশের স্থপতি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪১তম শাহাদাত বার্ষিকী। জাতির ইতিহাসে এক কলঙ্কিত দিন। ১৯৭৫ সালের এই দিনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করে চক্রান্তকারী একদল সেনা সদস্য।

alt

মহান স্বাধীনতার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪১তম শাহাদাত বার্ষিকী ও ২০০৪ সালের ২১ আগস্ট ঢাকায় তৎকালীন বিরোধী দলীয় নেত্রী শেখ হাসিনার উপর গ্রেণেড হামলার সাথে জড়িতদের বিচার ও হামলায় নিহতদের স্মরণে ২১শে আগস্ট সোমবার সন্ধ্যে সাতটায় “মনসুন মসালা”রেস্টুরেন্টে জর্জিয়া আওয়ামীলীগের উদেগ্যে জাতীয় শোক দিবসের আলোচনা সভা ও ২১ আগষ্ট গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

alt

উক্ত আলোচনা সভার সভাপতিত্ব করেন জর্জিয়া আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী হোসেন  ও সভা পরিচালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক জনাব সাধারণ সম্পাদক মাহমুদ রহমান।পবিত্র কোরআন তেলোয়াত দিয়ে অনুষ্ঠানের শুভ সূচনা হয়।

alt

অনুষ্ঠানে ১৫ আগষ্ট বঙ্গবন্ধু ও তার পরিবারের সকল নিহত সদস্য এবং ২০০৪ সালে ২১ আগষ্ট আওয়ামী লীগের নেতাকর্মী সহ শাহাদাৎ বরণকারী সকল সদস্য সদস্যার আত্নার শান্তি কামনায় বিশেষ মোনাজাত করা হয়।

alt

মোনাজাত পরিচালনা করেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সহ সভাপতি  ডাঃ মুহম্মদ আলী মানিক।

alt

মুনাজাতে জননেত্রী শেখ হাসিনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা, বাংলাদেশের অগ্রগতী ও উন্নয়ন কামনা ও মুসলিম জাহানের শান্তির জন্য মোনাজাত করা হয়।

alt
জাতীয় শোক দিবস ও শোকাহত ২১ আগস্ট উপলক্ষে আলোচনা সভায়  জর্জিয়া আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী হোসেন মূল্যবান বক্তব্যে বলেন,বঙ্গবন্ধুকে হত্যার চার দশক অতিবাহিত হয়ে গেল। শুধুমাত্র চারদশক কেন, অনন্তকাল ধরে ইতিহাসের এই বরপুত্রের মূল্যায়ন করবে সমগ্র জাতি। এই মহান নেতার শাহাদাত বার্ষিকীতে অন্তরের গভীর শ্রদ্ধায় তাঁকে স্মরণ করছি। আর তিনিসহ ২১ আগস্ট গ্রেনেট হামলায় নিহতদের জন্য রুহের মাগফেরাত কামনা করছি।তিনি আরও বলেনঃ পঁচাত্তরের পনেরই আগস্ট ঘাতকরা বঙ্গবন্ধুকে হত্যা করলেও তার আদর্শকে হত্যা করতে পারেনি। তাই জাতি আজ বঙ্গবন্ধুর আদর্শ সমুন্নত রেখে সমৃদ্ধির দিকে এগিয়ে চলেছে এবং নতুন প্রজন্মের হাতে বাংলাদেশ আরো এগিয়ে যাবে। তিনি আরও বলেন,  ‘বঙ্গবন্ধু আমাদেরকে বাংলাদেশ দিয়েগেছেন। আর জননেত্রী শেখ হাসিনা তাঁর পিতার স্বপ্নের সোনার বাংলা গড়ার কাজটি সাফল্যের সঙ্গে করে যাচ্ছেন। শেখ হাসিনা সরকারের সাফল্যের কথা বিশ্বের দেশে দেশে শুনা যাচ্ছে।’ বঙ্গ বন্ধুর সপ্নের সোনার বাংলা গড়তে বাংলাদেশকে রাজাকার মুক্ত করতে জননেত্রী শেখ হাসিনারহাতকে শক্তিশালী করতে প্রধানমন্ত্রীর পাশে থাকবার জন্য দেশবাসী ও প্রবাসীদের সবাইকে একত্রে কাজ করার আহ্বান জানান।

alt

জাতীয় শোক দিবস ও শোকাহত ২১ আগস্ট উপলক্ষে আলোচনা সভায় জর্জিয়া আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহমুদ রহমান বলেন,  বঙ্গবন্ধু আমাদের প্রেরণা। কোন আদর্শেরই মৃত্যু হয় না। তাঁর আদর্শ চিরঅম্লান তাই “খণ্ডিত নয়, নয় কোন বিকৃত মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানুক প্রজন্ম থেকে প্রজন্ম ” এই মুক্তিযোদ্ধার সন্তান মুক্তিযুদ্ধের চেতনায় জয় বাংলার প্রেরনায় ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে জননেত্রি শেখ হাসিনার হাত কে শক্তিশালী করার জন্য তরুণ প্রজন্মকে আহবান করেন। তিনি আরো বলেন বঙ্গবন্ধুকন্যা নেতৃত্বাধীন সরকারের বিরুদ্ধে পঁচাত্তরের মত কোন ষড়যন্ত্র সফল হতে দেওয়া হবে না।

alt

জর্জিয়ায় বসবাসরত বিপুল সংখ্যক আওয়ামী লীগ নেতা-কর্মী, শুভানুধ্যায়ী কমিউনিটির গণ্যমান্য ব্যক্তিরা এবং বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশী এই জাতীয় শোক দিবসের অনুষ্ঠানে যোগ দেন।

alt

উক্ত অনুষ্ঠানে যারা উপস্থিত ছিলেন তারা হলেন – যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সহ সভাপতি  ডাঃ মুহম্মদ আলী মানিক, জর্জিয়া আওয়ামী লীগের সাবেক সভাপতি দিদারুল আলম গাজী , এম মাওলা দিলু ,জর্জিয়া আওয়ামী লীগের সহ-সভাপতি হুমায়ূন কবীর কাউসার, সহ সভাপতি শেখ জামাল , সহ সভাপতি  মুস্তাক আহাম্মেদ,  সহ সভাপতি সৈয়দ আহাম্মেদ চুনু, সামির মাস্টার , সৈয়দ  মুরাদ, যুগ্ন সাধারণ সম্পাদক এ এইচ রাসেল, জর্জিয়া আওয়ামী লীগের যুগ্ন সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন , সাংগঠনিক সম্পাদক মিয়াঁ পিকুল,নুরুল ইসলাম নাহিদ-

alt

 মাহবুব ভুইয়া , উত্তম দে , ডাঃ মোজাম্মেল হোসেন, আব্দুল হক,মিসেস হক,মিসেস রহমান, মারুফ ভূঁইয়া ,নুরুল ইসলাম নাহিদ, মিনহাজুল ইসলাম বাদল ,সোহরাব হোসেন,সাজু মোহাম্মদ,হাসান চৌধুরী সুহেল, মোঃ জামাল, সাইফুল হোসেন ,শিপুল চক্রবর্তী, রতন দেব, আবুল হাসান, সাগর চক্রবর্তী, মোশাররফ হোসেন, সাদমান সুমন , তোফায়েল আহম্মেদ তপু , হাসান চৌধুরী সুহেল, সেতু চক্রবর্তী, অভিশেক, সাদেক হোসেন,পারভেজ , শক্তি রয় - সহ  আরও  অনেকে।

alt
শিশুকিশোরদের অংশগ্রহণে মুক্তিযুদ্ধ ভিত্তিক আকর্ষণীয় চিত্রাঙ্গন প্রতিযোগিতা পরিচালনা করেন সামসুন নাহার আঁখি । আকর্ষণীয় চিত্রাঙ্গন প্রতিযোগিতার বিচারক ছিলেন – মুক্তিযোদ্ধা সুভাষ চক্রবর্তী, সাকিলা আলি বাচ্ছী ও সামির মাষ্টার ।

alt

শিশুকিশোরদের অংশগ্রহণে মুক্তিযুদ্ধ ভিত্তিক আকর্ষণীয় চিত্রাঙ্গন প্রতিযোগিতা শেষে পুরুস্কার বিতরন করা হয় ।

alt
সবাইকে অভিনন্দন জানিয়ে সমাপ্তি ঘোষনা করেন বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী হোসেন কমিউনিটির প্রতি আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন শোক দিবসের অনুষ্ঠানকে সফল করে তোলার জন্যে ও অনুষ্ঠানে আসার জন্য ধন্যবাদ জানান। বিশেষ ধন্যবাদ জানেয়েছেন –বুরহান উদ্দিন, উত্তম দে ও “মনসুন মসালা” রেস্টুরেন্টের পরিচালক জনাব মোঃ সাদেক হোসেন ও সায়েম মতিনকে ।


BAAI আয়োজিত PALKI নাটকটি সত্যি এক অনবদ্য সৃষ্টি

বুধবার, ২৩ আগস্ট ২০১৭

হাকিকুল ইসলাম খোকন: বাপ্ নিউজ :নিউইয়র্ক (যুক্তরাষ্ট্র) থেকে : অনুষ্ঠিত হয়ে গেল বাংলাদেশ এসোসিয়েশন অব আমেরিকা ইঙ্ক (বাই) নিবেদিত নাটক-"পালকি"। গত ১৯-২০শে আগষ্ট (শনি এবং রবিবার) দুই দিনে মোট চারটি শো মঞ্চস্থ হয়েছে ভার্জিনিয়ার আনানডেলস্থ নোভা কলেজের আর্নেষ্ট কালচারাল সেন্টারে। শনিবার সন্ধ্যা পাচটায় এবং আটটায় , রবিবার বেলা তিনটা এবং ছয়টায় মোট চারটি প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। “ঘুড়ি” এবং “ঢেউ” এর দারুন সাফল্যের পর বাই এর তৃতীয় পরিবেশনা “পালকি”কে কেন্দ্র করে ইতিমধ্যেই যথেষ্ট উৎসাহ উদ্দীপনা সৃষ্টি হয়েছিল ভার্জিনিয়াসহ বিভিন্ন স্টেটে।

alt

নাটকটির স্ত্রীপ্ট লিখেছেন সফি দেলোয়ার কাজল এবং পরিচালনা করেছেন কামরুল খান লিঙ্কন,  কোরিওগ্রাফার রুমা খান। এছাড়া নাটকটির প্রযোজনা করেছে কল্পনা পারফরমিং আর্টস গ্রুপ এর এ্যান্ডি কারলুশিও ও জোনাথন কোকোতাজলো কাজ করেছেন স্টেজ ম্যানেজার ও ডিরেক্টর অব আর্টস হিসেবে। প্রধান কিছু চরিত্র; পালকি হিসেবে  ছিলেন সামারা এলাহি, ‍শিমুল ছিলেন অদিতি চৌধুরি সহ যুক্তরাষ্ট্রে বাংলাদেশী কমিউনিটির বিভিন্ন বিশিষ্টজন যেমন রমি মুহম্মদ, তাহসিন আলি, শফিকুল ইসলাম, প্রনব বড়ুয়া, এমা খান, এম্বার ইরেম খান, লিটন খান সহ প্রমুখ ব্যক্তিবর্গ।

alt
বাংলাদেশ এসোসিয়েশন অব আমেরিকার পক্ষ থেকে আইটি প্রশিক্ষণের মাধ্যমে এবং চাকরির সুযোগ সৃষ্টি করে উত্তর আমেরিকার প্রবাসী বাংলাদেশীদের জীবনমান পরিবর্তনে সহায়তা প্রদান ও উত্তর আমেরিকাতে বাংলাদেশী কমিউনিটির বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক কর্মকান্ডে ব্যাপক ভুমিকার জন্য সম্মাননা প্রদান করা হয় নাটকটির গ্র্যান্ড স্পন্সর পিপলএনটেক এর সিই্ও প্রকৌশলী আবুবকর হানিপকে। এছাড়া সম্মাননা দেয়া হয় প্লাটিনাম স্পন্সর প্রখ্যাত ইকোনমিস্ট, ইন্টারন্যাশনাল বিজনেস রিভিউয়ার ও পেশায় বিশ্ববিদ্যালয় শিক্ষক ড. ফয়জুল ইসলামকে।

Picture

এ প্রসঙ্গে নিজের অনুভূতি প্রকাশ করতে গিয়ে তিনি বলেন; কিছু পাবার আশায় কিছু করি না। তবু যেকোনো সম্মাননা আমার অনুপ্রেরণাকে বাড়িয়ে দেয় অনেকগুণ।BAAI আয়োজিত PALKI নাটকটি সত্যি এক অনবদ্য সৃষ্টি। প্রবাসী বাংলাদেশি আমেরিকান নতুন প্রজন্মকে বাংলাদেশি সংস্কৃতি, ঐতিহ্য ও আমাদের শাশ্বত সম্পর্কগুলোর সাথে পরিচয় করিয়ে দিতে BAAI এর এ উদ্যোগ অনন্য। আমি ধন্যবাদ জানাতে চাই নাটকটির রচয়িতা শফি দেলওয়ার কাজল, পরিচালক লিংকন খান এবং এই সিনেমাটিক ড্রামা এর সাথে যুক্ত প্রত্যেকটি মানুষকে; ধন্যবাদ আমাদের পিপলএনটেক এর সহকর্মীদের যারা এতো সুন্দর একটি পার্টনারশিপ তৈরিতে সাহায্য করেছেন।

alt

এই ইভেন্ট থেকে আমরা র‌্যাফল ড্র এর মাধ্যমে একজন প্রবাসী বাংলাদেশীকে ৪,০০০ ডলার আইটি ট্রেনিং স্কলারশিপও অফার করার উদ্যোগ নিয়েছে। আমরা সবসময়ই চেষ্টা করি এ ধরনের সুন্দর আয়োজনের সাথে থাকতে। শুধুমাত্র বাংলাদেশীদের জন্য আমরা পিপলএনটেক ‍শুরু করলেও বর্তমানে বিশ্বের ৪০ টিরও বেশি দেশের মানুষ আমাদের কাছ থেকে আইটি প্রশিক্ষণ ও চাকরি সেবা পাচ্ছে। আমরা ইতোমধ্যে ৫০০০ এরও বেশি বাংলাদেশী মানুষকে চাকরি দিতে সহায়তা করেছি যারা অতীতে ২০ হাজার ডলার আয় করতো তারা এখন ৮০ হাজার থেকে ২ লক্ষ ডলার বাৎসরিক আয় করে আমেরিকান উন্নত জীবনমান উপভোগ করছে।

alt
আপনারা সবাই জানেন, বাংলাদেশের উত্তরাঞ্চলে বন্যা পরিস্থিতির আরো অবনতি হয়েছে। লাখ লাখ মানুষ পানিবন্দি হয়ে মানবেতর জীবনযাপন করছেন। আমি অনুরোধ জানাই আমরা যারা সামর্থবান আছি তারা যেন এই অসহায় মানুষদের পাশে দাড়াই এবং দেশকে সহায়তা করি এই বন্যা পরিস্থিতি মোকাবিলায়।


সোহরাওয়ার্দীর ১২৫তম জন্মদিন ৮ সেপ্টেম্বর

বুধবার, ২৩ আগস্ট ২০১৭

হাকিকুল ইসলাম খোকন ,বাপসনিউজ ঃ উপমহাদেশের বরণ্যে রাজনীতিবিদ, স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ‘রাজনৈতিক পিতা’,বাংলাদেশের ঐতিহ্যবাহী ‘ রাজনৈতিক দল আওয়ামী লীগের মূল প্রতিষ্ঠাতা ও ‘গণতন্ত্রেও মানসপুত্র’ হোসেন শহীদ সোহরাওয়ার্দীর ১২৫তম জন্মদিন আগামী ৮ সেপ্টেম্বর। ইংরেজি ১৮৯২ সনের এইদিন পশ্চিমবাংলার মেদিনীপুরের এক উচ্চ অভিজাত পরিবারে সোহরাওয়ার্দীর জন্ম।খবর বাপসনিঊজ। এ উপলক্ষে প্রদত্ত এক যুক্ত বিবৃতিতে যুক্তরাষ্ট্রস্থ সোহরাওয়ার্দী স্মৃতি পরিষদের সভাপতি প্রবীণ শিশু সাহিত্যিক হাসানুর রহমান ও সাধারণ সম্পাদক সিনিয়র সাংবাদিক হাকিকুল ইসলাম খোকন বলেন, “ভাসানী-ভক্তরা মওলানা আবদুল হামিদ খান ভাসানীকে আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা হিসাবে দাঁড় করানোর আপ্রাণ চেষ্টা করলে ও তা ঐতিহাসিক সত্য নয়। ভাসানী কখনোই আওয়ামী লীগের দলীয় প্রধান বা কেন্দ্রীয় নেতা ছিলেন না। সোহরাওয়ার্দীর আশীর্বাদ,মনোনয়ন ও অনুমোদন নিয়ে ভাসানীকে প্রাদেশিক (পূর্ব বাংলা) আওয়ামী মুসলিম লীগের সভাপতি করা হয়। তবে ভাসানী একজন বড় মাপের নেতা ছিলেন, এ বিষয়ে আমরা দ্বি-মত পোষণ করিনা। বর্তমান সময়ের উপনেতা ও পাতিনেতাগণ নিজেদের নিয়ে ঢাক-ঢোল পেটাতে এতটাই অতি ব্যস্ত থাকেন যে তারা সোহরাওয়ার্দী বা তার মত অতীতের মহান নেতাদের সহসা বিস্মৃত হন, তাঁদের নাম উচ্চারণ পর্যন্ত করেন না।


স্বাধীন বাংলা রাষ্ট্র প্রতিষ্টার স্বপ্ন সোহরাওয়ার্দীও দেখেছিলেন। পরবর্তীতে তাঁর সেই লালিত স্বপ্নের সফল বাস্তবায়ন করেছেন তাঁরই ‘রাজনৈতিক পুত্র’ বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান। আসুন, কিংবদন্তী জাতীয় নেতা হোসেন শহীদ সোহরাওয়ার্দীর ১২৫ তম জন্মদিবসে আমরা তাঁর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানাই।”যুক্তরাষ্ট্র প্রবাসী বিভিন্ন রাজনৈতিক,সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন হোসেন শহীদ সোহরাওয়ার্দীর ১২৫তম জন্মদিবস পালন করবে।


M. mahab was awarded in New York

বুধবার, ২৩ আগস্ট ২০১৭

Hakikulislam Khokan, Bapsnews:New York on Saturday, August 19th ,2017. He is the founder and president of South Asian Community Organization (SACO) Mr.Mohammad  M .mahab honored from NYS assembly to his high profile,

outstanding services to Cmbba and dedication to the community. Mr.Mahab received this recognition during the celebration of church & McDonald Bangladeshi business association (CMBBA) picnic & Bangladeshi cultural art program which was hosted at prospect park, Brooklyn, New York, United States of America .